13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস

ডেস্ক
October 27, 2022 8:42 am
Link Copied!

আজ ২৭ অক্টোবর বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস। অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই সারাবিশ্বে প্রতি বছর ২৭ অক্টোবর বিশ্ব অডিও ভিজুয়াল দিবস পালন করা হয়ে থাকে। পালনীয় সেই সমস্ত দিবস গুলির মধ্যে একটি হল বিশ্ব অডিও ভিজুয়াল দিবস(World Day for Audiovisual Heritage)।

অডিও ভিজুয়াল বা দৃশ্যশ্রাব্য যা কিছু অর্থাৎ সিনেমা, রেডিও বা টেলিভিশনের অনুষ্ঠান, সংগ্রহ করে রাখা শব্দ বা কিছু ভিডিও ইত্যাদি কেবল যে বিনোদনের জন্য তা নয় অতীতকালের গুরুত্বপূর্ণ নথি হিসেবেও এগুলোকে গণ্য করা হয়ে থাকে। সভ্যতার অগ্রগতি এবং ক্রমবিবর্তনের ধারাটি বহুকাল থেকে প্রচলিত এই সমস্ত দৃশ্যশ্রাব্য নথিগুলির সাহায্যে সঠিকভাবে অনুধাবন করা যায়। বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্ম যদি সারা বিশ্বকে আগাগোড়া জানতে চায় তবে সেক্ষেত্রে বিভিন্ন দেশের বিভিন্ন কালের এইসমস্ত অডিও ভিজুয়াল নথি খুবই গুরুত্বপূর্ণ উপকরণ সে বিষয়ে সন্দেহ নেই। কিন্তু অত্যাধুনিক প্রযুক্তির বাড়বাড়ন্তের যুগে কেবল অবহেলার কারণেই প্রাচীন এইসব অডিও, ভিডিও, চলচ্চিত্রের সম্ভার অবলুপ্তপ্রায়।

বিশ্বজুড়ে ২৭ অক্টোবর এই বিশেষ দিনটি পালনের মাধ্যমে এইসব দৃশ্যশ্রাব্য নথির গুরুত্ব এবং অতীত বিশ্বকে জানতে সেগুলি সংরক্ষণের প্রয়োজনীয়তা যে কতখানি সে বিষয়ে আপামর জনসাধারণকে সচেতন করবার চেষ্টা করা হয়ে থাকে। এছাড়াও অডিও ভিজুয়াল ঐতিহ্য সম্পর্কিত বিষয়ে গণমাধ্যমের মনোযোগ আকর্ষণ করা, এই ঐতিহ্যের সাংস্কৃতিক মর্যাদা বৃদ্ধি করা, সংরক্ষানাগারগুলি যে জনসাধারণের ব্যবহারের যোগ্য সেকথা ঘোষণা করা এবং উন্নয়নশীল দেশগুলিতে যে এইসমস্ত ঐতিহ্যশালী দৃশ্যশ্রাব্য নথিগুলি ধ্বংসের পথে সে বিষয়টিকে সকলের সামনে তুলে ধরবার উদ্দেশ্যেও এই দিনটি বিশেষ মর্যাদা সহকারে পালন করা হয়ে থাকে।

http://www.anandalokfoundation.com/