13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশ-ভাষা-সংস্কৃতির ঐক্যতাই বীর শহীদদের প্রতি প্রকৃত শ্রদ্ধাবোধ

Link Copied!

শহীদদের প্রতি প্রকৃত শ্রদ্ধাবোধ। পৃথিবীতে বাঙালিই একমাত্র জাতি, যে জাতি মুখের ভাষার জন্য প্রাণ দিয়েছে। ভাষা আন্দোলনের পথ বেয়ে মুক্তিযুদ্ধ থেকে লক্ষ লক্ষ বীরের প্রাণের বিনিময়ে পেয়েছি স্বাধীনতা। বাংলা অঞ্চল ছিল তৎকালীন সময়ের উপমহাদেশীয় রাজনীতির এবং সংস্কৃতির রাজধানী। ভারতীয় উপমহাদেশের বাংলা অঞ্চলের রয়েছে স্বকীয় ঐতিহ্য এবং স্বতন্ত্র সংস্কৃতি। ১৯৪৭ এর দেশভাগের পর বাংলার সংস্কৃতি ক্ষয় হয়ে ধীরে ধীরে বেড়েছে বিভেদ, হানাহানি, বিদ্বেষ, চলছে অপসংস্কৃতি। কমেছে শহীদদের প্রতি প্রকৃত শ্রদ্ধাবোধ।

বাংলাদেশ একমাত্র দেশ যা ভাষার ভিত্তিতে প্রতিষ্ঠিত। আর সেই ভাষার পক্ষে সর্বপ্রথম আনুষ্ঠানিকভাবে করাচিতে ২৩ ফেব্রুয়ারি ১৯৪৮ ন্যাশনাল অ্যাসেম্বলিতে ধীরেন্দ্রনাথ দত্ত স্পষ্ট ভাষায় দাবি তুলেন- বাংলাকে রাষ্ট্রভাষা করা হোক। তৎকালীন পূর্ব পাকিস্তান(বাংলাদেশের) মুসলিম লীগ নেতারা উর্দুকে রাষ্ট্রভাষা করার পক্ষপাতী ছিলেন। বঙ্গবন্ধুর ভাষায়, ‘সেই দাবি প্রত্যাখ্যাত হয়, ভাষা আন্দোলনের সূচনা ঘটে’।

২৭ নভেম্বর ১৯৪৭ সালে পাকিস্তনের করাচিতে অনুষ্ঠিত শিক্ষা সম্মেলনে গৃহীত এক প্রস্তাবে উর্দুকে পাকিস্তানের সাধারণ ভাষা হিসেবে গ্রহণ করা হয়। এই খবর পত্রিকায় প্রকাশিত হওয়ার পর ঢাকার ছাত্র সমাজে জ্বলে উঠে আগুন। ১৯৪৭ সালে ৬ ডিসেম্বর দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় বিশাল জনসভায় তখন প্রবল উত্তেজনা। সবার চোখে-মুখে মাতৃভাষা রক্ষার অদম্য স্পৃহা। ছাত্রদের এ উত্তেজনা প্রকম্পিত করেছিল সেদিনের ঢাকার আকাশ বাতাস। সাহসী দুর্বার দামাল ছেলেরা রাষ্ট্রভাষা রক্ষার দাবি নিয়ে নেমে পড়ে রাজপথে। আন্দোলন চলতে থাকে। তারই ধারাবাহিকতায় ২১ ফেব্রুয়ারি ১৯৫২ সালে ছাত্র জনতা ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ শ্লোগান মুখে মিছিলে মেতে উঠে ঢাকার পথে। উত্তেজিত জনতার উপর পুলিশ বাহিনী চালায় গুলি। শহীদ হন সালাম রফিক জব্বর বরকত মশিউরসহ নাম না জানা অনেকে। তারা বিশ্ব বুকে বাংলাদেশকে একধাপ এগিয়ে দিয়েছেন। তাদের প্রতি শ্রদ্ধাঞ্জলী।

কিন্তু বড় পরিতাপের বিষয় হলো- আজো আমরা কি মর্যাদা দিতে পারছি বাংলা ভাষার? ভাষার শুদ্ধ চর্চা কি হচ্ছে আমাদের মাঝে? আমরা কতটুকু চেষ্টা করছি বাংলা বানানের শুদ্ধতা নিয়ে? কতটুকু গুরুত্বের সাথে সন্তানদের শিক্ষা দিচ্ছি বাংলা ভাষা?

আমরা কথায় কথায় মায়ের ভাষা অবজ্ঞা করে বিদেশী বুলি উড়াই, বাংলাভাষী প্রতিবেশীর চেয়ে হাজার মাইল দুরের বিদেশী স্বধর্মীয় ভাষার ব্যক্তিকে আপন ভাবি, দেশের স্ব-শিক্ষা এড়িয়ে বিদেশে গিয়ে শিক্ষিত হওয়া, দেশের সম্পদ পাচার করে বিদেশে জমা করার মতো কাজ পূর্বপূরুষ বীর সন্তান, ভাষা শহীদ ও মুক্তিযোদ্ধা বীর সন্তানদের অসম্মান করা নয়কি।

দেখা যায়, দিনের শুরু থেকে ঘুমানো পর্যন্ত যেসব শব্দ ব্যবহার করি, সেসব প্রায়ই অন্য ভাষার শব্দ। ফোন রিসিভ করেই হাই/হ্যালো না বলে সম্পর্ক/নাম/শুভ সকাল/শুভ দুপুর/শুভ বিকাল/শুভ অপরাহ্ন/শুভ সন্ধ্যা/শুভ রাত্রি বলতে পড়ি, অজু(আরবি), নামাজ(আরবি), জল খাবার(বাংলা) না বলে নাস্তা(ফারসি) বলি,  স্নান(বাংলা) না বলে গোসল(আরবি) বলি, সময় জিজ্ঞেস করলে উত্তর দেই বিকেল না বলে বাদ আসর(আরবি) বলি,  ভোর(বাংলা) না বলে বাদ ফজর/ ফজরের পর(আরবি) বলি, দুপুরের পর না বলে বাদ জোহর(আরবি)/জোহরের পর বলি,  সন্ধ্যার পর(বাংলা) না বলে বাদ মাগরিব/মাগরিবের পর(আরবি) বলি, রাতে(বাংলা) না বলে বাদ এশা(আরবি) বলি , সন্ধ্যার খাবার না বলে ইফতার(আরবি) বলে থাকি, শুভ সকাল না বলে গুড মর্নিং, শুভ দুপুর না বলে গুড নুন, শুভ বিকেল না বলে গুড আফটারনুন, শুভ সন্ধ্যা না বলে গুড ইভিনিং, শুভ রাত্রি(বাংলা) না বলে গুড নাইট(ইংরেজি) বলে থাকি। তবে ধর্মীয় শব্দগুলো ধর্মীয় কিংবা স্বীয় পরিবেশের মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে। আমাদের দেশের মানুষ ভাষা, দেশ ও সংস্কৃতি থেকে ধর্মের প্রতি বেশী শ্রদ্ধাবোধ তাই বাংলাভাষী প্রতিবেশীর চেয়ে হাজার মাইল দুরের বিদেশী স্বধর্মীয় ব্যক্তিকে আপন ভাবি।

না খেয়ে থাকাকে উপোস(বাংলা) না বলে রোজা(আরবি) বলে থাকি। সময় কত না বলে টাইম জিজ্ঞেস করা, ভুল স্বীকার করে দুঃখিত না বলে সরি বলা, ক্ষমা করবেন না বলে মাফ করবেন, কথায় কথায় ইংরেজি আরবি উর্দু ব্যবহার বাংলা ভাষায় যারা রক্ত দিয়েছে তাদের অসম্মান নয়কি?

দেখা যায়, আমাদের ছেলেমেয়েরা দেশের উচ্চ শিক্ষা নিয়ে কলেজ ভার্সিটি থেকে বের হওয়ার পরও প্রমিত উচ্চারণে কথা বলতে বা শুদ্ধ বানানে লেখায় পারদর্শী হতে পারে না। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞপ্তিতে বানানের ভুল থাকে দেদার। শুধু কি তাই? না। আমাদের দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, কলকারখানা, সংস্থা, ব্যবসা প্রতিষ্ঠান ইত্যাদির নাম কিংবা তাদের পণ্যের প্রচার-প্রসারের জন্য বিভিন্ন বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রেও ভাষার মান বজায় রাখে না।

আমাদের বানান শিখতে যাওয়া সদ্য সন্তানেরা দ্বিধায় পড়ে যায় শুদ্ধ বানান নির্বাচন নিয়ে। একেক স্থানে একেক বানান দেখে তারা বিভ্রান্ত হয়। অনেক সময় অভিভাবকদের প্রশ্ন করেও সঠিক উত্তর পায় না।

আমরা চাই- রক্তে অর্জিত ভাষার এ মাসে শুদ্ধ ভাষা চর্চা হোক। অভিযান পরিচালনা হোক বানানের শুদ্ধতা রক্ষা ও চর্চার। নিষিদ্ধ করা হোক ভুল বানান ও ভিন্ন ভাষার ব্যবহার। প্রয়োজনে সরকারিভাবে নিযুক্ত করা হোক পর্যবেক্ষক বা প্রতিনিধি দল। বন্ধ করা হোক অশুদ্ধ বানানের সব আয়োজন।

ভাষা আন্দোলনের পথ বেয়ে দেশ স্বাধীন হয়। এটাই ইতিহাস। বঙ্গবন্ধু স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেন। ধীরেন্দ্রনাথ দত্ত যে স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু এর বাস্তবায়ন করেন। সেই অর্থে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। মহান একুশ বাংলা ভাষার জয়গাথা। অথচ ফেব্রুয়ারি মাসেও ধীরেন্দ্রনাথ দত্ত অবহেলিত থাকেন, তাকে কেউ খুব একটা স্মরণ করেননা, করতে চাননা? ধীরেন্দ্রনাথ দত্ত স্বাধীনতা পুরস্কার পেয়েছেন। একুশে পদক পাননি।

উল্লেখ্য, ২০২২ সালের ২১ ফেব্রুয়ারি বিকেলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে চার দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে বলেন, ‘যে শব্দগুলো বহুল প্রচলিত এবং আন্তর্জাতিকভাবে প্রচলিত সেগুলো যে ভাষাতেই আসুক, আমাদের সেটাই গ্রহণ করতে হবে। সেখানে পরিভাষা ব্যবহার করতে গিয়ে পরে কোনো কিছুই বুঝব না, বলতেও পারব না, সেটা যেন না হয়। কারণ সব জায়গায় প্রতিশব্দ বা পরিভাষা করতে হবে আমি সেটা বিশ্বাস করি না।’

শেখ হাসিনা বলেন, ‘বিজ্ঞানের এই যুগে বিজ্ঞান যেভাবে বিস্তার লাভ করছে, সেখানে পৃথিবীর বিভিন্ন দেশের ভাষাও রয়েছে, ইংরেজি, ফ্রেঞ্চ বা অন্য ভাষাও রয়েছে, যা এর ভেতর যুক্ত হয়ে গেছে। আর আমাদের বাংলা ভাষায় কিন্তু ৮ হাজার ভাষার শব্দ মিলেমিশে গেছে। কাজেই এ ব্যাপারে খুব বেশি “রক্ষণশীল” না হয়ে প্রচলিত শব্দগুলো, প্রচলিত বিজ্ঞানের “টার্মস”গুলো ব্যবহার করেই বাংলা ভাষায় সহজভাবে বিজ্ঞান শিক্ষার ব্যবস্থা করা যেতে পারে।’

তিনি বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের কাছে আমার এটা অনুরোধ থাকবে মাতৃভাষা চর্চা এবং গবেষণার পাশাপাশি কীভাবে ভাষাকে মানুষের ব্যবহারের জন্য সহজলভ্য বা সহজবোধ্য করা যায় সে বিষয়টাও দেখতে হবে। এ বিষয়টা নিয়েও গবেষণা একান্তভাবে প্রয়োজন বলে আমি মনে করি।’

অন্য ভাষা সংস্কৃতিকে এড়িয়ে বাংলা ভাষা ও সংস্কৃতিকে ভালোবাসি। বিদেশ নয় দেশকে ভালোবেসে দেশের উন্নয়নে একসাথে কাজ করি। আসুন অতীতের সকল হিংসা-বিদ্বেষ ভুলে দেশ-ভাষা-সংস্কৃতির পথে একে অপরের বন্ধু হয়ে মিলে মিশে থাকি। বিদেশী ভাষার বন্ধুকে এড়িয়ে বাংলাভাষী প্রতিবেশীকে ভালোবাসি। বাংলাকে ভালোবাসি, দেশের মানুষকে ভালোবাসি, দেশকে ভালোবাসি। জয় বাংলা।

সকল হিংসা-বিদ্বেষ ভুলে দেশ-ভাষা-সংস্কৃতির পথে সুন্দর শিক্ষিত সমৃদ্ধ একটি জাতি গঠন করি এবং বিশ্বকে একটি শ্রেষ্ঠ জাতি উপহার দিই। ভাষার মাসে এই হোক আগামী দিনের অঙ্গীকার।

http://www.anandalokfoundation.com/