13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পশ্চিমবঙ্গে বিজেপির ডাকা বন্‌ধে শতাধিক কর্মী গ্রেফতার

admin
September 26, 2018 5:22 pm
Link Copied!

সম্প্রতি স্কুলে বাংলা শিক্ষক নিয়োগ নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে দুই ছাত্র নিহতের প্রতিবাদে আজ বুধবার ভারতের পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন বিজেপির ডাকা ১২ ঘণ্টার বন্‌ধ চলছে। রাজ্যের নানা জায়গা থেকে এ পর্যন্ত বন্‌ধের সমর্থনে রাস্তায় নামা শতাধিক বিজেপি কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গত ২১ সেপ্টেম্বর রাজ্যের উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরে স্থানীয় একটি স্কুলে বাংলা শিক্ষক নিয়োগের দাবি সত্ত্বেও সেখানে হিন্দি ও উর্দু শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষে দুই ছাত্র নিহত হয় বলে অভিযোগ রয়েছে। তার প্রতিবাদেই বিজেপির আজকের এই বন্‌ধ।

সকালে  বিজেপি সমর্থকরা রাজ্যের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রেলস্টেশন অবরোধ করে। ফলে শিয়ালদহ মেইন, শিয়ালদহ-বনগাঁ ও  শিয়ালদহ দক্ষিণ শাখায় বিপর্যস্ত হয় রেলসেবা। হাওড়া মেইন শাখা এবং হাওড়া-খড়গপুর শাখাতেও রেল অবরোধ করে বিজেপি সমর্থকরা। পরে পুলিশ গিয়ে অবরোধ তুলে দেয়।

এ ছাড়া সকাল থেকে রাজ্যের বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ ও বাস ভাঙচুরের ঘটনা ঘটে। কোচবিহার, জলপাইগুড়ি ও হাওড়াতে বিজেপি সমর্থকরা বেশ কয়েকটি বাসে ভাঙচুর চালায়।

এদিকে রাজ্যজুড়ে নানা জায়গায় বন্‌ধ সমর্থনকারীদের সঙ্গে রাজ্যের ক্ষমতাসীন তৃণমূলের সংঘর্ষের খবর পাওয়া গেছে। দুর্গাপুর, শিলিগুড়ি, পুরুলিয়া, উত্তর চব্বিশ পরগনাসহ বিভিন্ন জেলায় তৃণমূল কর্মীরা বিজেপি কর্মীদের মারধর করে বলে অভিযোগ। আসানসোলসহ বিভিন্ন স্থান থেকে বিজেপি কর্মীদের রাস্তা থেকে হটাতে পুলিশ লাঠিপেটা করে বলে জানা গেছে।

রাজ্যের রাজধানী কলকাতায় বন্‌ধের দিন সমস্ত সরকারি অফিসে কর্মীদের হাজিরা বাধ্যতামূলক বলে ঘোষণা করেছিল। আর তা মাথায় রেখে আজ রাস্তায় অতিরিক্ত সরকারি বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে অন্যান্য দিনের তুলনায় রাস্তায় সরকারি বাসের সংখ্যা আজ বেশি। সকালের দিকে রাস্তায় বেসরকারি বাস-মিনিবাস কিছুটা কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেসরকারি পরিবহনের সংখ্যা বাড়তে থাকে।

যেকোনো পরিস্থিতি মোকাবিলায় রাজ্যজুড়ে অতিরিক্ত পুলিশ বাহিনী নামানো হয়েছে। বিজেপি অধ্যুষিত জায়গা ছাড়া বেশিরভাগ এলাকাতেও মানুষই বন্ধ উপেক্ষা করে নিজেদের কাজকর্ম করে যাচ্ছে। খোলা রয়েছে বেশিরভাগ দোকানপাট, স্কুল-কলেজ, ব্যাংক, অফিস ও আদালত।

http://www.anandalokfoundation.com/