13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারকেই রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করতে হবে: রবার্ট মিলার

admin
December 6, 2018 7:57 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক: মিয়ানমারকেই বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করতে হবে।তাদের প্রত্যাবাসন হতে হবে নিরাপদ মূলক। যাতে তারা মিয়ানমারে ফিরে শান্তিপূর্ণভাবে বসবাস করতে পারে আর সে জন্য যুক্তরাষ্ট্র সরকার কাজ করে যাচ্ছে বললেন, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

বৃহস্পতিবার সকালে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, দ্রুত সময়ে বিপুল পরিমাণ রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হয়েছে। পরিবেশের অপূরণীয় ক্ষতি পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্র সরকার সহায়তা করবে। কেবলমাত্র শুধু রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের স্থানীয় জনগণের জন্যও যুক্তরাষ্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে।

বিপুলসংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবিকতার পরিচয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগণের প্রশংসা করেন তিনি।

তিন দিনের সফরের শেষ দিনে বৃহস্পতিবার সকাল ১০টায় মার্কিন রাষ্ট্রদূত কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে যান। সেখানে আরআরআরসি কর্মকর্তাদের সঙ্গে দেড় ঘণ্টা বৈঠক করেন। এরপর কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে যান মার্কিন রাষ্ট্রদূত। সেখানে জেলা প্রশাসকসহ প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এরপর তিনি জেলা পুলিশ প্রশাসনের সঙ্গেও বৈঠক করেন।

গেল মঙ্গলবার সকালে বিমানে করে তিন দিনের সফরে কক্সবাজার পৌঁছেন মার্কিন রাষ্ট্রদূত। ওই দিন বান্দরবানের নাইক্ষংছড়ির ঘুনধুম তুমব্রু সীমান্তের শুন্য রেখার কোনার পাড়া রোহিঙ্গা ক্যাম্প, বালুখালী ট্রানজিট ক্যাম্প, কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

 

http://www.anandalokfoundation.com/