13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

খাদ্যাখাদ্যের বিচার, বর্জন – অন্য দিকটি

admin
February 6, 2016 11:15 am
Link Copied!

       জীবনযাত্রার একটা  প্রধান দিক হল খাদ্য গ্রহণ করা।  আর খাদ্য গ্রহণের বিপরীত হল অপ্রয়োজনীয় পদার্থ বর্জন করা। এরা  একে  অপরের পরিপূরক। এরা একটি পাখির দুই ডানার মত পরস্পরের উপর নির্ভরশীল।  একটি ডানা যদি ঠিক ভাবে কাজ  না করে, তাহলে যেমন ওড়ার প্রশ্নই ওঠে না ঠিক তেমনি  যেখানে  খাওয়া হয়েছে সেখানে বর্জন আছে। আবার  খাদ্যের ধরন ও পরিমাণ  এর ওপর বর্জন কেমন হবে তা নির্ভর করে।  খাদ্য সঠিক হলে বর্জনও  মসৃণ হবে।

     অধিকাংশ  অসুস্থতা খুব বেশী  খাদ্য খাওয়া ও ভুল ধরনের খাদ্য খাওয়ার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পর্কযুক্ত।

• অত্যধিক প্রোটিনযুক্ত খাবারে কিডনির সমস্যা তৈরী হয়। এছাড়া kidney, gallbladder ও  urinary stones, অস্টিওপরোসিস , বাত, ,গেঁটেবাত ইত্যাদি হয়।

• অত্যধিক (মিহি) শর্করা (starch) খেলে বহুমুত্র রোগ দেখা দেয়। এছাড়া উচ্চ রক্ত ​​শর্করা; স্থূলতাও দেখা দেয়।

• অত্যধিক চর্বি  জাতীয় খাবারে উচ্চ রক্তচাপ ও হৃদরোগ বা মস্তিষ্কের স্ট্রোক হবার সম্ভাবনা বাড়ে।

  এই তিন ধরণের অত্যধিক খাদ্য গ্রহণ একসঙ্গে উন্নত ও উন্নয়নশীল সমাজে 50%  এর অধিক মানুষের মৃত্যুর কারণ  হয়ে দেখা  দিয়েছে।  এইসব দেশে খাদ্য সাধারণত খুব সমৃদ্ধ, খুব বেশি পরিমান,  খুব মিহি  আর খুবই আম্লিক।  সেইসাথে ক্রমবর্ধমান এক আসনে বসে থাকা বা পরিশ্রমবিমুখ  জীবনধারার  সাথে এই খাদ্য খাওয়ার ফলে  অভ্যাসগত ভাবেই জনসংখ্যার 80% এর বেশী লোকের কোষ্ঠকাঠিন্য হচ্ছে। যা পরিণামে তাদের  শরীরে মারাত্মক রোগ  সৃষ্টি  করছে। এর থেকে বাঁচার উপায় হ’ল খাদ্যের পরিবর্তন করতে হবে, নয়তো  মৃত্যু। এখন কোন পথ বেছে নেব পছন্দ আমাদের।

     অত্যধিক খাদ্যগ্রহণের ফলে যে রোগ হয়েছে তা অতিরিক্ত আরও কিছু খেয়ে নিরাময় করা সম্ভব নয় তা সে   ওষুধ অথবা খাদ্য যা-ই হোক না কেন। তাই আরোগ্যের জন্যে কম খেতে হবে।  সেই কারণে উপবাস/রোযা রাখলে অনেক রোগই আরোগ্য হয়। এটা সস্তা আর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। সেইসাথে নিয়মিত ভাবে খাদ্যে  ৫০:৫০ নিয়ম পালন করলে ডাক্তারের কাছে যাওয়ারই প্রয়োজন পড়বে না।

       শুধু 50:50 নিয়ম অনুসরণ করলে স্বাস্থ্যের কিছুটা উন্নতি হবে, বিশেষ করে  যদি সাদা ভাত ও সাদা রুটির  পরিবর্তে আকাঁড়া চালের ভাত ও পুরো গমের রুটি আহার করা হয়। তবে এটা সম্ভবত শুধুমাত্র বার্ধক্য আসার আগ পর্যন্ত স্বাস্থ্যের অবনতি রোধ হবে। সত্যিকারে আরোগ্য লাভ করতে হলে অবশ্যই detoxification  প্রয়োজন। detoxification এর ব্যবহারিক ও কার্যকর পদ্ধতি হ’ল উপবাস করা।      *উপবাসের সময় শরীর তার কার্যকলাপ খাদ্য আত্তীকরণ থেকে বিষাক্ত বস্তু বর্জনে পরিবর্তন করে।

    *প্রতিমাসে ২ দিন  একাদশী তিথিতে শুষ্ক /নিরম্বু উপবাস/রোযা করতে হবে।         *শুষ্ক/নিরম্বু ও তরল/ সঅম্বু  রোযা/উপবাস এর মধ্যে পার্থক্য আছে।           ফলমূল বা ফলের রস বা কোন সীমিত খাদ্য গ্রহণকে  ডায়েটিং বলে।  একবেলা খাবার না খাওয়াকে রোযা/উপবাস  বলা যায় না।  তরল/ সঅম্বু   উপবাস মানে কেবল জল বা  লেবু জল খেয়ে উপবাস।

     উপবাসঃ একাদশীতে শুষ্ক/নিরম্বু উপবাস করতে হবে। উপবাসের দিনে সূর্যোদয় থেকে পর দিবস সূর্যোদয় পর্যন্ত আহার  গ্রহণ নিষিদ্ধ। উপবাসের নির্দিষ্ট দিনে উপবাস করা সম্ভব না হলে তার আগের দিন বা পরের দিন উপবাস করা উচিত। অসুস্থ মানুষের জন্য উপবাস বাধ্যতামূলক নয়।

উপবাসের উপকারিতাঃ অমাবস্যা ও পূর্ণিমা তিথির কাছাকাছি দিনগুলিতে চাঁদ পৃথিবীর কিছুটা নিকটে আসার ফলে পৃথিবীর ওপর চাঁদের আকর্ষণ বেড়ে যায়।

       তাই ওই দিনগুলোতে লক্ষ্য করা যায় দেহের জলীয় ও গ্যাসীয় পদার্থগুলো উপরের দিকে উঠে বুক  ও মাথায় একটা অস্বস্থিকর অবস্থার সৃষ্টি করে। যাদের হাত ও পায়ে বাতের ব্যথা আছে তা বেড়ে যায়। তাছাড়া মানুষের হীন বৃত্তিগুলির প্রাবল্যও ওই সময়ে বেড়ে যায়। ফলে সমাজে অপরাধের মাত্রাও বেড়ে যায়। তাই ওই সময়ে পাকস্থলীতে আহার না পড়লে দেহের জলীয় ও গ্যাসীয় পদার্থগুলো উপরের দিকে উঠে বুক ও মাথায় অস্বস্থিকর অবস্থার সৃষ্টি  করতে পারে না। বাতের প্রকোপ নিয়ন্ত্রিত থাকে আর হীন বৃত্তির প্রকোপও কম হয়।

       আবার উদ্বৃত্ত শুক্র মনের হীন বৃত্তিগুলিকে জাগিয়ে দেয়। বিধিমত উপবাস করলে শুক্র উদ্বৃত্ত হতে পারে না। ফলে মনের হীন বৃত্তিগুলি অবদমিত থাকে আর মন উচ্চতর বৃত্তির দ্বারা পরিচালিত হয়।

       উপবাসের ফলে শরীরের অনাবশ্যক দুষিত পদার্থ তথা রোগজীবাণুও নষ্ট হয়। আর ভুক্ত আহার হজমের জন্য শরীরের যে শক্তিটা ব্যয়িত হয়, সেটাকে অন্য কাজে লাগানো যেতে পারে।

     তবে সবচেয়ে বড় কথা, মানুষ অন্ন প্রধান নয়, সে মন প্রধান জীব। উপবাসের দ্বারা খাবার থাকা সত্ত্বেও মানসিক সংকল্পের দ্বারা না খেয়ে থেকে এটা সে প্রমাণ করতে পারে। ফলে তার মানসিক শক্তি প্রচণ্ডভাবে বেড়ে যায়। তাছাড়া উপবাসের সময়টা সাধনার জন্যে প্রকৃষ্ট সময়।

উপবাস ভাঙ্গার বিধিঃ উপবাস শেষে সকালে নেবু জলের সরবত লবন দিয়ে খেতে হবে। তার পরে হালকা খাবার যেমন, ফল বা দই-চিড়া বা খিঁচুড়ি গ্রহণ করতে হবে। দুপুরে স্বভাবিক খাবার খেতে হবে।

http://www.anandalokfoundation.com/