13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীনের ড্রাগন বোট ফেস্টিভ্যাল শুরু

admin
June 9, 2016 2:27 pm
Link Copied!

রিপন দাশ (চট্টগ্রাম): চীনে শুরু হল ড্রাগন বোট ফেস্টিভ্যাল।গোটা চীনের এখন উৎসবে মেতে ওঠার সময়। ২০০০ বছরের বেশী পুরনো সংস্কৃতি। চীনা কালপঞ্জীর পঞ্চম মাসের পঞ্চম দিন এখন সরকারী ছুটি। সমগ্র চীনে এই দিন ঘটা করে পালিত হয় তোয়ান ও চিয়ে বা ড্রাগন নৌকা উৎসব। মিথ অনুযায়ী উচ্চলয়ে ঢাক বাজায় এবং বাঁশপাতায় মোড়ানো বিনি চাউলের পিঠা (zongzi )তৈয়ার করে।

আজ থেকে প্রায় ২৩শ বছর আগে চীনের মহান কবি ছু ইউয়ান দুঃশাসনের বিরদ্ধে প্রতিবাদ করতে গিয়ে ৫২ বছর বয়সে শরীরে পাথর বেঁধে নদীতে ঝাঁপ দিয়ে আত্মহনন করেন। সেই কাল দিনটি ছিল চীনা কালপঞ্জির পঞ্চম মাসের পঞ্চম দিন।ইংরেজী মাসের ২রা জুন। সেদিন কবিকে বাঁচানোর জন্য মিলোউ নদীর জেলেরা প্রানপাত করেছিল। কিন্তু তাদের সবচেষ্টা ব্যর্থ হয়।তারপরেও অভিমানী কবির শরীরটাকে মাছদের খোরাক থেকে রক্ষা করতে নদীতে নৌকা চালিয়ে উচ্চস্বরে ঢ়াক পেটায়। ছু্ ইউয়ান-এর বিদেহী আত্মার জন্য বাঁশ পাতায় মোড়ানো পিঠা নদীতে নিক্ষেপ করে পিঠাগুলো যেন মাছেরা খেয়ে ফেলতে পারে না।

কবি ছু ইউয়ান যার জন্ম: খৃষ্টপূর্ব ৩৪০ সাল এবং মৃত্যু খৃষ্টপূর্ব ২৭৮ সালে। তিনি ব্যক্তি জীবনে ছিলেন Zhou রাজ বংশের Chu রাজ্যর মন্ত্রী। তিনি ছিলেন জনহৈতষী এবং সুশাষনের পক্ষে।এই নিয়ে ছিল অন্যান্য প্রভাবশালী মন্ত্রিদের সাথে তার বিরোধ ছিল। তারা প্রায় ছ্যু’র বিরুদ্ধে রাজার কান ভারী করতেন। রাজা যখন প্রতিবেশী শক্তিধর Qin রাজ্যর সাতে সন্ধি স্থাপন করতে গেলে ছু ইউয়ান এর বিরোধীতা করে। তার বক্তব্য ছিল এই সন্ধি রাজ্যকে দুর্বল করবে এবং একদিন তারা এই রাজ্যকে গিলে খাবে। রাজা এটাকে ঠিক ভাবে নিলেন না,বিরক্ত হয়ে তাকে নির্বাসনে পাঠিয়ে দেন।

ছ্যু নির্বাসনের এক পর্যায়ে নিজ এলাকায় ফিরে গিয়ে পদ্য লেখায় মনোনিবেশ করে। তার কাব্য গ্রন্থের মধ্যে বিখ্যাত হচ্ছে Lí Sāo যা বাংলা করলে দাড়ায় ‘দুঃখের সাথে বসবাস’। মহা কাব্যটি ছিল তার জীবনীর রুপক গাঁথা।

কবির ভবিষৎ বাণী অনুযায়ী খৃষ্টপূর্ব ২৭৮ সনে Qin এর রাজা সত্যি সত্যি Chu রাজ্য দখল করে নিলে তিনি অতি মর্মাহত হন। রাজধানীতে বিজীত শক্তীর দৌরাত্ম আর নিপীরণে তিনি ভেঙ্গে পড়েন। এই সময়ে তিনি লেখেন তার জীবনের দীর্ঘতম শোক পদ্য;‘ Ying এর জন্য বিলাপ’। এর পর পরেই তিনি আত্মহননেনর পথ বেছে নেন।

গুয়াঙজুতে এই দিন আন্তর্জাতিক ভাবে নৌকা বাইচের প্রতিযোগীতা হয়। এই প্রতিযোগীতায় প্রতিটি মহল্লা-গ্রাম থেকে দল যোগ দেয়।শীত শেষ হতেই এর প্রস্তুতি পর্ব শুরু হয়। দীর্ঘ দিন ধরে চলে কঠোর অনুশীলন,ঢাকের গুরু গুরু তালের সাথে লয় মিলিয়ে মাঝিরা দাঁড় টানে। ঢ়াকের তাল যতই দ্রুত হয়, তার সাথে বাড়ে নৌকার গতি।

সেগুন কাঠের তৈরি মানবচালিত এক ধরনের নৌকা এই ‘ড্রাগন বোট’। প্রতিমা শিল্পীরা যেমন মাটি থেকে মনের মাধুরি মিশিয়ে প্রতিমা তৈয়ার করে ঠিক তেমনি নৌকা শিল্পীরা কঠোর পরিশ্রম করে সাজিয়ে তোলে এইসব নৌকা। পৃথিবীর অন্যান্য অংশেও তৈরি হয়, তবে প্রধানত দক্ষিণ চিনের পার্ল নদীর ব-দ্বীপ অঞ্চলের গুয়াংডঙ প্রদেশের অধিবাসীরাই এই বিশেষ প্রজাতীয় নৌকার রূপকার। এখানেই প্রথাগত ভাবে তৈরি হয়ে আসছে ‘ড্রাগন বোট’। এই ‘বোট’ এশিয়া, আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলিতে ব্যবহৃত প্যাডেলযুক্ত দীর্ঘ নৌকা পরিবারের সদস্য। কারুকার্যের দিক দিয়ে চীনের সবচেয়ে বিখ্যাত হল সীনথাং এলাকার নৌকা । নৌকার সামনের দিক থাকে আগুন রঙের ড্রাগনের হাঁ করা মুখ,পিছনে ড্রাগনের লম্বা পুচ্ছ্ব। সাধারনত দু’সারিতে ২০জন মাল্লা দাঁড় টানে, সামনে থাকে ঢ়াক বাদক। সবার পেছনের জনের হাতে থাকে নৌকাটির হাল। সময়ের সাথে সাথে নৌকা দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে।এখন গুয়াংজোর থিয়েনহা’র নৌকাগুলায় ৮০ জনে দাঁড় বায়।

দক্ষিণ চিনে প্রায় দু’হাজার বছর ধরে ‘ড্রাগন বোট’-এর প্রতিযোগিতা হয়ে আসছে। ধর্মীয় প্রথা ও অনুষ্ঠান হিসাবে অনুষ্ঠিত পরম্পরার এই প্রতিযোগিতা আজ আন্তর্জাতিক ‘খেলা’র মর্যাদা পেয়েছে।

উৎসবের সাজে রঙবেরঙের নৌকাগুলো মুহুর্মূহু ঢ়াকের শব্দ আর নানা রকম আতশ বাজি ফুটিয়ে গুয়াংজোর ৩১টা খাল বেয়ে গিয়ে পড়ে পার্ল নদীতে। তখন খাল গুলার দুপাশে জমেউঠে দর্শকদের উঁপচে পড়া ভীড়।পার্ল নদীর দুপারেও জমে হাজার জনতার ভিড়। পার্ল নদীতে মুল দৌঁড়টা হয় হাইইন ব্রিজ থেকে গুয়াংজো ব্রীজ এর মধ্যে। এর দুরুত্ব এক কিলোমিটারের কিছুটা বেশী। বিদেশী কিছু শিক্ষা প্রতিষ্ঠানও এই বাইচে যোগ দিতে আসে।

http://www.anandalokfoundation.com/