13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিডিআর বিদ্রোহের মামলায় খালাসপ্রাপ্তদের বিরুদ্ধে আপিল করা হবে: মাহবুবে আলম

Brinda Chowdhury
January 8, 2020 1:02 pm
Link Copied!

বিডিআর বিদ্রোহের মামলায় হাইকোর্টে খালাসপ্রাপ্তদের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আজ বুধবার (০৮ জানুয়ারি) ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার রায় প্রকাশের পর  নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আজকে (বুধবার) রায়টা সই করে পূর্ণাঙ্গভাবে প্রচার করা হয়েছে। মোট ২৯ হাজার ৫৯ পৃষ্ঠার রায়। তিনজন বিচারপতি ঐক্যমতে পৌঁছেছেন। কিন্তু তিনজনেই আলাদা আলাদা রায় দিয়েছেন। এ ঘটনায় ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জন বিডিআর সদস্যকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন বিচারিক আদালত। ওই রায়ের ডেথ রেফারেন্স এবং আপিলের ওপর হাইকোর্ট ২০১৭ সালের ২৬ ও ২৭ নভেম্বর রায় ঘোষণা করেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, রায়ে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে। ইতোমধ্যে তিনজন মারা গেছেন। যাবজ্জীবন দেওয়া হয়েছে ১৮৫ জনকে। তার ভেতরে একজন মৃত্যুবরণ করেছেন। ১৩ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন ২ জনকে। ১৫৭ জনকে ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত, এর ভেতর ২ জন মারা গেছেন। ১৩ জনকে সাত বছর, ১৪ জনকে ৩ বছর, ১ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে ২ জনকে, মোট ৫৫২ জনকে সাজা এবং, ২৮৩ জনকে খালাস দেওয়া হয়েছে। মোট মারা গেছেন ১৪ জন।

আপিল করা হবে কিনা এ বিষয়ে তিনি বলেন, রায় পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবো। তবে যারা খালাস পেয়েছেন তাদের ব্যাপারে আপিল করা হবে। ফৌজদারি নিয়ম অনুসারে ৩০ দিনের মধ্যে আপিল করা যাবে। ‘এর মধ্যে একজন মারা গেছেন। বাকি ১২ জনের মধ্যে ৮ জনের সর্বোচ্চ সাজা কমিয়ে যাবজ্জীবন ও অন্য চারজনকে বেকসুর খালাস দেওয়া হয়।’

http://www.anandalokfoundation.com/