13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকার প্রায় অর্ধেক মানুষ ভোগেন বিষণ্ণতায়

Biswajit Shil
December 4, 2019 1:36 pm
Link Copied!

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বা (বিআইডিএস) জুন-জুলাই মাসে ঢাকায় প্রায় ১২,৫০০ মানুষের ওপর একটি সমীক্ষা করেছেন। তাতে দেখা গেছে শহরের ৬৮ শতাংশ মানুষ কোনো না কোনো ভাবে অসুস্থ এবং ৪৪শতাংশই বিষণ্ণতায় ভুগছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা ২০৩০ সাল নাগাদ বিশ্বে আর্থ সামাজিক ক্ষেত্রে বড় সংকটের তৈরি করতে যাচ্ছে এই বিষণ্ণতা

বাংলাদেশের জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার  গবেষক ও চিকিৎসকরা মনে করে সাধারণভাবে প্রতি পাঁচজনের মধ্যে একজন তার জীবদ্দশায় কখনো না কখনো বিষণ্ণতায় আক্রান্ত হয়ে থাকেন বা হতে পারেন। তবে শিশু কিশোরদের ১৮ শতাংশের বেশি বিষণ্ণতায় আক্রান্ত।

বিষণ্ণতা আসলে কি?

দীর্ঘদিন মন খারাপ থাকা বা আগে যেসব কাজে আনন্দ লাগতো সেসব স্বাভাবিক কাজগুলোতে আনন্দ না পাওয়ার মতো হলে এটিকে বিষণ্ণতার লক্ষণ হিসেবে বিবেচনা করতে হবে।”

বিষণ্ণতাকে একটি গুরুত্বপূর্ণ মানসিক স্বাস্থ্য সমস্যা হিসেবে বিবেচনা করা হয়। শুরুতেই এর প্রতি যথাযথ দৃষ্টি না দিলে এ থেকে গুরুতর সমস্যা তৈরি হতে পারে।

মনঃচিকিৎসক মারুফ বলছেন, বিষণ্ণতায় আক্রান্তদের মধ্যে ১৫ শতাংশের মধ্যে আত্মহত্যার প্রবণতা তৈরি হয়ে থাকে।

মনোবিদ ডা: মেখলা সরকার  বলছেন একজন মানুষের কোনো বিষয়ে প্রত্যাশা পূরণ না হওয়া বা এ ধরণের নানা কারণে মন বিষণ্ণ হতেই পারে। “কিন্তু যখনি রোগ হবে সেটা একটু ভিন্ন। বিষণ্ণতা হতে পারে বিভিন্ন মাত্রা কিংবা গভীরতায়।তবে একজন মানুষের মধ্যে যে কোনো আবেগ গত পরিবর্তন অনেক দিন ধরে দেখা যাচ্ছে এবং সেটা দৈনন্দিন কাজকে প্রভাবিত করছে তখনি আপনাকে সতর্ক হওয়া উচিত।

তবে  বিষণ্ণতার বড় কারণই হতে পারে অসুস্থতা   দরিদ্রতা। ১৭% লোক দরিদ্রতার কারনে তার উপযুক্ত বাসস্থানে থাকতে পারেন না। তার চারপাশের পরিবেশ তার উপযোগী না হওয়ায় বিষণ্ণতায় ভোগেন অনেকে।

http://www.anandalokfoundation.com/