13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ থেকে ঢাকা-কলকাতা বাস ও খুলনা-কলকাতা রেল চলাচল বন্ধ

Ovi Pandey
March 15, 2020 12:30 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার বেনাপোল (যশোর): ভারতীয় ভিসায় এক মাসের জন্য ভ্রমন নিষেধাজ্ঞা জারির পর আজ থেকে দুই দেশের মধ্যে বন্ধন রেল ও বাস সার্ভিস বন্ধ করে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।
 বাংলাদেশ রেলও বাস কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন। শ্যামলী এনআর পরিবহনের সহকারী ম্যানেজার আব্দুল মজিদ জানান, শনিবার দুপুরে ভারত থেকে যাত্রী নিয়ে ফেরার সময় করোনা ভাইরাস সংক্রমনে কথা বলে ভারতীয় ইমিগ্রেশন ১৫ মার্চ রোববার থেকে দুই দেশের মধ্যে বাস  আগামী ১৫ এপ্রিল পর্যন্ত  চলাচল বন্ধ করেছে। নিষেধ অমান্য করে কোনভাবে ভারতে প্রবেশ করলে পাসপোর্ট বাজেয়াপ্ত করা হবেও জানিয়েছেন।
বেনাপোল রেল ষ্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, বন্ধন এক্সপ্রেস রোববার থেকে খুলনা-কলকাতা রুটে এক মাসের জন্য বন্ধ থাকবে বলে জানিয়েছেন ভারতীয় রেল কর্তৃপক্ষ। তবে এপথে রেল ওয়াগানে পণ্য পরিবহন আপাতত স্বাভাবিক থাকবে।
জানা যায়,কলকাতা-বেনাপোল- খুলনা  রেল রুটে সপ্তাহে দুই দিন বন্ধন এক্সপ্রেস এবং  সড়ক পথে কলকাতা -বেনাপোল-ঢাকা রুটে শ্যামলী এসপি, কলকাতা-বেনাপোল-খুলনা রুটে গ্রীনলাইনের সোহার্দ্য বাস এবং কলকাতা-বেনাপোল-আগরতলা রুটে  শ্যামলী এন,আর  বাস সপ্তাহে ৬ দিন যাত্রী নিয়ে চলাচল করতো।
বাংলাদেশি সাধারণ যাত্রীরা জানায়, বাংলাদেশের মানুষ এখনো ভয়ঙ্কর ভাবে করোনায় আক্রান্ত নাহলেও ভারত সরকার তার দেশে ভ্রমন নিষেধাজ্ঞা এবং দুই দেশের মধ্যে চলাচলরত ট্রেন,বাস চলাচল  বন্ধ করে দেওয়ায় বিশেষ করে চিকিৎসাসেবীরা  বিভিন্ন ভাবে সমস্যায় পড়বেন।
উল্লেখ্য, বেনাপোল বন্দর দিয়ে চিকিৎসা, ব্যবসা ও ভ্রমনে প্রতিদিন দুই দেশের মধ্যে প্রায় ৮ থেকে ১০ হাজার যাত্রী যাতায়াত করে থাকে। এসব যাত্রীদের কাছ থেকে বছরে প্রায় ৭৫ কোটি টাকা ভ্রমন কর বাবদ সরকারের আয় হয়। করোনা সংক্রমন এড়াতে গত ১৩ মার্চ বিকাল ৫ টা থেকে ভারতীয় ভিসায় ভ্রমন এক মাসের জন্য নিষেধাজ্ঞা জারী করে পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ্য। আর রোববার থেকে বন্ধ করেছে দুই দেশের মধ্যে  বাস ও ট্রেনে যাত্রী পরিবহন।
http://www.anandalokfoundation.com/