13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাম্প্রদায়িক হিংসার ঘটনায় উদ্বেগ জানিয়ে সোনিয়া-মমতা জোট

PRC
April 17, 2022 12:19 am
Link Copied!

সারা ভারত বর্ষে রামনবমী,হনুমানজয়ন্তীকে কেন্দ্র করে বিভিন্ন জায়গাতে সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটেছে। এই বিষয়ে রীতিমত উদ্বেগ জানিয়ে একটি চিঠিতে সই করলেন সোনিয়া গান্ধী এবং মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁদের অভিযোগ, যাঁরা ধর্মান্ধতা প্রচার করে, কথা এবং কাজের মাধ্যমে সমাজকে উসকে দেয়, তাঁদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকার নীরব। বদলে এই সব অভিযুক্ত সশস্ত্র লোকজন বিলাসিতা ও সরকারি পৃষ্ঠপোষকতা ভোগ করেন।

আজ শনিবারই ভোট কৌশলি প্রশান্ত কিশোরের সঙ্গে কয়েক ঘন্টা লম্বা বৈঠক করেন সোনিয়া গান্ধী এন্ড কোম্পানি। যেখানে আগামী ২০২৪ এর লড়াইয়ের রূপরেখা কংগ্রেসের সামনে তুলে ধরেন তিনি। যেদিন সোনিয়া গান্ধী ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি নিবন্ধে মেরুকরণের রাজনীতি ইস্যুতে কেন্দ্রকে নিশানা করেছেন, ঠিক সেই দিনই এল এই বিবৃতি।

আর সাম্প্রদায়িক হিংসার ঘটনাকে উল্লেখ করেই ফের একবার একমঞ্চে বিরোধীরা। শুধু তাই নয়,২৪ এর লোকসভার আগে যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিকমহল। এমনকি এই ইস্যুতে ফের একবার কি কাছাকাছি আসতে চলেছেন মমতা-সোনিয়া? সে বিষয়টিও উড়িয়ে দিচ্ছেন না রাজনৈতিকমহল।বিরোধী জোট

যৌথভাবে বিবৃতি দেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, এনসিপি প্রধান শরদ পাওয়ার, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, রাষ্ট্রীয় জনতা দলের প্রধান তেজস্বী যাদব ও এনসিপি প্রধান ফারুক আবদুল্লা।

বিবৃতিতে সই করেছেন সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজা, ফরওয়ার্ড ব্লকের দেবব্রত বিশ্বাস, আরএসপির মনোজ ভট্টাচার্য, মুসলিম লিগের পিকে কুনহালিকুট্টি, সিপিআই (এমএল) লিবারেশনের দীপঙ্কর ভট্টাচার্য।

কিন্তু এই সমস্ত ঘটনার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের মনোভাব নিয়ে ১৩ বিরোধী দল একযোগে একটি বিবৃতি কিংবা খোলা চিঠি দিয়েছেন। আর তাতে সোনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, হেমন্ত সোরেন, শরদ পাওয়ার, এমকে স্টালিক, তেজস্বী যাদব সহ একাধিক বিরোধী নেতা সাক্ষর করেছেন। ওই বার্তায় শান্তি বজায় রাখা এবং ঘটনায় জড়িতদের কড়া শাস্তির দাবি জানানো হয়েছে।

এই পরিস্থিতিতে জনগণের কাছে জনগণের কাছে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানান বিরোধী নেতারা। পাশাপাশি তাঁরা সাম্প্রদায়িক হিংসা যাঁরা ছড়াচ্ছেন, তাঁদের কঠোর শাস্তিও দাবি করেন। বিরোধী নেতাদের অভিযোগ, সরকারি পৃষ্ঠপোষকতায় সশস্ত্র অপরাধীরা যে বিলাসিতা ভোগ করছে, প্রধানমন্ত্রীর নীরবতাই তার সবচেয়ে বড় প্রমাণ।

তবে এই বৈঠকেই পরেই বিরোধীদের একযোগে এই চিঠি মোদী-শাহের উপর চাপ বাড়বে বলেই মনে করা হচ্ছে। কারণ সবকিছু ঠিক থাকলে ফের একবার মহাজোট তৈরির পথে সোনিয়া গান্ধী? আর সেই মঞ্চে এবার থাকবেন মমতাও। অন্তত তেমনটাই ইঙ্গিত।

সম্প্রতি ২৪ এর লক্ষ্যে বিরোধীদের একজোট হওয়ার বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে তৃণমূলের সঙ্গে দূরত্ব তৈরি হয় কংগ্রেসের। সোনিয়া গান্ধী থেকে রাহুল গান্ধী! বারবার তাঁদের আক্রমণ শানিয়েছেন কখনও মমতা তো আবার কখনও অভিষেক।

এমনকি গোয়া বিধানসভা নির্বাচনে জোট করা নিয়ে দুই দলের সংঘাত গোটা দেশ দেখেছে। এমনকি বিরোধীদের নিয়ে সোনিয়ার ডাকা বৈঠকেও তৃণমূলকে আমন্ত্রণ জানানো হয়নি। এই অবস্থায় সমস্ত বিভেদ ভুলে ফের এক ছাতার তলায় সোনিয়-মমতা? যদিও খোলা চিঠিতে সোনিয়া গান্ধীর ঠিক নীচে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষার রয়েছে। কিন্তু এই বিষয়ে সরকারি ভাবে কিছু জানানো হয়নি।

http://www.anandalokfoundation.com/