13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাজিদা ফাউন্ডেশনের আয়োজনে বিল্ডিং ব্রিজস অনুষ্ঠিত

ডেস্ক
March 13, 2023 6:57 pm
Link Copied!

সাজিদা ফাউন্ডেশন দ্বারা সম্পাদিত সকল কাজের একটি বিস্তৃতি তুলেধরা সহ দেশের বাইরে থাকা গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদের প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা প্রদান করা, নতুন সংযোগ তৈরি করা এবং সম্ভাব্য অংশীদারদের সাথে নতুন সহযোগিতার সুযোগ সৃষ্টি করতে বিল্ডিং ব্রিজস অনুষ্ঠিত।

১৩ মার্চ ২০২৩, সোমবার রাজধানীর একটি হোটেলে সাজিদা ফাউন্ডেশনের আয়োজনে “বিল্ডিং ব্রিজস” শীর্ষক একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পরিচালনা কমিটির চেয়ারপারসন ও সাবেক পররাষ্ট্র সচিব, সেন্টার ফর কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সহ-প্রতিষ্ঠাতা ফারুক সোবহান।

অনুষ্ঠানের মূল আলোচ্য হলো সাজিদা ফাউন্ডেশন দ্বারা সম্পাদিত সকল কাজের একটি বিস্তৃতি তুলেধরা সহ দেশের বাইরে থাকা গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদের প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা প্রদান করা, নতুন সংযোগ তৈরি করা এবং সম্ভাব্য অংশীদারদের সাথে নতুন সহযোগিতার সুযোগ সৃষ্টি করা।

দেশের শীর্ষস্থানীয় একটি একটি অলাভজনক সংস্থা হচ্ছে সাজিদা ফাউন্ডেশন, যেখানে বহু-ক্ষেত্রগত উন্নয়ন কর্মসূচির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর সেবা করা-ই তাদের মূল লক্ষ্য, যেমন ক্ষুদ্রঋণ, স্বাস্থ্য পরিষেবা, মানসিক স্বাস্থ্য সহ, চরম দারিদ্র্য বিমোচন এবং জলবায়ু পরিবর্তনে কাজ করা। ক্ষুদ্রঋণ প্রদান সহ ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ১.১ বিলিয়ন মার্কিন ডলার বাজেট প্রদান করার পাশাপাশি প্রতিষ্ঠানটিতে সাড়ে ৫ হাজারেও বেশি কর্মী রয়েছে। এছাড়াও সম্প্রতি যুক্তরাষ্ট্রে নেটওয়ার্কিং ও তহবিল সংগ্রহের উদ্দেশ্যে সাজেদা ফাউন্ডেশনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাছাড়া আফ্রিকার তিনটি দেশে প্রকল্প শুরু করার জন্য কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে সাজিদা ফাউন্ডেশন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জাহিদা ফিজা কবির বলেন, “সাজিদা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সৈয়দ হুমায়ূন কবির অসহায় ও সুবিধাবঞ্চিতদের প্রতি সহানুভূতিশীল ও অত্যন্ত বিনয়ী ছিলেন। তিনি পরোপকারে বিশ্বাসী ছিলেন এবং সাম্প্রদায়িক কল্যাণে ছিলেন দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। তিনি মনে করতেন, অভাবকে সম্মান করলে ও কাছ থেকে দেখলে আরও ভালোভাবে দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রয়োজন ও চাহিদা পূরণ সম্ভব। তার এই বিশ্বাস ও চিন্তাধারাগুলোই সাজিদা ফাউন্ডেশনের অনন্য মূল্যবোধ এবং ন্যায়সঙ্গত সমাজ গঠনের প্রচেষ্টা অব্যাহত রাখতে সাহায্য করেছে।”

সাজিদা ফাউন্ডেশনের পরিচালনা কমিটির চেয়ারপারসন জনাব ফারুক সোবহান বলেন,বছরের পর বছর ধরে, সাজিদা ফাউন্ডেশন স্ব-অর্থায়নে পাইলট প্রকল্প গ্রহণের মাধ্যমে তার কর্মসূচির হস্তক্ষেপ তৈরি করে চলছে। এই পাইলট প্রকল্পগুলি থেকে শেখার অভিজ্ঞতা, অভিজ্ঞতামূলক প্রমাণ এবং কোর্স সংশোধনগুলি থেকেই আমরা বেসরকারি খাত, দেশ ও বিদেশের জনহিতৈষী সংস্থাগুলির পাশাপাশি আমাদের উন্নয়ন অংশীদারদের কাছ থেকে অতিরিক্ত তহবিল দিয়ে আমাদের কিছু প্রোগ্রামকে স্কেল আপ করতে চাই। এর মাধ্যমে অংশীদারিত্বদের সাথে সম্পর্ক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা আশা করি যে দেশের সবচেয়ে প্রান্তিক এবং অনুন্নত সম্প্রদায়ের সেবা করার সর্বাধিক লক্ষ্য নিয়ে সাজিদার গল্পটি উদ্ভাবনের মধ্যে একটি হতে থাকবে এবং উদীয়মান বাস্তবতার সাথে খাপ খাইয়ে নেবে ।”

http://www.anandalokfoundation.com/