13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাগেরহাটের খানজাহান আলী সম্পর্কে কিছু কথা

Rai Kishori
April 8, 2020 7:52 am
Link Copied!

আঃজলিল, বিশেষ প্রতিনিধিঃ দেশের ঐতিহাসিক একটি জেলা বাগেরহাট। এই জেলা নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের মাঝে রহস্যের কোন শেষ নেই। এই জেলায় আছে, খানজাহান আলী দীঘী, ষাটগম্বুজ মসজিদ সহ আরো দর্শনীয় স্থান।

বাগেরহাটের খানজাহান আলী সম্পর্কে বিস্তারিত  জানাচ্ছি” বাঘের হাট থেকে ফিরে দি নিউজ ডট.কমের বিশেষ প্রতিনিধি আঃজলিল –

আমাদের বাগেরহাট জেলা শহরে খানজাহান আলী নামের মুসলিম সম্প্রদায়ের একজন আওলিয়া এসেছিলেন। তবে একথা শোনা যায় যে, খানজাহান আলী বর্তমান বাগেরহাটকে ৬০০ বছর আগে বসবাসের জন্য সুপেয় পানি, ভেঁড়ি বাধ, স্যানিটেশন সহ বিভিন্ন উন্নয়ন মুলক কাজ করেন । সমসাময়িক সময়ের পর্তুগীজদের তৈরি এই অঞ্চলের মানচিত্রে ‘কিউপিটাভাজ’ নামে যে নগর রাষ্ট্রের উপস্থিতি আছে সেটিকেই ঐতিহাসিকেরা খান জাহানের ‘খলিফাতাবাদ’ বলে স্থির করেছেন।

ইতিহাসবিদদের মতে খানজাহান আলী ছিলেন গৌড়ের সুলতানের প্রতিনিধি। খানজাহান আলীর পরবর্তী সময়ে হোসেন শাহের পুত্র নসরৎ শাহের সময় খলিফাতাবাদ টাকশাল নির্মান করা হয়েছিলো। খানজাহান আলীর স্থাপিত তিনটি শহরের মধ্যে হাবেলী কসবা অন্যতম। হাবেলী কসবা শব্দের অর্থ হলো বাসস্থানের শহর। বর্তমানে বাগেরহাট নাম ধারণ করার পিছনে গবেষকরা অনেকগুলো যুক্তি দিয়ে থাকেন। কেউ কেউ মনে করেন বাগেরহাটের নিকটবর্তী সুন্দরবন থাকায় এলাকাটিতে বাঘের উপদ্রব ছিল, এ জন্যে এ এলাকার নাম হয়ত ‘‘বাঘেরহাট’’ হয়েছিল এবং ক্রমান্বয়ে তা বাগেরহাট-এ রূপান্তরিত হয়েছে।

মতান্তরে হযরত খানজাহান(রঃ) এর প্রতিষ্ঠিত ‘‘খলিফাত-ই-আবাদ’’ এর বিখ্যাত ‘‘বাগ’’ অর্থ বাগান, এ অঞ্চলে এতই সমৃদ্ধি লাভ করে যে, তা থেকেই হয়ে দাঁড়িয়েছে বাগের আবাদ তথা ‘‘ বাগেরহাট’’ । তবে সবচেয়ে গ্রহণযোগ্য মতটি হচ্ছে শহরের পাশ দিয়ে প্রবাহিত ভৈরব নদীর উত্তর দিকের হাড়িখালী থেকে বর্তমান নাগের বাজার পর্যন্ত যে লম্বা বাঁক অবস্থিত, পূর্বে সে বাঁকের পুরাতন বাজার এলাকায় একটি হাট বসত। আর এ হাটের নামে এ স্থানটির নাম হলো বাঁকেরহাট

কালক্রমে বাঁকেরহাট পরিবর্তিত হয়ে দাঁড়িয়েছে বাগেরহাট নামে। অনেকের মতে, মুঘল আমলে বাখরগঞ্জের প্রতিষ্ঠাতা (বরিশালের শাসক) ‘আগা বাকেরে’র নামানুসারে এই স্থানের বা হাটের নামকরণ করা হয়েছিল বাকেরহাট। কালক্রমে তা বাগেরহাট-এ পরিণত হয়। আবার অনেকের মতে পাঠান জায়গীরদার বাকির খাঁর নাম থেকে বাগেরহাট। তবে এসব ক্ষেত্রে উপযুক্ত যুক্তির সংকটও রয়েছে। সতীশ চন্দ্র মিত্রের যশোহর-খুলনার ইতিহাস বই থেকে জানা যায়, হযরত খান জাহানের অন্যতম স্থাপনা বড় আজিনা ‘বড় আজনে’ সংলগ্ন বর্তমান বাগেরহাট শহর এলাকায় খান জাহানের বাগ বা বাগান ছিলো। সেই বাগ এলাকায় বসা হাট থেকে বাগেরহাট নামকরণ হয়েছে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরের কূল ঘেষে বাগেরহাট জেলার অবস্থান। বাগেরহাট খুব পুরনো ভূখন্ড না হলেও বাগেরহাটের সমৃদ্ধির ইতিহাস উপমহাদেশের বহু প্রাচীন জনপদের সমকালীন ও সমপর্যায়ের। হযরত খানজাহান(রঃ) এর সময় এ অঞ্চলের দীঘি খননকালে বিশেষ করে ‘‘ খাঞ্জেলী দীঘি’’ খননকালে পাওয়া ধ্যানী বুদ্ধমূর্তি থেকে অনুমিত হয় হযরত খানজাহান(রঃ) এর আগমনের বহুপূর্ব হতেই বাগেরহাটে এক বিসত্মৃত জনপদ ছিল। বর্তমানে সেই বুদ্ধমূর্তি বাগেরহাটের শিববাড়ি থেকে স্থানামতরিত হয়ে ঢাকার কমলাপুর বৌদ্ধ বিহারে রক্ষিত আছে। খানজাহান আলী বাগেরহাটে আসার সঠিক সময় না জানা গেলে তার মাজার গায়ের শিলালিপি মতে ২৬ জিলহজ্ব ৮৬৩ হিজরী(১৪৫৯ খ্রিঃ) মারা যান।

http://www.anandalokfoundation.com/