13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

১.৫ ডিগ্রি সেলসিয়াস লক্ষ্য পূরণে ব্যর্থ হলে বিশ্বের পরিণতি ভয়াবহ হবে -পরিবেশমন্ত্রী

পিআইডি
May 22, 2024 8:03 pm
Link Copied!

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াস লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলে এর পরিণতি ভয়াবহ হবে। বিশ্বব্যাপী নির্গমনের ৮১ শতাংশের জন্য G20 দেশগুলো দায়ী। উন্নত দেশগুলো নিঃসরণ বন্ধ করেই উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করতে পারে। যতক্ষণ না আমরা ডি-কার্বনাইজ করি, আমরা অভিযোজন এবং প্রশমন ব্যবস্থার ক্ষেত্রে যা কিছু করার চেষ্টা করি, তা যথেষ্ট হবে না।

বুধবার (২২মে) নেপালের কাঠমান্ডুর চন্দ্রগিরি হিল রিসোর্টে অনুষ্ঠিত পর্বত, মানুষ ও জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞ সংলাপে ‘১.৫ ডিগ্রি সেলসিয়াসের উচ্চাকাঙ্ক্ষা’ শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনে প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখতে গিয়ে পরিবেশমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী চৌধুরী বলেন, জাতীয় অভিযোজন পরিকল্পনা গুলোর শতভাগ বাস্তবায়িত হলে আমরা এখনও ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির সম্মুখীন হব। এখন, আমরা যা করতে পারি তা হল ভবিষ্যতের ক্ষতি সীমিত করা। আমরা কীভাবে সমস্যাগুলিকে আরও খারাপ করে সমস্যার সমাধান করতে পারি? আমরা সমস্যা বাড়ছে এবং আমরা সমাধানের কথা বলছি। এই বক্তৃতা পরিবর্তন করতে হবে.

মন্ত্রী চৌধুরীর ভাষণটি ছিলো কার্যকরী জলবায়ু নীতিগুলিকে অগ্রাধিকার দেওয়ার এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে দুর্বল দেশগুলিকে সমর্থন করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে একটি শক্তিশালী আহ্বান।

পরে মন্ত্রী চৌধুরী আন্তর্জাতিক বিশেষজ্ঞ সংলাপের ফাঁকে নেপাল, ভুটান ও আন্তর্জাতিক সংস্থার মন্ত্রী ও প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন।

http://www.anandalokfoundation.com/