13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডুমুরিয়ায় চলতি মৌসুমে পাটের আবাদ কম হয়েছে

admin
July 1, 2018 5:27 pm
Link Copied!

মারিয়া আফরিন পায়েল,ডুমুরিয়া, খুলনা।।  খুলনার ডুমুরিয়ায় গত বছর থেকে চলিত বছর পাটের আবাদ কম হয়েছে। চাষিরা ন্যায্যমূল্য না পাওয়ায় পাট ছেড়ে ধান চাষে আগ্রহী হচ্ছে।

সূত্রমতে, উপজেলায় চলিত মৌসুমে ৮০০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে । যা গত বছরের থেকে প্রায় ৬০০ হেক্টর কম। কত বছর উপজেলায প্রায় সাড়ে ১৩ শ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছিল। সে তুলনায় এবছর অনেক কম জমিতে পাটের আবাদ হয়েছে । চলতি বছর উপজেলায় ৮শ হেক্টর জমিতে পাটের চাষ হচ্ছে। গত বছর পাটের ফলন ভালো হলেও চাষিরা ন্যায্যমূল্য না পাওয়ায় পাট ছেড়ে ধান চাষে আগ্রহী হচ্ছে। আটলিয়া গ্রামের রফিকুল ইসলাম জানান প্রচন্ড তাপদাহ ও সেচের পানির অভাবে পাটের ফলন এ বছর ভালো হয়নি। এর ফলে গত বছর থেকে এ বছর পাটের চাষ অনেক কম হয়েছে। তারপরেও চাষিরা আশানুরুপ দাম না পাওয়ার কারনে অনেকেই পাট ছেড়ে ধানের আবাদ করছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মো নজরুল ইসলাম বলেন গত বছর পাটের চাষ অনেক ভাল ছিল এবং দাম দাম অনেক বেশী ছিল তার তুলনায় এবছর পাটের চাষ অনেক কম হয়েছে ।

এজন্য চাষীরা পাট ছেড়ে ধান চাষে আগ্রহী হচ্ছে। উনি আরো বলেন আমাদের পক্ষ থেকে চাষীদেরকে ভালো ফলন ও চাষাবাদে কৃষকদের আগ্রহী করার জন্য সর্বদা প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া হচ্ছে।

http://www.anandalokfoundation.com/