13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দাবী না মানায় ধর্মঘটের ঘোষনা দিল কালীগঞ্জ হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন

Brinda Chowdhury
January 15, 2020 10:16 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার,ঝিনাইদহ : শ্রমিকদের নেজ্যদাবী না মানায় ধর্মঘটের ঘোষনা দিয়েছে কালীগঞ্জ উপজেলা হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন। আগামী বৃহস্পতিবারের মধ্যে দাবী না মানলে শুক্রবার থেকে ধান হাটায় কর্মবিরতি পালন করবে শ্রমিকগন।

আজ বুধবার বিকালে কালীগঞ্জ হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে এক সংবাদ সন্মেলন ডেকে তারা এ ঘোষনা দেন। এদিকে শ্রমিকদের নেজ্য মজুরির দাবীর সাথে একাত্বতা ঘোষনা করেছেন বাংলাদেশের ওয়ার্কাস পাটির কালীগঞ্জ উপজেলা শাখা।

সন্মেলনে লিখিত বক্তব্য বলা হয়েছে কালীগঞ্জ শহরের ধান হাটাতে তাদের প্রায় দেড় শতাধিক হ্যান্ডরিং শ্রমিক কাজ করে। দির্ঘদিন ধরে ওই হাটের ধান ব্যাবসায়ী মহাজনরা তাদের নেজ্য মুজুরি থেকে বঞ্চিত করে আসছে। শ্রমিকদের দাবী এ উপজেলা পার্শ্ববর্তী ধান হাটার সাথে সামন্জস্য রেখে মজুরি দিতে হবে। কিন্তু মহাজনরা শ্রমিকদের কোন কথায় রাখেনী। অন্নান্য হাটের থেকে ৫/৭ টাকা কমে তাদের শ্রমিকদের মজুরি দিয়ে আসছে।

সংগঠনের সাধারন সম্পাদক বাদশা মিয়া পাঠকৃত লিখিত বক্তব্য আরো বলেন, বাজার মূল্যর উর্ধগতিতে ধানহাটার কর্মরত শ্রমিকরা অসহায় দিন যাপন করছে। বারং বার শ্রমিকদের রেট বৃদ্ধির কথা জানালেও মালিকরা কর্ণপাত করেনি। সর্বশেষ গত ৬ ডিসেম্বর শ্রমিকরা মালিকদের নিকট একটি লিখিত আবেদন জানায়। কিন্তু তারপরও ধান ব্যাবসায়ী মালিকগন তাদের দাবীর না মানায় গত ২৭ ডিসেম্বর এ বিষয়টি নিয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ বিভিন্ন দপ্তরে দরখাস্ত করেন। এছাড়াও অত্র সংগঠনের নেতৃবৃন্দ কয়েকবার কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে বৈঠক করেন। সেখানে ইউএনও মহোদয় বিষয়টি সমাধানের আশ্বাস দিলেও অদ্যাবধী কোন ব্যাবস্থা নেয়নি। তাই তাদের নেজ্য দাবী আদায়ে কর্মবিরতি করে ধর্মঘটের ডাক দিতে বাধ্য হয়েছে।

এদিকে শ্রমিকদের মুজুরি কম দেবার বিষয়ে কালীগঞ্জ ধান ব্যাবসায়ী সমিতির সাধারন সম্পাদক মনিরুল ইসলাম জানান, শ্রমিকদের দাবীর লিখিত কপি পেয়েছেন। এবং বিষয়টি তারা কালীগঞ্জ বাজার কমিটিকে অবহিত করেছেন। তবে মজুরি কম দেবার বিষয়টি অস্বিকার করে বলেন, নতুন রেট বৃদ্ধি করতে হলে বছরের প্রথমে বৈশাখের আগে ছাড়া করা সম্ভব নয় বলে জানান তিনি।

সংবাদ সন্মেলনে সংগঠনের সভাপতি সিদ্দিক মিয়া, বাংলাদেশের ওয়ার্কাস পাটির কালীগঞ্জ উপজেলা শাখার সভাপতি আমির হামজা বাবলু, বিশিষ্ট শ্রমিক নেতা বাবু মন্টু গোপাল সহ অত্র সংগঠনের, সহ-সভাপতি সোনা মিয়া, কামাল হোসেন, আশরাফ আলী, আমির হোসেন ও ফজলুল করিম সহ অন্নান্য সদস্যগন উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/