13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শীর্ষ সন্ত্রাসী হাসান-মিজানের অস্ত্রের ভান্ডার ১২ বছরেও উদ্ধার হয়নি

নিউজ ডেস্ক
March 5, 2022 4:59 pm
Link Copied!

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শীর্ষ সন্ত্রাসী হাসান- মিজানের মৃত্যুর ১২ বছর পরও তাদের রেখে যাওয়া অস্ত্রের ভান্ডার উদ্ধার করতে পারেনি প্রশাসন। ওই অস্ত্রগুলো রয়েছে যশোরে চাঁচড়া ইউনিয়নে ছোট নারায়ণপুরের নুরু গংদের দখলে। নুরুর নেতৃত্বে বড় নারাণয়পুর ও ছোট নারায়ণপুরে গড়ে তোলা হয়েছে একটি সন্ত্রাসী বাহিনী।

তাদের হাতে জিম্মী হাজার হাজার মানুষ। ওই সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য সম্প্রতি জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দিয়েছে এলাকাবাসী।

অভিযোগে জানা যায় , ২০০৯ সালে ২ সেপ্টেম্বর ভোররাতে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে ‘শীর্ষ সন্ত্রাসী’ আহছান কবির হাসান ও তার ভাই মিজানুর রহমান মিজান নিহত হয়। বিগত বিএনপি জামায়াত জোট সরকারের আমলে তারা ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শীর্ষ সন্ত্রাসী। হাসান- মিজান সন্ত্রাসী বাহিনী হিসাবে তারা ব্যাপক পরিচিত ছিল। এমন কোন অপরাধ ছিল না যা তারা করেনি।

তাদের মৃত্যুর প্রায় ১২ বছর অতিবাহিত হলেও পুলিশ হাসান মিজান বাহিনীর ব্যবহৃত অস্ত্রগুলো উদ্ধার করতে পারেনি। হাসান মিজানের মৃত্যুর পর প্রথমে তাদের সন্ত্রাসী বাহিনী প্রধানের দায়িক্ত পান হাসানের বিয়াই লিটু। ভারতে প্রশাসনের হাতে আটক হয়ে লিটু নিহত হন। এরপর ওই বাহিনী প্রধানের দায়িক্ত নেয় চাঁচড়া ইউনিয়নে ছোট নারায়ণপুরের নুরু মিয়া। নুরুর সেকেন্ড ইন কমান্ড ওই গ্রামের ইমান ।

নুরু ও ইমান গংদের দলের অপর সদস্য হলেন, ছোট নারায়ণপুরের গোলাম মোস্তফার ছেলে সুমন, বকসের ছেলে সাদ্দাম, জালালের ছেলে তুহিন, হাসেম আলীর ছেলে রফিকুল ইসলাম, মোবারকের ছেলে তরিকুল ইসলাম, আজিজুলের ছেলে জামাল ও বিল্লাল্ল, সরো- ফিরোজ প্রমুখ।
এ সন্ত্রাসী বাহিনীর হাতে জিম্মি বড় নারায়ণপুর ও ছোট নারায়ণপুরে মানুষ। ওই এলাকায় সন্ত্রাসীরা রাতে অস্ত্রের মহড়া দেয়। চাঁদাবাজি, মাদক ব্যবসাসহ নানা ধারণের অপকর্মে লিপ্ত। এদের একটি গ্রæপ ছোট নারায়ণপুরে রাস্তার পাশে চায়ের দোকানে বসে আড্ডা দেয়।

যুবতী মেয়েদের দেখলে অশ্লীল কথাবার্তা বলে। বড় নারাপুর ও ছোট নারায়ণপুরের মধ্যবর্তী স্থানে ব্রিজের উপর দিয়ে সন্ধ্যার পর যাতাযাত করতে ভয় পায় সাধারণ মানুষ। এখানে বসে তারা নেশা করে থাকেন বলে অভিযোগ রয়েছে। এছাড়া তারা চোরাচালান চক্রের সাথে জড়িত।

বহিনী প্রধান নুরু মিয়া বিএনপির রাজনীতির সাথে যুক্ত। বিগত বিএনপি জামায়াতের জ¦ালাও পোড়াও তান্ডবে মিশে সকল অপকর্ম করেও রয়েছেন ধরাছোঁয়ার বাইরে। সরকার দলের ছত্রছাঁয়ায় নুরু বাহিনী এখন বোপরোয়া। চাঁচড়া ডাল মিল এলাকার কামাল হত্যা নুরুর নির্দেশে হয়। ওই হত্যার নেতৃত্ব দেয় নুরুর ছেলে ইমরোজ।

ওই হত্যা মামলায় ইমরোজসহ নুরু বাহিনীর সন্ত্রাসীদের আসামী করা হয়। কিন্তু জামিনে থাকাবস্থায় ইমরোজকে গুলি করে হত্যা করে প্রতিপক্ষের লোকজন। এছাড়া লাউজানীর ফোর মার্ডার, হরিণার বিলের রেজাউল ও ্ওসিগার হত্যায় নুরু বাহিনীর সংশ্লিষ্ঠতার অভিযোগ রয়েছে। নুরুর অন্যতম সহযোগি ইউনুস ওই হত্যার নেতৃত্ব দেন। পরে ইউনুসকেও প্রতিপক্ষের লোকজন হত্যা করে।

নুরুর সন্ত্রাসী বাহিনীর কোন সদস্য আক্রান্ত হলে তিনি তদবীর করে থাকেন। সংসারেরও যাবতীয় খরচ বহন করেন বলে জানিয়েছে এলাকাবাসী। চাঁচড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগের দিন নুরু মিয়া ও পাটালী ছেলেকে আধা কেজি গাঁজাসহ স্থানীয় ফাঁড়ির পুলিশ আটক করে। পরে আদালতের মাধ্যমে তাদের জামিন করেন নুরু মিয়া।

তার সেকেন্ড ইন কমান্ড ইমান ছোট নারায়ণপুরের ব্রিজের পাশের তরকারীর ব্যবসায় আড়ালে মাদক দ্রব বিক্রি করে থাকেন। মাদ্রক দ্রব বিক্রি ছাড়াও তিনি সন্ত্রাসী গ্রæপের সাথে যোগাযোগ রক্ষা করেন। জালালের ছেলে তুহিনের কাছে বড় সাইজের একটা রাম দা রয়েছে। প্রকাশ্য সে ওই দা নিয়ে এলাকায় মহড়া দিয়ে বেড়ায়।

একাধিক অভিযোগে জানা গেছে, চাঁচড়া ইউনিয়নের শেষ প্রান্তে অবস্থিত বড় নারায়ণপুর ও ছোট নারায়ণপুর। স্থানীয় পুলিশ ক্যাম্পর অনেক দূরে। এ কারণে নুরু ও ইমানের নেতৃত্বে গঠিত সন্ত্রাসী বাহিনী নানা ধারণের অপরাধমুলক কর্মকান্ড করেও পার পেয়ে যাচ্ছে। এলাকায় ব্যাপক আধিপত্য বিস্তার করে নিরীহ লোকদের হয়রানী করছে। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, নুরু ও ইমান গংদের কাছে হাসান -মিজানের রেখে যাওয়া অস্ত্র ভান্ডার রয়েছে। ওই অস্ত্র নিয়ে তারা রাতে বিভিন্ন মিশনে যায়। তাদের আটক করে রিমান্ডে নিলে সহজেই অস্ত্রের সন্ধান পাওয়া যাবে।

সম্প্রতি এলাকাবাসীর পক্ষ হতে যশোর জেলা প্রশাসকের কাছে এ সংক্রান্ত লিখিত অভিযোগ জমা দেয় হয়েছে। ওই অভিযোগে এলাকাবাসীর নিরাপত্তাস্বার্থে অবিলম্বে নুরু-ইমান গংদের সন্ত্রাসী বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবী জানানো হয়েছে।

http://www.anandalokfoundation.com/