13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিভিন্ন সূচকে প্রতিবেশী দেশগুলো থেকে বাংলাদেশ এগিয়ে : শিল্প প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক
December 6, 2021 6:48 pm
Link Copied!

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, বর্তমান সরকারের গৃহীত শিল্পনীতি ও কর্মসূচির ফলে জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান ক্রমেই জোরদার হচ্ছে। দেশব্যাপী টেকসই ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের দ্রুত প্রসার ঘটছে। দারিদ্র্যমোচন, কর্মসংস্থান, নারীর ক্ষমতায়নসহ আর্থসামাজিক অগ্রগতির বিভিন্ন সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলো থেকে এগিয়ে রয়েছে।

প্রতিমন্ত্রী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘৯ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২১’ এর অংশ হিসেবে ‘সমন্বিত উন্নয়ন নিশ্চিতকল্পে এসএমই ক্লাস্টারের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

কামাল আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন ছিল বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করানো। বঙ্গবন্ধু তৃণমূল পর্যায়ে শ্রমঘন শিল্পায়নের পথে দেশকে এগিয়ে নিতে চেয়েছিলেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তাঁরই উত্তরসূরি দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বব্যাপী বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে রুপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন এবং ২০৩০ এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের মধ্য দিয়ে একটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, অসাম্প্রদায়িক, সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার পথে বর্তমান সরকার আজ সাফল্যের দ্বারপ্রান্তে। তিনি এসএমই পণ্য মেলার মাধ্যমে উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার ও বাজার সৃষ্টিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে সুদূর প্রসারী অবদান রাখতে শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

সেমিনারে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আবু ইউসুফ এবং স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান।

http://www.anandalokfoundation.com/