13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শাহজালালে নিরাপত্তার ঘাটতি নেই : মন্ত্রী

admin
November 8, 2016 1:34 pm
Link Copied!

দি নিউজ ডেস্ক । হজরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থার কোন ঘাটতি নেই বলে জানিয়েছেন বেসরকারী বিমান চলাচল পরবিহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খাঁন মেনন। আজ মঙ্গলবার সকাল ১০টার সময়ে বিমানবন্দররে এক কনফারন্সে হলে সংবাদ সম্মলনে তিনি এসব কথা বলনে।

মন্ত্রী বলনে, ‘যে ঘটনাটি ঘটেছে তা আমাদের বাইরে। আমি পৃথিবীর জাপান, ভিয়তেনাম, আইল্যান্ড বিভিন্ন দেশের বিমানবন্দরে পরিদর্শন করেছি। আমাদের বিমানবন্দরে তিন দফায় চেকিং হয়। যেটা আর কোন বিমানবন্দরে হয়না। আমাদরে এখানের নিরাপত্তা ব্যবস্থা যথাযথ রয়েছে বলেও আমি মনে করি।’

তিনি আরও বলনে, ‘ওই দিন এপবিএিন ও আনসার সদস্যরা তাদরে জীবন দিয়ে নিরাপত্তার বিয়য়টি নিশ্চিত করেছেন। এ ঘটনায় নিহত আনসার সদস্যরে পরিবারকে মন্ত্রী এক লাখ ও সিভিল অ্যাভয়িশেনরে পক্ষ থকেে এক লাখ মোট দুই লাখ টাকা সহায়তা দেওয়া হবে। আহতদের চিকিৎসার ব্যাপারে সহযোগিতা করা হবে। ক্লিনিং কোম্পানীর সঙ্গে কোন র্কমী জড়িত এখনও তা প্রমাণিত হয়নি। অন্য কোন ধরনের যোগাযোগ আছে কিনা তাও তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনার সঙ্গে অন্য কোন সর্ম্পক আছে কিনা তাও খুঁজে দেখা হচ্ছে। আজকে পৃথিবী জুড়ে বিশেষ করে নিউর্য়াকে ইস্তাম্বুল ও ব্রাসলেসরে বিমানবন্দররে নানা ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেছে।

তদন্ত কমিটি সর্ম্পকে মন্ত্রী বলনে, ‘বিমান মন্ত্রনালয়ের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি আজ গঠন করা হল। এরআগে সিভিল অ্যাভয়িশেনরে পক্ষ থেকে আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। এছাড়াও এনএসআই, আনসার বেশ কিছু সুপারিশ করা হয়েছে। সবগুলো দেখা হচ্ছে। ডগস্কর্য়াড, জনবল নিয়োগের বিষয়টিও আমরা চিন্তা করছি। হজরত শাহজালালে এপবিএিন ও আনসার ফিফিক্যাল সিকিউিরটি হিসেবে কাজ করেছি।’

মন্ত্রী আরো বলনে, ‘আজ আমি আপনাদেরকে আরো নিশ্চিত করে বলতে চাই যে কোন সময়ের চেয়ে হজরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর নিরাপদ রয়েছে। গ্রেফতারকৃত ওই যুবক এখনও সে তার বিভিন্ন নাম পরিচয় বলছে। তবে বিষয়টি পুলিশ খতিয়ে দেখবে। আমি ও সিভিল অ্যাভয়িশেনরে চেয়ারম্যান পৃথীবির ১০টি বিমানবন্দর দেখেছি। কিন্তু আমাদের বিমানবন্দররে সঙ্গে তেমন কোন পার্থক্য নেই বলেও জানান মন্ত্রী।’

প্রসঙ্গত, ৬ নভেম্বর সন্ধ্যা পৌনে ছয়টার সময়ে বিমানবন্দররে চার নম্বর গেট দিয়ে ক্লিনিং কোম্পানীর পোষাক হলুদ গেঞ্জি পরহিতি অবস্থায় এক যুবক বিমানবন্দররে চার নম্বর গেট দিয়ে প্রবেশের চেষ্ঠা করে। তখন এপবিএিনরে সদস্যরা তার পরিচয় পত্র দেখতে চেয়ে চ্যালেঞ্জ করলে তাদেরকে ছুরিকাঘাত করে চারজনকে আহত করনে। পরে ওই চারজনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হলে র্কতব্যরত চিকিৎসক আনসার সদস্য সোহাগ আলীকে মৃত ঘোষণা করনে।

এ ঘটনায় পরে কর্ত্যবরত নিরাপত্তা বাহীনির সদস্যরা ওই যুবকরে পায়ে গুলি করে তাকে আটক করেন। এখন ওই যুবক ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ৩৬ নম্বর কেবিনের চিকিৎসাধীন রয়েছে। গতকাল সোমবার বিকালে আনসাররে তিন নম্বর প্লাটুন কমান্ডার মো. আশরাফুল ইসলাম বাদি হয়ে বিমানবন্দর থানায় একটি হত্যা মামলা করনে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থতি ছিলেন- বেসরকারী বিমান চলাচল পরবিহন ও পর্যটন মন্ত্রণালয়রে দায়িত্বপ্রাপ্ত সচিব স্বপন কুমার সরকার, অতিরিক্ত সচিব সিভিল অ্যাভয়িশেনরে চেয়ারম্যান এহসানুল গনি, হজরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপটেন্ট জাকির হোসেন, এপবিএিন, পুলিশ ও আনসাররে প্রতিনিধি দলের সদস্যরা।

http://www.anandalokfoundation.com/