13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইদহের কালীগঞ্জে দুইশত বছরের পুরাতন গুপ্তধন উদ্ধার

Ovi Pandey
February 25, 2020 10:34 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ ঝিনাইদহের কালীগঞ্জে দুইশত বছরের পুরাতন মুদ্রা উদ্ধার করা হয়েছে। গ্রামে মাাটি কাটার সময় ওই মুদ্রা বের হয়ে পড়ায় কাজের শ্রমিক ও স্থানীয়রা সেগুলো কুড়িয়ে নিয়ে যায়।

খবর পেয়ে কালীগঞ্জ থানা পুলিশ কয়েক দফায় সেখানে অভিযান চালিয়ে ৪৩ সিলভার কালারের কয়েন উদ্ধার করে। ঘটনাটি ঘটেছে সোমবার দুপুরে উপজেলার জামাল ইউনিয়নের গোপালপুর গ্রামে। তবে, স্থানীয়রা বলছে, মাটি কাটার সময় শত শত মুদ্রা বেরিয়ে আসে। তাদের ভাষ্য সেই মুদ্রাগুলো সবই রৌপ। তবে কত পরিমান পাওয়া গেছে তা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে।

পুলিশ তাদের গ্রামবাসীদের কাছ থেকে অর্ধশত মুদ্রা নিয়ে গেছে বাকি মুদ্রা শ্রমিকরা আত্মসাত করেছে। খোঁজ নিয়ে জানা যায়, কালীগঞ্জ উপজেলার পূর্বে জামাল ইউনিয়নের গ্রাম গোপালপুর। ওই গ্রামের কৃষক সুদিপ দের চার পুরুষ পূর্বের ২০০ বছরের একটি পুরাতন মাঠির ঘর ছিল। গত ১৫ দিন আগে পুরাতন সেই ঘর ভেঙ্গে মেঝের মাটি কেটে পান বরজে নিয়ে যাচ্ছিল। সোমবার মাটি কাটার সময়ে পাওয়ার ট্রলির চাকার সাথে হঠাৎ বেরিয়ে আসে বেশকিছু মুদ্রা।

ঝিনাইদহে দুশ বছরের পুরাতন গুপ্তধন উদ্ধার
বাড়ির মালিক সুনিল দে’র ভাই সুদিপ কুমার দে জানায়, তার দাদার বাবার অর্থাৎ চার পুরুষ আগের গোপলপুর গ্রামে এই মাটির ঘরটি তৈরি করেন। তখন থেকেই পর্যায়ক্রমে এই ঘরে আমরা বসবাস করে আসছি। সম্প্রতি ঘরটি ভেঙ্গে মেঝের মাটি মাঠের পান বরজে নেওয়া হচ্ছিল। সে সময় মাটির নীচ থেকে রৌপ মুদ্রা বের হয়ে আসে। এসময় তার ভাবি করুণা রাণী দে ২৬ টি কয়েন পায়। যেগুলো সোমবার সন্ধ্যা রাতে সাদা পোশাকের পুলিশ এসে নিয়ে গেছে। পরে রাতে আরো দু’দফায় পুলিশ বাড়িতে এসে তল্লাসি করে।

২নং জামাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোদাচ্ছের হোসেন জানান, ঘটনাটি লোকমুখে শুনেছেন, কিন্তু নিজে দেখিনি। তিনি শুনেছেন একটি পুরাতন বাড়ির মাটি কাটার সময় রৌপ মুদ্রাগুলো বেরিয়ে আসে। যা উপস্থিত সবাই যে যার মতো কুড়িয়ে নিয়ে গেছে। ঘটনাস্থল থেকে মুদ্রা উদ্ধার কাজে নেতৃত্ব দেওয়া কালীগঞ্জ থানার এএসআই সুজাত আলী জানান, সংবাদ পেয়ে সন্ধ্যা রাতে ওই গ্রামে অভিযান চালিয়ে ৪৩ টি মুদ্রা উদ্ধার করা হয়। বাকি মুদ্রা স্থানীয়রা আত্মসাৎ করেছে। উদ্ধার হওয়ার মুদ্রার মধ্যে ২২ টিতে রাণীর ছবি ও ১৯ টি ব্রিটেনের রাজার ছবি রয়েছে।

উদ্ধার করা মুদ্রাগুলো বাংলাদেশ সরকারের প্রত্নতাত্তি¡ক অধিদপ্তরকে দিয়ে দেওয়া হবে বলেও জানান তিনি। কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রাণী সাহা জানান, সাংবাদিকদের কাছ থেকে জানার পর থানার ওসিকে বিষয়টি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।

http://www.anandalokfoundation.com/