13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তালার পান রাখছে দেশের মান

admin
May 6, 2016 10:40 pm
Link Copied!

এস. এম. মফিদুল ইসলাম, পাটকেলঘাটা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ পান বাংলাদেশের প্রধান অর্থকারী ফসল না হলেও সাতক্ষীরার তালা উপজেলাধীন পান চাষ আজও জনপ্রিয়তা ধারণ করে আছে। পর্যাপ্ত কর্মসংস্থান ও লাভবান হওয়ায় দিনদিন উত্তোরত্তর বৃদ্ধি পেয়েই চলেছে। এই চাষ করে আজকে অনেকেই তাদের ভাগ্যের চাকা পরিবর্তনে সক্ষম হয়েছে। কিশোর হতে শুরু করে বৃদ্ধ পর্যন্ত ৩০-৬০ টাকা ঘন্টা প্রতি আয়ের উৎস হওয়ায় বেকারত্বের হার অনেকটাই হ্রাস পেয়েছে।

সরেজমিনে দেখা যায়, পাটকেলঘাটার প্রত্যন্ত অঞ্চলে যেখানে বিগত দিনগুলোতে ধান, পাট, গম, আখ ইত্যাদি চাষাবাদ করা হতো বর্তমানে সেখানে অধিকাংশ জমিতে পানের বরজ গড়ে তুলেছে। কারণ জানতে চাইলে কয়েকজন পান চাষী ও ব্যবসায়ী জানান, অন্য ফসলের তুলনায় পান চাষ অধিক লাভবান হওয়ায় তারা এ চাষকে প্রাধান্য দিয়েছেন। তালার পাটকেলঘাটা, কুমিরা, পারকুমিরা, রাঢ়ীপাড়া, অভয়তলা, মৃজাপুর, ইসলামকাটি, খলিষখালী, সরুলিয়া, খলিলনগর, নগরঘাটা, ধানদিয়া সহ প্রত্যন্ত অঞ্চলগুলোতে দেখা মেলে পান চাষের অবাদ বিস্তার । যা প্রতি বছর রপ্তানির মাধ্যমে প্রায় প্রতি চাষী আয় করে আসছে লাখ লাখ টাকা। এমনকি পানচাষ করে অনেক চাষীই আজকে তাদের ভাগ্যের চাকা ঘুরিয়ে নিতে সক্ষম হয়েছেন।

মুলত পান চাষ বারুই জাতির হলেও কর্মসংস্থান ও অধিক লাভবান হওয়ায় আজকে নির্দিষ্ট জাতির ভেতর সীমাবদ্ধ নেই। হিন্দু , মুসলমান সকলে পরিবার পরিজন নিয়ে সযন্তে এ চাষকে লালন করেন। চৈত্র ও বৈশাখ মাসে ঢাকা ও ঢাকার বাইরে পান পাঠানোর হিড়িক পড়ে যাই। প্রতিনিয়ত স্থানীয় বাজার গুলোতে পান বিক্রি করলেও মোটা ও ভালো মানের পানগুলো সযন্তে সংরক্ষণ করেন ঢাকা ও ঢাকার বাইরে পাঠিয়ে বেশি লাভবান হওয়ার আশায়। একবারে মোটা অংকের টাকা হাতে নিয়ে বাড়ি ফিরেন তারা। অনুকুল আবহাওয়া ও পানচাষে উপযোগী উর্বর মাটি হওয়ায় তালায় পান চাষ আজও জনপ্রিয়তা ধারণ করে আছে। অতীব দুঃখের বিষয় কপোতাক্ষ নদ যথাযথ খনন না হওয়ায় বছরের কয়েক মাস বর্ষা ও বন্যার পানি সরতে না পারায় আঘাত আনে পানের বরজে। এতে বিগত কয়েকটি বছর পানচাষীরা চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন। অতি যন্তে পানচাষীরা তাদের সোনার ফসলটি ফলিয়ে থাকেন।

কুমিরা গ্রামের গফ্ফার এর পূত্র পানচাষী ইব্রাহিম, আব্দুল আজিজ জানান, গত কয়েকদিন যাবত যে মোটা পান ২৫ টাকা বিক্রি করেছি এখন তা দাম বেড়ে দাড়িয়েছে ৫০ টাকা

কপোতাক্ষের উপকূলবর্তী হওয়ায় সবাই যে লাভবান হচ্ছেন তা নয়। বন্যায় প¬াবিত অঞ্চলের কারণে নিঃস্ব হয়েছেন অনেকে। এদের ভেতর এমনই কয়েকজন  রাঢ়ীপাড়া গ্রামের নুর আলী গাজী, কুমিরা গ্রামের মুসা সরদার, হাবিবুর রহমান। জানান, ৩-৪ বিঘা পর্যন্ত জমিতে তাদের পান চাষ ছিল। কিন্তু বন্যার পানিতে প্লাবিত হওয়ার কারণে পান গাছ পচা ধরায় পানের বরজ বিনষ্ট হয়েছে। সমস্ত অর্থ বিনিয়োগ করায় বর্তমানে অনাহারে, অর্ধাহারে দিন কাটিয়েছেন।

পাটকেলঘাটার পানচাষী আব্দুস সামাদ বলেন, সরকারীভাবে পান চাষে যদি প্রশিক্ষণ এবং সহজ শর্তে বিনিয়োগের ব্যবস্থা করা যায় তবে পান চাষই হবে তালা উপজেলার প্রধান অর্থকরী ফসল। তবে পান চাষী কুমিরা গ্রামের আব্দুস সালামের পূত্র শহিদুল ইসলাম জানান, হাতেগোনা কয়েকজন ক্ষতিগ্রস্থ হলেও লাভবান হয়েছেন বেশি লোক। বর্তমানে পান চাষ একটি লাভজনক ব্যবসা হিসেবে পরিগণিত। যে কারণে চাষের মাধ্যমে আলোর মুখ দেখছেন পাটকেলঘাটার প্রত্যন্ত অঞ্চলের পান চাষীরা।

http://www.anandalokfoundation.com/