13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফুলহ্যামকে হারিয়ে পাঁচ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেল আর্সেনাল

ডেস্ক
March 14, 2023 10:12 am
Link Copied!

ফুলহ্যামকে ৩-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলে পাঁচ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে শীর্ষে থাকা আর্সেনাল। দিনের আরেক ম্যাচে কাসেমিরোর লাল কার্ডে সাউদাম্পটনের সাথে গোলশুন্য ড্র করতে বাধ্য হয়েছে সাউদাম্পটন। শনিবার ক্রিস্টাল প্যালেসের সাথে জয়ী হয়ে মিকেল আর্তেতার আর্সেনালের সাথে পয়েন্টের ব্যবধান কমিয়ে এনেছিল দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি। ফুলহ্যামকে উড়িয়ে দিয়ে গানার্সরা আবারো নিজেদের শিরোপা জয়ের স্বপ্ন টিকিয়ে রাখলো।

গাব্রিয়ের মাগাহেস, গাব্রিয়েল মার্টিনেলি ও মার্টিন ওডেগার্ডের প্রথমার্ধের গোলে আর্সেনালের লিগে টানা পঞ্চম জয় নিশ্চিত হয়। তিনটি গোলেরই যোগানদাতা ছিলেন লিনড্রো ট্রোসার্ড। হাতে  এখনো ১১ ম্যাচ বাকি, কিন্তু উত্তর লন্ডনের ক্লাবটি অনেকটাই শিরোপার কাছাকাছি চলে গিয়েছে। বর্তমান চ্যাম্পিয়ন সিটির কাছে পরাজিত হয়ে কিছুটা হলেও পিছিয়ে পড়েছিল গানাররা। বিশেষ করে টানা চার ম্যাচে জয়বিহীন থাকায় পয়েন্টের ব্যবধানও কমে গিয়েছিল। সেই ধারা থেকে বেরিয়ে এসে আবারো আর্তেতার শিষ্যরা নিজেদের অবস্থান শক্তিশালী করেছে। এবারের মৌসুমে এটি ছিল ১৪ এ্যাওয়ে ম্যাচে আর্সেনালের ১১তম জয়।

আর্তেতা বলেছেন, ‘আমরা সুন্দর কয়েকটি গোল করেছি। এ্যাওয়ে ম্যাচে জিততে পেরে আমরা দারুন খুশী, বিশেষ করে গুরুত্বপূর্ণ হচ্ছে কোন গোল হজম না করা। পুরো দলের মধ্যে গোলগুলো ভাগাভাগি হয়েছে, এটাও দারুন বিষয়। লিনড্রো তিনটি এ্যাসিস্ট করেছে, তারও গোল করার সম্ভাবনা ছিল।’

গত বছর কাতার বিশ্বকাপে হাঁটুর ইনজুরিতে পড়ার পর কাল প্রথমবারের মত বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস, যা আর্সেনালের জন্য স্বস্তির খবর। ট্রোসার্ডের  কর্ণার থেকে ক্রাভেন কটেজে ২১ মিনিটে ব্রাজিলিয়ান সেন্টার-ব্যাক গাব্রিয়েল তিনজন ডিফেন্ডারের উপর দিয়ে হেড করে আর্সেনালকে এগিয়ে দেন। ২৬ মিনিটে ট্রোসার্ডের আরো একটি ক্রস থেকে মার্টিনেলি পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ালে ব্যবধান দ্বিগুন হয়। প্রথমার্ধের একেবারে শেষ মিনিটে ওডেগার্ড দলের হয়ে তৃতীয় গোলটি করেন। ট্রোসার্ডের ক্রস থেকে মিডফিল্ডার ওডেগার্ড দারুনভাবে বল নিয়ন্ত্রনে নিয়ে গোলরক্ষক বার্নাড লেনোকে পরাস্ত করেন।

ওল্ড ট্রাফোর্ডে কাসেমিরোর লাল কার্ডে তৃতীয় স্থানে থাকা ইউনাইটেড তলানির দল সাউদাম্পটনের সাথে ড্র করতে বাধ্য হয়েছে। শেষ ২২টি হোম ম্যাচে অপরাজিত থাকা ইউনাইটেড গত সপ্তাহে চির প্রতিদ্বন্দ্বী লিভারপুলের কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হবার পর এই প্রথম লিগে খেলতে নেমেছিল। ৩৪ মিনিটে কার্লোস আলকারাজকে বাজেভাবে চ্যালেঞ্জের কারনে ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরোকে হলুদ কার্ড দিয়ে সতর্ক করা হয়েছিল। কিন্তু পরে ভিএআর পরীক্ষার পর তাকে সরাসরি লাল কার্ড দেয়া হলে বাকি সময়টা ইউনাইটেডকে ১০ জন নিয়ে খেলতে হয়েছে। এনিয়ে ইউনাইটেডের জার্সি গায়ে আট ম্যাচে দ্বিতীয় লাল কার্ড পেলেন রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা। এর আগে ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে লাল কার্ড পেয়ে তাকে চার ম্যাচ নিষিদ্ধ থাকতে হয়েছিল।

ইউনাইটেড বস এরিক টেন হাগ বলেছেন, ‘ইউরোপে কাসেমিরো ৫০০রও উপর ম্যাচ খেলেছে। কিন্তু কখনই লাল কার্ড পায়নি। এখন প্রিমিয়ার লিগে সে দুটি লাল কার্ড পেয়েছে। তার অনুপস্থিতি কোন ইস্যু নয়, তাকে ছাড়াও আমরা মানিয়ে নিতে পারছি।’ এদিকে সেন্ট জেমস পার্কে উল্ফসের বিরুদ্ধে ২-১ গোলের জয়ের মাধ্যমে লিভারপুলের উপরে পঞ্চম স্থানে উঠে এসেছে নিউক্যাসল। সুইডিশ স্ট্রাইকার আলেক্সান্দার ইসাক ২৬ মিনিটে কিয়েরান ট্রিপারের ফ্রি-কিক থেকে নিউক্যাসলকে এগিয়ে দিয়েছিলেন। ৭০ মিনিটে হুয়ায় হি-চানের গোলে উল্ফস সমতায় ফিরে। নয় মিনিট পর বদলী বেঞ্চ থেকে উঠে এসে মিগুয়েল আলমিরোন নিউক্যাসলকে জয় উপহার দেন।

সব ধরনের প্রতিযোগিতায় এটি নিউক্যাসলের ছয় ম্যাচে প্রথম জয়। চতুর্থ স্থানে থাকা টটেনহ্যামের থেকে নিউক্যাসল এখন চার পয়েন্ট পিছিয়ে রয়েছে, হতে রয়েছে বাড়তি দুটি ম্যাচ। লন্ডন স্টেডিয়ামে এ্যাস্টন ভিলার সাথে ১-১ গোলে ড্র করে রেলিগেশন জোন থেকে রক্ষা পেয়েছে ওয়েস্ট হ্যাম।

http://www.anandalokfoundation.com/