13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গাদের নদীতে ফেলতে পারি না

admin
September 15, 2017 12:12 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  রোহিঙ্গারা বিপদে পড়ে আমাদের কাছে আশ্রয় নিয়েছে। মানবতার কারণেই আশ্রয় দিয়েছি। যারাই তাদের জন্য ত্রাণ নিয়ে যাবেন তারা ডিসির কাছে জমা দেবেন। যদি প্রয়োজন হয় আমাদের খাবার রোহিঙ্গাদের সঙ্গে ভাগ করে খাব। মিয়ানমারের মত তাদের নাফ নদী কিংবা বঙ্গোপসাগরে ফেলতে পারি না। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (বৃহস্পতিবার) জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের সমাপনী ভাষণে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমি দেখেছি কী করুণ অবস্থা। শিশু-নারী-বয়োবৃদ্ধ বেশি এসেছে। ৭১ সালে হানাদার বাহিনী যেভাবে আমাদের ওপর আক্রমণ করেছিল ঠিক সেভাবেই তাদের ওপর অত্যাচার করা হয়েছে।

গেলো মঙ্গলবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং শিবির পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেই অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, একটি শিশুর সঙ্গে কথা বললাম, সে তার দাদা-দাদির সঙ্গে কোনো মতে পালিয়ে এসেছে। সে নিজেও আহত। এ বাচ্চার চোখের সামনে তার বাবা-মাকে মেরে ফেলেছে, তিন বোনকে মেরে ফেলেছে মিয়ানমারের সেনাবাহিনী।

তিনি বলেন, দুটি মেয়ের সঙ্গে কথা হয়। তাদের বাবা-মা কেউ নেই। দুই বোন চলে এসেছে। এই দুই বোনের এখন আপন বলে আর কেউ নেই। আর একটি মেয়ে তার ছোট ভাইটিকে নিয়ে অন্যদের সঙ্গে আসছিল। ভাইটি যে কোথায় হারিয়ে গেছে সে বলতে পারে না।

প্রধানমন্ত্রী বলেন, তাদের কোনো রকম কষ্ট না হয়, তারা যেন সব ধরনের সহযোগিতা পায়, সেই ব্যবস্থা আমরা করেছি।

শেখ হাসিনা বলেন, মিয়ানমারে একটি বিদ্রোহী ঘটনার পরই, সেখানে সেনাবাহিনী হত্যাযজ্ঞ, অত্যাচার, নির্যাতন চালাচ্ছে। যারাই বিদ্রোহী কাজের সঙ্গে জড়িত তাদের খুঁজে বের করা উচিত। নিরীহ মানুষ কী করেছে? নিরীহ মানুষের ওপর কেন এমন অত্যাচার করা হবে?

তিনি বলেন, রোহিঙ্গারা আমাদের কাছে বিরাট একটি বোঝা ঠিকই; কিন্তু মানবিক কারণে আশ্রয় দিতে বাধ্য হয়েছি। তাদের নির্যাতনের কথা শুনলে কোনো মানুষই সহ্য করতে পারবে না।

শেখ হাসিনা বলেন, আজ বিশ্ব বিবেক জেগে উঠেছে। ইতোমধ্যে কানাডার প্রধানমন্ত্রী সু চিকে ফোন দিয়ে এ সমস্যা সমাধানের জন্য বলেছেন। জাতিসংঘও তাদের নাগরিক ফিরিয়ে নিতে বলেছে।

প্রধানমন্ত্রী বলেন, আশা করি মিয়ানমারের চেতনা উদয় হবে। তাদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে নিরাপদ আশ্রয়ে থাকার ব্যবস্থা করবে।

তিনি বলেন, খাদ্য নিয়ে কাউকে খেলতে দেব না। চালের দাম বাড়ার কোনো যৌক্তিতা দেখি না। কারা এ নিয়ে খেলছে? ৭৪ সালের খাদ্য সচিবকে কিন্তু জিয়াউর রহমান পরে মন্ত্রী বানিয়েছিলেন। সেই সময়ে মঙ্গার সঙ্গে এই মন্ত্রী বানানোর যোগসাজশ আছে। বিষয়টি মনে রাখতে হবে।

http://www.anandalokfoundation.com/