13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শুধুমাত্র রক্তপরীক্ষা করেই জানা যাবে শরীরে ক্যান্সার আছে কিনা

admin
November 22, 2015 3:11 pm
Link Copied!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ক্যান্সার জদিও ভাল হয় তবুও তা মানুষের অনেক অজানা একটি রোগ। তাই বিভিন্ন সময় চলে এ নিয়ে বিভিন্ন গবেষণা। ক্যান্সার সেল নামক একটি জার্নালে প্রকাশিত হল একটি নতুন গবেষণা। এখনও পর্যন্ত বায়প্সি করাতে গেলে রোগীর শরীর থেকে সম্ভাব্য আক্রান্ত সেল টিস্যু নিয়ে পরীক্ষা করা হত।

কিন্তু এই নতুন গবেষণা যদি সফল হয়, তাহলে শুধুমাত্র রক্তপরীক্ষা করেই জানা যাবে শরীরে ক্যান্সার থাবা বসিয়েছে কিনা।

নতুন ধরনের এই বায়প্সিতে রক্তের প্লেটিলেটের আরএনএ পরীক্ষা করলেই ৯৬ শতাংশ নির্ভুলতার সঙ্গে বলা সম্ভব হবে শরীরে ক্যান্সারের উপস্থিতি আছে কি না।

এই গবেষণার সঙ্গে যুক্ত সুইডেনের উমেয়া বিশ্ববিদ্যালয়ের জোনাস নিলসন জানিয়েছেন, একদম প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরতে পারাটা ক্যান্সার চিকিৎ‌সার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

এই গবেষণায় সব রকম ক্যান্সারের উপরেই পরীক্ষা করে দেখা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই রক্তভিত্তিক বায়প্সিতে ক্যান্সার চিহ্নিত করা গিয়েছে অনেক আগে।

এই গবেষণায় ২৮৩ জনের রক্তপরীক্ষা করে দেখা গিয়েছে ২২৮ জনের কোনও না কোনও রকম ক্যান্সার আছে এবং ৫৫ জনের শরীরে ক্যান্সারের কোনও চিহ্নই নেই। এমনকি ফুসফুস, ব্রেস্ট, অগ্ন্যাশয়, যকৃত্‍‌ , মস্তিষ্ক, কোলন এবং রেক্টাম ক্যান্সারের ক্ষেত্রেও ৭১ শতাংশ সাফল্য পাওয়া গিয়েছে।

http://www.anandalokfoundation.com/