13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

১৮ নারী নির্বাচিত সৌদি পৌর নির্বাচনে

admin
December 14, 2015 12:15 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে ১৮ নারী প্রার্থী জয়ী হয়েছেন। নারীদের অংশগ্রহণে প্রথমবার অনুষ্ঠিত পৌর নির্বাচন এটি। শনিবার দেশটিতে এ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। খবর আল-জাজিরার। খবরে বলা হয়, সৌদি আরবের বিভিন্ন অঞ্চল থেকে এ সব প্রার্থীরা নির্বাচিত হন।

সালমা বিনতে হিজাব আল-ওতেইবি মক্কা নগরীর মাদরাকা থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। তিনিই প্রথম নির্বাচিত নারী কাউন্সিলর।

সৌদি কর্মকর্তারা জানায়, শনিবারের নির্বাচনে ৪৭ শতাংশ ভোট কাস্ট হয়েছে।

এ নির্বাচন ঘিরে সৌদি আরবে অনেক ইতিহাস তৈরি হয়েছে। এই প্রথম সৌদি নারীরা জনপ্রতিনিধি নির্বাচনে ভোটাধিকার পেল। এই প্রথম নারীরা পুরুষ প্রতিদ্বন্দ্বীর মত নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন পেল। এর সঙ্গে যুক্ত হল প্রথম নারী জনপ্রতিনিধি নির্বাচিত হবার ঘটনা।

এসব ইতিহাস তৈরির জন্য সৌদি নারীদের দীর্ঘদিন সংগ্রাম করতে হয়েছে। বহু আলোচনা সমালোচনা শুনতে হয়েছে তাদের। বিভিন্ন মানবাধিকার ফোরামে এসব নিয়ে আলোচনা হয়। এরপর বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে সৌদি সরকার এসব যুগান্তকারী সিদ্ধান্ত নেয়।

এবারে সৌদি আরবের পৌর নির্বাচনে ৯৭৮ জন নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিল। পুরুষ ছিল ৫ হাজার ৯৩৮ জন। ধর্মীয় বিধিনিষেধ থাকার কারণে নারী প্রার্থীরা ভোটের প্রচারে পুরুষদের কাছে যেতে পারেননি। তারপরও বিশাল সংখ্যায় নারীরা ভোটে অংশগ্রহণ করেছে।

প্রসঙ্গত, সৌদি আরবের প্রয়াত বাদশাহ কিং আবদুল্লাহ সৌদি পৌর নির্বাচনে নারী অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করে গিয়েছিলেন। এ লক্ষ্যে তিনি অনেকগুলো সংস্কার সাধান করেন। সৌদি আরবের শুরা কাউন্সিলে ৩০ জন নারীকে তিনি নিয়োগ দিয়েছিলেন।

http://www.anandalokfoundation.com/