13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলার নাটোরের জমিদার মহারাজা জগদিন্দ্রনাথ রায় বাহাদুর এর মৃত্যুদিন

ডেস্ক
January 5, 2023 9:07 am
Link Copied!

বাংলার নাটোরের জমিদার মহারাজা জগদিন্দ্রনাথ রায় বাহাদুর এর মৃত্যুদিন আজ। মহারাজা জগদিন্দ্রনাথ রায় বাহাদুর এর পূর্বনাম ছিল ব্রজনাথ। জগদিন্দ্রনাথ রায় বাহাদুর ১৯২৬ সালের ৫ জানুয়ারি মৃত্যুবরণ করেন।

মহারাজা জগদিন্দ্রনাথ রায় বাহাদুর ১৮৬৮ সালের ২০ অক্টোবর জন্মগ্রহণ করেন। তাঁর  জন্মদাতা  পিতার  নাম শ্রীনাথ। নাটোরের মহারাজা গোবিন্দনাথের স্ত্রী মহারাণী ব্রজসুন্দরী দেবী শৈশবেই কবিকে দত্তকপুত্র  হিসেবে  গ্রহণ  করেছিলেন এবং তাঁর নতুন নামকরণ করা হয় জগদিন্দ্রনাথ।

১৮৮৫ সালে মাতা মহারাণী ব্রজসুন্দরী দেবী তাঁর বিবাহ দেন শ্যামমোহিনী দেবীর সঙ্গে। তখন তার বয়স মাত্র ১৭ বছর। তাঁদের প্রথম দুই সন্তান,  প্রথমে  পুত্র  ও  দ্বিতীয়া  কন্যা, নাটোরে থাকাকালীন জন্মের পরে শৈশবেই মারা যায়। তাই জগদিন্দ্রনাথ চিকিত্সকদের পরামর্শ  অনুযায়ী তাঁর পরিবারকে নিয়ে কলকাতায় এসে প্রথমে ওয়েলিংটন স্কোয়ারে  ও পরে ৬নং  ল্যান্সডাউন  রোডে (অধুনা শরৎ বোস রোড) বাসা ভাড়া করে  থাকতে  শুরু  করেন।  কিছুকাল  পরে  তিনি  সেই  বাড়ীটিই  আশি  হাজার  টাকায়  কিনে  নেন।

কলকাতাতেই তাঁর কন্যা  রাজকুমারী বিভাবতী  এবং পুত্র রাজকুমার যোগীন্দ্রনাথের জন্ম হয়। রাজকুমারী বিভাবতীর  বিবাহ  হয়  কলকাতা  হাইকোর্টের উকিল, যতীন্দ্রনাথ লাহিড়ীর সঙ্গে ১৯০৫ সালে। রাজকুমার যোগীন্দ্রনাথ তাঁর পিতার  মতই  সাংস্কৃতিবান  ব্যক্তি  ছিলেন। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের নাম “রজনীগন্ধা” (আমাদের  সংগ্রহে  নেই)।  পিতার  মৃত্যুর  পরে  মহারাজ যোগীন্দ্রনাথ রায় “মানসী ও মর্ম্মবাণী” পত্রিকার সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন প্রভাতকুমার মুখোপাধ্যায়ের সহযোগিতায়।

জগদিন্দ্রনাথ ছিলেন ক্রীড়ানুরাগী এবং ক্রিকেট খেলতে খুব ভালোবাসতেন। ১৮৯০ খ্রিস্টাব্দে তিনি ‘ক্যালকাটা ক্রিকেট ক্লাব’ কমিটির সক্রিয় সদস্য ছিলেন। নাটোরে তিনি নিজের ক্রিকেট দল গঠন করেছিলেন। একজন মহান জাতীয়তাবাদী ব্যক্তিত্ব হিসাবে,তিনি কেবলমাত্র ভারতীয় খেলোয়াড় নিয়ে নাটোর দল গঠন করেন। নাটোরে তিনি ক্রিকেট খেলার জন্য নাটোর স্টেডিয়ামের ব্যবস্থা ও প্রচার করেন, এমনকি কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়ামকে পাল্লা দিতে কলকাতার বালিগঞ্জে ৪৫ একর জমি কিনে নাটোর গার্ডেন নামে এক স্টেডিয়াম গড়েছিলেন। সমকালের বিশিষ্ট ভারতীয় খেলোয়াড় মেহতা, পালওয়ানকর বালো, পালওয়ানকর শিবরাম, যশোওয়ান্ত, গনপত পালওয়ানকর, পালওয়ানকর ভিটাল, কে শেশাচারি, কে এম মিস্ত্রি, জে এস ওয়ার্ডেন, এইচ এল সেম্পারার, সারদারঞ্জন এবং তার ভাইয়েরা মুক্তিদারঞ্জন, কুলদারঞ্জন, প্রমদারঞ্জন প্রমুখেরা তার ক্রিকেট দলে যুক্ত ছিলেন। সেই সময়কার আরো এক বাঙালি ক্রিকেটার মণি দাসকে মহারাজা উৎসাহিত করেন। মহারাজা একটি মাত্র চোখে দেখতে পেতেন, তা সত্বেও তিনি একজন ভাল খেলোয়াড় ছিলেন। নিজে ব্যাট এবং ফিল্ডিং করতেন। জাতীয়তাবাদের কারণে তিনি তার দলে শ্রীশচন্দ্রের ন্যায়, বাংলার তরুণ ও দরিদ্র ক্রিকেট প্রতিভার স্থান করে দিয়েছিলেন। তার নাটোর দলের প্রতিপক্ষ ছিল বাংলার কোচবিহারের মহারাজা স্যার নৃপেন্দ্র নারায়ণ ভূপ বাহাদুরের দল। জগদিন্দ্রনাথের মৃত্যুর পর পুত্রের অনুপ্রেরণায় ক্রিকেট দল পরিচালিত হলেও এটি ১৯৪৫ খ্রিস্টাব্দ পর্যন্ত চলেছিল।

২৬ ডিসেম্বর ১৯২৫ তারিখে গড়ের মাঠের কাছে হাঁটতে গিয়ে একটি গাড়ির ধাক্কায় তিনি আশঙ্কাজনকভাবে আহত হন। ১০ দিন হাস্পাতালে চিকিত্সাধীন থাকার পর ৫ই জানুয়ারী ২০২৬ তারিখে তিনি পরলোক গমন করেন। তাঁর অকাল মৃত্যুতে রবীন্দ্রনাথ,  মহাত্মা গান্ধী,  লর্ড লিট্টন প্রমুখরা শোক-সন্দেশ পাঠিয়েছিলেন।

ধনী জমিদার হয়েও সমাজের আদর্শস্থানীয় হয়েছিলেন কবি মহারাজা জগদিন্দ্রনাথ রায়। এত বড় বহুমুখী প্রতিভা সচরাচর দেখা যায় না। খেলাধুলা, সঙ্গীত ও সাহিত্যের জগতে তিনি নিজের সাক্ষর রেখে গিয়েছেন।

মহারাজা জগদিন্দ্রনাথ রায় বাহাদুর সংস্কৃত ও ইংরাজী সাহিত্যে দক্ষ ও ক্রীড়ামোদী ছিলেন। ব্রিটিশ ভারতে পুরোপুরি দেশীয় খেলোয়াড় নিয়ে নাটোর ক্রিকেট দল গঠন করেন এবং বিশেষ অবদান রাখেন।

নাটোরের মহারাজা গোবিন্দনাথ রায় রাজশাহী রাজ পরিবারের উত্তরসূরি, যিনি নিঃসন্তান অবস্থায় মারা যান এবং তার বিধবা পত্নী ব্রজসুন্দরী জগদিন্দ্রকে দত্তকপুত্ররূপে গ্রহণ করেন। ১৮৭৭ সালে মহারাজা ব্যক্তিগত খেতাব লাভ করেন। পরে তিনি কলকাতায় তার বাড়ি বানিয়ে দেন। নাটোর রাজবাড়ী , নাটোর রাজ পরিবারের পূর্বপুরুষের বাড়ি যা রাণী ভবানীর সময়ে তৈরি। বর্তমানে এটি বাংলাদেশের একটি সুরক্ষিত স্মৃতিস্তম্ভ ।

তিনি কলকাতা টাউন ক্লাব এবং বেঙ্গল জিমখানাসহ শিল্প ও ক্রীড়াগুলির পৃষ্ঠপোষক ছিলেন।  তিনি একটি মাসিক পত্রিকার সম্পাদক ছিলেন মানসী ও মর্মবাণী এবং সাংবাদিক হিসেবে খ্যাতি অর্জন করেন।

ধনী জমিদার হয়েও জগদিন্দ্রনাথ রাজনীতিতে নির্ভয়ে আত্মপ্রকাশ করে ভূমধ্যধিকারী সমাজের আদর্শস্থানীয় হন। ১৯০১ সালে কলকাতায় তিনি কংগ্রেসের অভ্যর্থনা কমিটির চেয়ারম্যান নির্বাচিত হন এবং ভারতের জাতীয় রাজনৈতিক বিষয় ও শিল্পের ওপর উল্লেখযোগ্য বক্তব্য রাখেন।১৯১৩ সালে তিনি বঙ্গীয় আইন পরিষদের সদস্য নির্বাচিত হন।

তিনি ১৯২৫ সালে মৃত্যুবরণ করেন তার পুত্র রাজা জগন্নাথ রায় বেঁচে ছিলেন, যিনি পরে নাটোর রাজে তার পদে অধিষ্ঠিত ছিলেন।

তার নামে একটি স্কুল আছে, যা তিনি প্রতিষ্ঠা করেন, নাটোরের মহারাজা জগদিন্দ্রনাথ রায় স্কুল নামে নামকরণ করেন।

আমরা  মিলনসাগরে  মহারাজা জগদিন্দ্রনাথ রায়ের অবদান তুলে  আগামী  প্রজন্মের কাছে পৌঁছে দিতে পারলে এই প্রচেষ্টার সার্থকতা।

http://www.anandalokfoundation.com/