13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বে নির্ভরযোগ্য দেশ হিসেবে ভারতের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে-শ্রিংলা

Rai Kishori
August 14, 2020 12:58 pm
Link Copied!

ভারতের প্রতিক্রিয়া কেবল আমাদের অভ্যন্তরীণ প্রয়োজনীয়তা পূরণের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। আমরা বিশ্বব্যাপী পরিস্থিতি অনুযায়ী নেতৃত্ব প্রদানের ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে উল্লেখযোগ্যভাবে জড়িত রয়েছি। ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

তিনি বলেন, আমরা পরিবর্তিত বাস্তবতার সাথে মোকাবিলা করার জন্য বিশেষত বিশ্বের সাথে আমাদের যোগাযোগ রক্ষায় ক্রমাগত সামঞ্জস্য বিধান, অভিযোজন এবং উদ্ভাবন করে চলেছি। এই প্রক্রিয়ায়, আমরা বিশ্বব্যাপী একটি গঠনমূলক এবং নির্ভরযোগ্য দেশ হিসেবে ভারতের ভাবমূর্তি উজ্জ্বল করতে সফল হয়েছি।

বিশ্বব্যাপী স্বাস্থ্য সরবরাহ শৃঙ্খলের দায়িত্বশীল অংশীদার হিসেবে, আমাদের নিজস্ব চাহিদা মেটানোর পাশাপাশি দেড় শতাধিক দেশের জন্য প্রয়োজনীয় ওষুধ এবং চিকিৎসা সামগ্রীর সময়মতো প্রাপ্তি নিশ্চিত করেছি। আমরা মহামারি মোকাবিলায় মালদ্বীপ, মরিশাস, কোমোরোস এবং কুয়েতকে সহায়তা করার জন্য চিকিৎসক দল পাঠিয়ে এই অঞ্চলে মানবিক সংকটে প্রথম প্রতিক্রিয়াকারী হিসাবে আমাদের অবস্থান পুনরায় নিশ্চিত করেছি। ভারত মালদ্বীপ, মরিশাস, মাদাগাস্কার, কোমোরোস এবং সিশেলসেও জাহাজ পাঠিয়েছে সহায়তা দিয়ে। এটি অঞ্চলের সকলের জন্য সুরক্ষা এবং প্রবৃদ্ধির (SAGAR) জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গির প্রতি আমাদের দৃঢ় প্রতিশ্রুতির প্রতিফলন করে।

কভিড-১৯ সম্পর্কিত মেডিক্যাল পণ্যের আমদানিকারক হতে আমরা রপ্তানিকারক হিসাবে আবির্ভূত হয়েছি। আজ আমরা প্রতিদিন পাঁচ লাখেরও বেশি ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) এবং তিন লাখেরও বেশি এন-৯৫ মাস্ক প্রস্তুত করছি। আমাদের উৎপাদনব্যবস্থা দেশীয় প্রয়োজনীয়তা মেটানোর পর উৎপাদন উল্লেখযোগ্যভাবে বাড়ানোর জন্য প্রয়োজনীয় অভিযোজনযোগ্যতা এবং তৎপরতা দেখিয়েছে।

বিদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের প্রত্যাবাসন এবং ভারতের বিদেশিদের নিজ দেশে ফিরিয়ে নেওয়া আমাদের প্রতিক্রিয়ার সবচেয়ে সফল দিক ছিল। প্রথম দিকে, পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে বিদেশে অবস্থানরত ভারতীয় নাগরিকদের সহায়তার জন্য একটি কভিড সেল এবং একটি সার্বক্ষণিক কন্ট্রোল রুম স্থাপন করেছিল। প্রধানমন্ত্রী বিদেশে আটকে পড়া নাগরিকদের সম্ভাব্য সকল সহযোগিতা দেয়ার জন্য আমাদের মিশন প্রধানদের ব্যক্তিগতভাবে নির্দেশনাও দিয়েছিলেন। পরবর্তীতে বিদেশে আটকে থাকা আমাদের নাগরিকদের প্রত্যাবাসনের জন্য চালু করা বন্দে ভারত মিশনটি এখন পর্যন্ত সরকার কর্তৃক গৃহীত এ ধরনের বৃহত্তম উদ্যোগ এবং জটিল মানবিক মিশন কার্যকরভাবে সম্পন্ন করার জন্য আমাদের সক্ষমতা প্রদর্শন করেছে। বন্দে ভারত মিশনের আওতায় এক মিলিয়নেরও বেশি ভারতীয় এখন পর্যন্ত বিমান, স্থল সীমানা ও নৌপথে ফিরে এসেছেন। আমরা দূর-দূরান্ত থেকে ভারতীয় নাগরিকদের দেশে ফেরত আনতে সক্ষম হয়েছি এবং ভুটান ও নেপালি নাগরিকদের বন্দে ভারত ফ্লাইটে তাদের দেশে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থাও করেছি।

আমাদের কূটনৈতিক মিশনের দ্বারা প্রত্যাবর্তনকারীদের কঠোর পরীক্ষা নিশ্চিত করেছে যে সংক্রমণের অনুপাত যেন অত্যন্ত কম (০.২ শতাংশেরও কম) থাকে। স্বাস্থ্য মন্ত্রণালয় এবং রাজ্য সরকার দ্বারা আসার পরই পরীক্ষার মাধ্যমে এই কেসগুলো শনাক্ত করতে সহায়তা করেছে। মিশনটি আমাদের নাগরিকদের আগমনের সাথে সাথে শেষ হয়নি। কাজের সুযোগের জন্য বিভিন্ন সংস্থার সাথে তাদের যুক্ত করতে আমরা তাদের দক্ষতা যাচাই করেছি।

মহামারির মধ্যেও আমাদের কূটনৈতিক কার্যক্রম থেমে নেই। আমরা বিশ্বব্যাপী বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সভার আয়োজন করেছি ও অংশ নিয়েছি। কভিড সংকটের শুরুতেও আমাদের প্রতিবেশী প্রথমে নীতির প্রদর্শন সকলেই দেখেছে যখন আমাদের প্রধানমন্ত্রী দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) নেতাদের একটি ভিডিও কনফারেন্সের আয়োজন করেছিলেন। তিনি ভারত থেকে ১০ মিলিয়ন ডলার প্রতিশ্রুতি দিয়ে কভিড-১৯ জরুরি তহবিল গঠনসহ মহামারি মোকাবেলায় একাধিক পদক্ষেপের ঘোষণা দিয়েছিলেন। আমরা ভবিষ্যতে বিশ্বব্যাপী সংকট মোকাবিলায় আরো ভালো বহুপক্ষীয় প্রতিক্রিয়ার আহ্বান জানিয়েছি।

প্রধানমন্ত্রী জি-২০ এবং জোট নিরপেক্ষ আন্দোলনের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনসহ একাধিকবার জনগণকে আমাদের প্রচেষ্টার কেন্দ্রে নিয়ে এসে বহুপাক্ষিক সহযোগিতার সংস্কারের প্রস্তাব দিয়েছেন। আন্তর্জাতিক সৌর জোট এবং দুর্যোগ প্রতিরোধ অবকাঠামো জোটের মতো আমাদের নিজস্ব উদ্যোগ এই পদ্ধতির প্রধান উদাহরণ। উন্নয়নশীল দেশগুলির ঋণ পরিষেবা স্থগিতের বিষয়ে জি-২০ এর সিদ্ধান্তকে ভারত পুরোপুরি সমর্থন করেছিল, তা এই জনকেন্দ্রিক পদ্ধতিরই প্রতিফলন ঘটায়। ভার্চুয়াল গ্লোবাল ভ্যাকসিন সামিটে প্রধানমন্ত্রী বসুধৈব কুটুম্বকম দর্শনের দ্বারা বিশ্বব্যাপী ওষুধ ভাগ করে নেওয়ার ক্ষেত্রে ভারতের অবদান কীভাবে পরিচালিত হয়েছে তা তুলে ধরেছিলেন।

প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়ার সাথে প্রথম ভার্চুয়াল দ্বিপক্ষীয় শীর্ষ সম্মেলনও আয়োজন করেছিলেন, এরপরে ভারত-ইউরোপীয় ইউনিয়ন শীর্ষ সম্মেলন হয়েছিল। এছাড়া, প্রধানমন্ত্রী এ সময়ের মধ্যে ৬১টি দেশের প্রধানমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। পররাষ্ট্রমন্ত্রী ৭৭ টি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। আমরা অংশীদারিত্ব জোরদার করতে এবং কূটনৈতিক তৎপরতা প্রয়োজন এমন পরিস্থিতি মোকাবেলার জন্য ভার্চুয়াল যোগাযোগের চ্যানেলগুলো উন্মুক্ত রেখেছি।

http://www.anandalokfoundation.com/