13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পেঁয়াজ আমদানি নয় বছরে তিনবার চাষ করে রপ্তানি করতে হবে -ইসরাফিল আলম এমপি

Brinda Chowdhury
February 21, 2020 7:26 pm
Link Copied!

সারাদেশে পেঁয়াজ চাষের কার্যক্রম ছড়িয়ে পড়ুক তবেই আমরা ধানের মত, মাছের মত, পশুপালনের মত পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবো ইনশাল্লাহ। বছরে ৩ বার উৎপাদনযোগ্য পেঁয়াজের বীজতলা তৈরি করছি দ্রুত লক্ষ্যমাত্রা অর্জন করতে কৃষক শ্রমিকদেরকে উদ্ভুদ্ধ করছি। আর পেঁয়াজ আমদানি নয় বছরে বার বার চাষ করে উৎপাদন বাড়িয়ে রপ্তানি করতে হবে। বলেছেন মোঃ ইসরাফিল আলম এমপি।

আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নওগাঁ জেলার রাণীনগর নিজ নির্বাচনী এলাকায় ভাষা শহীদদের স্মরণে তিনি একথা বলেন।

কৃষক শ্রমিক নেতা বলেন, সারাদেশে সর্বস্তরে জনপ্রতিনিধি, কৃষক এবং প্রজাতন্ত্রের কর্মচারীরা একসাথে এই লক্ষ্যকে সামনে রেখে যদি কাজ করে তবেই আমরা পেঁয়াজ আমদানি করে দেশের বৈদেশিক মুদ্রা ব্যয় করার হাত থেকে রক্ষা পেতে পারি। আমি এবার ৩৯ কেজি পেঁয়াজের বীজ বিনামুল্যে কৃষকদের মধ্যে বিতরন করেছি এবং নিজে ৩ বিঘা জমিতে পেঁয়াজের আবাদ করে জনগণকে উদ্বুদ্ধ করছি।

ইসরাফিল আলম এমপি বলেন, বাংলাদেশের সীমিত আয়ের মানুষ, কৃষক এবং শ্রমিক সাড়ে ৩৫০ টাকা কেজি পেঁয়াজ খেতে বাধ্য হয়ে চরম ক্ষুব্ধ। তাদের এই ক্ষোভ-বিক্ষোভের মানবিক শক্তিকে একটা ইতিবাচক উৎপাদনশীল শক্তিতে রূপান্তরিত করা দেশের রাজনৈতিক ও চিন্তাশীল মানুষদের দায়িত্ব হওয়া উচিত।

তিনি আরও বলেন, দেশ বিদেশের সিন্ডিকেটবাজ এবং অসৎ ব্যবসায়ীদের অতিমুনাফা লোভী দৃষ্টিভঙ্গির কারণে যে বিপর্যয় হয়েছিল, সেটা শুধু আমাদেরকে কষ্টই দেয়নি বরং এটি আমাদেরকে শিক্ষা দিয়েছে এবং সেই শিক্ষা নিয়েই আমরা ক্ষুব্ধ জনগণের শক্তিকে পেঁয়াজ উৎপাদনে উদ্বুদ্ধ করছি। এ ধরনের সমন্বিত উদ্যোগ আগামী দু-তিন বছরের মধ্যে বাংলাদেশকে পিয়াজের স্বয়ংসম্পূর্ণ করে তুলতে সক্ষম হবে।

http://www.anandalokfoundation.com/