13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

করোনাভাইরাসকে দেশের জন্য বিপর্যয় ঘোষণা করল ভারত

Ovi Pandey
March 15, 2020 9:21 am
Link Copied!

ভারতেও করোনায় আক্রান্তের সংখ্যা ছুঁয়েছে ৮৪ মৃত্যু হয়েছে ২ জনের। এমন পরিস্থিতিতে করোনাভাইরাসকে দেশের জন্য ‘বিপর্যয়’ বলে ঘোষণা করল ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক।

শনিবার সন্ধ্যায় করোনা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় মন্ত্রীরা। সেই বৈঠক থেকেই এদিন সন্ধ্যায় করোনাভাইরাসকে দেশব্যাপী ছড়িয়ে পড়া ‘বিপর্যয়’ ঘোষণা করে স্বরাষ্ট্র মন্ত্রক।

করোনাভাইরাস নিয়ে এদিন সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে দুই পৃষ্ঠার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, যারা করোনা আক্রান্তদের চিকিৎসা বা অন্যান্য কাজ করছেন, তাঁদের মৃত্যু হলে ক্ষতিপূরণ বাবদ টাকা দেবে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।এছাড়াও বলা হয়েছে, করোনা আক্রান্ত সহ যারা কোয়ারেন্টাইনে পর্যবেক্ষনে রয়েছেন তাঁদের প্রয়োজনীয় ওষুধ, খাবার এবং জল সরবরাহ করবে সরকার।

শুধু তাই নয়, করোনা আক্রান্তদের চিকিৎসায় সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য গড়ে তোলা হয়েছে, প্রতিটি রাজ্যের তরফে সামগ্রিক বিপর্যয় মোকাবিলার আর্থিক তহবিল। এই তহবিলের টাকা করোনা সংক্রামিত রোগীদের সাহায্যে ব্যবহার করা হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এমনটা জানানো হয়েছে।

শনিবার সকালেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হলে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে মোদী সরকার। মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। যদিও, তাৎপর্যপূর্ণ ভাবে ক্ষতিপূরণের বিষয়টি উল্লেখ করা হয়নি স্বরাষ্ট্র মন্ত্রকের সন্ধ্যার বিবৃতিতে।

http://www.anandalokfoundation.com/