13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনা ইস্যুতে পাকিস্তান ছাড়া পুরো বিশ্ব চীনের বিরুদ্ধে একজোট

Rai Kishori
April 13, 2020 7:24 am
Link Copied!

চীন প্রথমে পুরো বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে, তথ্য গোপন করে ব্যাবসা করতে নেমেছিল। করোনা ভাইরাস সম্পর্কে চীনের কাছে যা তথ্য ছিল তা বিশ্বকে জানালে কোনোভাবেই এত প্রাণ যেত না। আর যদি ভাইরাসটি চীন তৈরি কেমিক্যাল রাসায়নিক অস্ত্র হয়ে থাকে তাহলে তো কিছু বলার অপেক্ষায় রাখে না। তবে দেরিতে হলেও এখন সমস্ত দেশ চীনের চালাকি ধরে ফেলেছে।

এক সময় ছিল যখন একমাত্র ভারত চীনের অসামাজিক কাজের বিরোধিতা করতো। তবে এখন পাকিস্তান ছাড়া পুরো বিশ্ব চীনের বিরুদ্ধে একজোট হয়ে পড়েছে। চীন নিজের ভিটো পাওয়ারকে ব্যাবহার করে UNSC তে করোনা ভাইরাসের উপর চর্চাকে আটকে দিচ্ছে। এমন অবস্থায় বিশ্বের দেশগুলি একটা বড়ো রাস্তা বের করে নিয়েছে চীনকে শাস্তি দেওয়ার। আর চীনকে সাজা দেওয়ার কাজ প্ৰথম শুরু করেছে জাপান।

প্রাপ্ত খবর অনুযায়ী, যে সমস্ত জাপানি কোম্পানিগুলি চিনে রয়েছে তাদেরকে প্রতিস্থাপনের কাজ শুরু হয়েছে। এর জন্য জাপান সরকার কোম্পানি বা ফ্যাক্টরীগুলির জন্য ২.২ বিলিয়ন ডলার আর্থিক সাহায্য ঘোষণা করেছে। এই আর্থিক সাহায্য সময়ের সাথে সাথে বৃদ্ধি করা হবে বলে জানিয়েছে জাপান সরকার।

অন্যদিকে ইউনাইটেড কিংডম (UK) তাঁদের দেশে 5g টেকনোলজির জন্য চীনের কোম্পানি হুয়াবেকে সম্মতি দিয়েছিল। কিন্তু এখন UK পুরো পাল্টি খেয়েছে। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর এই কোম্পানিকে বাতিল করার সিধান্ত নিয়েছে বরিস জনসনের নেতৃত্বে থাকা সরকার।

আমেরিকা ভাইরাসের জন্য সরাসরি চীনকে দায়ী করেছে। ডোনাল্ড ট্রাম্প ভাইরাসটিকে চাইনিজ ভাইরাস বলে দাবি করেছেন। হোয়াইট হাউসের ইকোনমি উপদেষ্টা বলেছেন আমেরিকা চীনে থাকা তাদের সমস্ত ফার্ম, কোম্পানিগুলিকে প্রতিস্থাপন করার উপর বিবেচনা করছে। সব মিলিয়ে বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলি চীনকে অর্থিকদিক থেকে দুর্বল করার জন্য মাঠে নেমে পড়েছে এবং একটা ভালো রাস্তা খুঁজে বের করেছে।

http://www.anandalokfoundation.com/