13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শ্যামল কান্তির পদত্যাগপত্রে স্বাক্ষর নেয়া হয় জোর করে

admin
May 27, 2016 7:53 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ লাঞ্ছিত প্রধানশিক্ষক শ্যামল কান্তি ভক্তের কাছ থেকে পরিচালনা পর্ষদ জোর করে পদত্যাগপত্রে স্বাক্ষর আদায় করেছে বলে আদালতকে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি।
গতকাল বৃহস্পতিবার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে জমা পড়া ওই তদন্ত কমিটির প্রতিবেদনে এ কথা বলা হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, যে ছাত্রের বক্তব্যের ভিত্তিতে বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক শ্যামল কান্তির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়েছিল, সেই শিক্ষার্থীও ‘একেক সময় একেক কথা বলেছে’। যে প্রক্রিয়ায় শ্যামল কান্তিকে বরখাস্ত করা হয়েছিল তা বিধিবহির্ভূত হওয়ায়, তাকে ওই পদে বহাল রাখা হয়েছে।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু সাংবাদিকদের বলেন, চার দফা সুপারিশসহ কমিটির ওই প্রতিবেদন হাতে এসেছে। হলফনামা করে প্রতিবেদন আকারে তা আদালতে জমা দেয়া হবে।
ধর্ম অবমাননার অভিযোগ তুলে গত ১৩ মে স্কুল প্রাঙ্গণে শিক্ষক শ্যামল কান্তিকে মারধর করে একদল লোক। পরে তাকে কান ধরিয়ে উঠবোস করান স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমান। দেশজুড়ে ওই ঘটনার প্রতিবাদ এবং দোষীদের বিচার দাবির মধ্যেই ওই শিককে চাকরিচ্যুত করে স্কুল কর্তৃপক্ষ।
ওই ঘটনায় সেলিম ওসমানসহ যাদের সংশ্লিষ্টতার অভিযোগ উঠেছে, তাদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। পাশাপাশি ওই ঘটনায় কী পদপে নেয়া হয়েছে, তাও জানতে চেয়েছিলেন আদালত। আগামী ২৯ মে বিষয়টি আবার আদালতে উঠবে।
মাধ্যমিক ও উচ্চশিা অধিদফতরের পরিচালক মোহাম্মদ ইউসুফ এবং নারায়ণগঞ্জের জেলা শিক্ষা কর্মকর্তা আবদুস জামান স্বারিত প্রতিবেদনে বলা হয়, যেহেতু স্কুল কমিটির সামনে অভিযোগকারী রিফাত হাসানের উপস্থাপিত জবানবন্দী ও গণমাধ্যমে প্রদত্ত জবানবন্দী এবং রিফাতের মায়ের লিখিত অভিযোগ ও মৌখিক অভিযোগের মধ্যে গরমিলল দেখা যায়; সেহেতু বিষয়টির সত্যতা গ্রহণযোগ্য নয় বলে বিবেচিত হতে পারে।
প্রতিবেদনের সুপারিশে বলা হয়, প্রধান শিক্ষকের পদত্যাগপত্র জোর করে আদায় ও সাময়িক বরখাস্তের বিষয়টি আইনসিদ্ধ হয়নি বিধায় তিনি স্বপদে বহাল আছেন বলে বিবেচিত হতে পারে।
এ কমিটির তদন্তের ভিত্তিতেই শ্যামল কান্তিকে স্বপদে পুনর্বহালের পাশাপাশি ওই স্কুলের পরিচালনা পর্ষদ বাতিলের ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গত ১৯ মে তিনি সাংবাদিকদের বলেন, শিক শ্যামল কান্তিকে লাঞ্ছিত করার আগে ধর্ম অবমাননার যে অভিযোগ আনা হয়েছিল, প্রাথমিক তদন্তে তার সত্যতা মেলেনি।
http://www.anandalokfoundation.com/