13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

‘দ্য কেরালা স্টোরি’ পশ্চিমবঙ্গে প্রদর্শনের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

Link Copied!

বহুল আলোচিত ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমাটি বাংলার কোনও সিনেমা হলে প্রদর্শিত হবে না, এমনই নিষেধাজ্ঞা জারি করেছিল পশ্চিমবঙ্গ সরকার। এই ছবিকে কেন্দ্র করে কোনও রকম অশান্তি যাতে না হয়, তাই এমন নির্দেশ বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। গত ৮ মে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তার পর থেকেই মমতার সিদ্ধান্ত নিয়ে বিস্তর সমালোচনা শুরু হয়। তার নিষেধাজ্ঞার সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন ছবির নির্মাতারা। ‘দ্য কেরালা স্টোরি’ বাংলাতেও দেখানো যাবে। এই মর্মে পশ্চিমবঙ্গ সরকারের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টে ‘দ‍্য কেরালা স্টোরি’র নিষেধাজ্ঞা নিয়ে সমালোচিত হয়েছে রাজ্য সরকার। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, এই ছবি নিষিদ্ধ করার সিদ্ধান্তের কোনও যৌক্তিকতা নেই। প্রধান বিচারপতি জানান, নির্দিষ্ট করে বাংলার কোথাও এই ছবিতে ঘিরে অশান্তি হলে, সেখানে ছবিটি নিষিদ্ধ করা যেত। কিন্তু কোনও অশান্তি ছাড়াই গোটা রাজ্যে ছবি নিষিদ্ধ করার যৌক্তিকতা খুঁজে পায়নি আদালত। এই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, দেশের সব রাজ্যেই ‘দ্য কেরালা স্টোরি’ প্রদর্শিত হচ্ছে। আর কোথাও তেমন কোনও অশান্তির খবর প্রকাশ্যে আসেনি। বাংলাতেও যে তিন দিন ছবিটি চলেছে, তাতে তেমন কোনও অশান্তির নজির নেই। তাই রাজ্য সরকারের নিষেধাজ্ঞায় আপাতত স্থগিতাদেশ জারি করা হয়েছে। আদালতের পর্যবেক্ষণ, সিনেমাটি নিষিদ্ধ করে নাগরিকদের মৌলিক অধিকার খর্ব করা হয়েছে। শুধুমাত্র ভাবনার ভিত্তিতে এ ভাবে মৌলিক অধিকার খর্ব করা যায় না। ‘কেরালা স্টোরি’ নিয়ে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছিল, এই ছবির জন্য মহারাষ্ট্রে অশান্তি হয়েছে। কিন্তু ছবির প্রযোজকের আইনজীবীর পাল্টা যুক্তি ছিল, মহারাষ্ট্রে অশান্তি হলেও ছবিটি সেখানে নিষিদ্ধ করা হয়নি।

সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর ধাক্কা খেল পশ্চিমবঙ্গ সরকার। আপাতত পশ্চিমবঙ্গে ‘দ‍্য কেরালা স্টোরি’ দেখায় আর কোনও বাধা রইল না। উল্লেখ্য, বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি পেয়েছে গত ৫ মে। মুক্তির আগে থেকেই এই ছবিকে ঘিরে দানা বেঁধেছে বিতর্ক। কেরল, তামিলনাড়ু-সহ একাধিক রাজ্যে ছবিটিকে ঘিরে বিক্ষিপ্ত ভাবে নানা অশান্তি হয়েছে। বিরোধীরা ছবি নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন। উল্টো দিকে ‘দ্য কেরালা স্টোরি’ আরও বেশি করে দর্শকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের মতো বিজেপিশাসিত রাজ্যে ছবিটিকে করমুক্ত করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/