ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরে ব্যবসায়ীর কারাদন্ডে ব্যবসায়ীদের বিক্ষোভ

admin
September 2, 2015 7:26 pm
Link Copied!

মেহের আমজাদ, মেহেরপুরঃ মেহেরপুর শহরের কাঁচা বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকে কেন্দ্র করে তহবাজার ও বড় বাজারের ব্যবসায়ীরা তাদের দোকানপাঠ বন্ধ রেখে রাস্তার উপর টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে। বুধবার দুপুরে এ ঘটনা ঘটেছে।

তহবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আবু হানিফ জানান, বুধবার দুপুরে জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শুভ্রা দাস মেহেরপুর শহরের তহবাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। মূল্য তালিকা না থাকার অভিযোগে খুচরা সবজি ব্যবসায়ী মহিরকে এক হাজার টাকা জরিমাণা করেন। কিন্তু ক্ষুদ্র ব্যবসায়ী দরিদ্র মহিরের সামর্থ না থাকায় জরিমাণা মওকুফের দাবী জানায় মহির। আশপাশের ব্যবসায়ীরাও মহিরের পক্ষে সুপারিশ করে। এতে এক পর্যায়ে কথা কাটাকাটি হলে সহকারী কমিশনার শুভ্রা দাস জেলা প্রশাসকের কার্যালয়ে ফিরে যান। এর কিছুক্ষণ পর তিনি অতিরিক্ত র‌্যাব-পুলিশ সাথে নিয়ে আবারও সেখানে গিয়ে মহিরকে গাড়িতে তুলে নিয়ে যান।

জেলা প্রশাসকের কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে মহিরকে তিন মাসের কারাদন্ডাদেশ দেন। এ খবর ছড়িয়ে পড়লে ক্ষুব্ধ হয়ে তহবাজার ও বড় বাজারের ব্যবসায়ীরা দোকানপাঠ বন্ধ করে রাস্তার উপর টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করে এবং ধর্মঘটের ডাক দেয়। খবর পেয়ে মেহেরপুর সদর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশানের সাথে জরুরী বৈঠকে বসে তহবাজার ও বড় বাজার ব্যবসায়ী সমিতি। বৈঠকে আলোচনা শেষে আইনগত ভাবে আপিলের পরমার্শ দেয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শুভ্রা দাস জানান, জরিমাণার অর্থ পরিশোধ না করে মহির সহ কয়েকজন ব্যবসায়ী ভ্রাম্যমাণ আদালতের কাজে বাধা দেয়। সরকারি কাজে বাধা দেয়ার অপরাধে দন্ডবিধির ১৮৬ ধারায় তাকে দোষী সাব্যস্ত করে তিন মাসের কারাদন্ড দেয়া হয়েছে।

http://www.anandalokfoundation.com/