13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জুন পর্যন্ত ঋণগ্রহিতা কিস্তি না দিলে চাপ দেয়া যাবে না, নির্দেশনা জারি

Rai Kishori
March 23, 2020 11:09 pm
Link Copied!

মহামারী করোনাভাইরাস আতঙ্কে আগামী জুন মাস পর্যন্ত কোন ঋণগ্রহিতা কিস্তি না দিলে তাকে চাপ দেয়া যাবে না। এনজিও’র ঋণ শ্রেণিকরণ আগামী জুন মাস পর্যন্ত প্রযেজ্য হবে না বলে নির্দেশনা জারি করেছে মাইক্রোক্রেডিট রেগুলেটরির কর্তৃপক্ষ। বলেছেন আর্স বাংলাদেশের নির্বাহী পরিচালক শামসুল আলম।

রোববার (২২ মার্চ) এ নির্দেশনা জারি করা হয়। এবং আজ সোমবার (২৩ মার্চ) তা বিভিন্ন এনজিও কর্তৃপক্ষের নির্দেশনা জানানো হয়।

মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরটির পরিচালক মোহাম্মাদ ইয়াকুব হোসেন স্বাক্ষরিত ওই নির্দেশনায় আরো বলা হয়েছে, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরটি আইন ২০০৬ এর আলোকে এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের ঋণ শ্রেণিকরণ শীর্ষক জারি করা ওই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, নির্ধারিত সময় শেষে কোনপ্রকার জরিমানা ছাড়াই বকেয়া কিস্তি গ্রহণ করে ঋণ শ্রেণিকরণ করতে হবে। তবে ঘোষিত সময়ের মধ্যে যদি কেউ ঋণের কিস্তি দিতে চান তাহলে তা গ্রহণ করা যাবে।

বর্তমান করোনা ভাইরাসজনিত কারণে বিশ্ব বাণিজ‌্যের পাশাপাশি দেশের ব্যবসা বাণিজ্যে এর নেতিবাচক প্রভাব পড়েছে। দেশের সার্বিক অর্থনীতির এ নেতিবাচক  প্রভাবের ফলে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের ঋণ গ্রহিতাগণের ব্যবসা-বাণিজ্য তথা স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ডও বাধাগ্রস্ত হওয়ার আশংকা দেখা দিয়েছে। যে কারণে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরটি এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরটি বিধিমালা ২০১০ এর বিধি ৪৪ অনুসরণে ১ জানুয়ারি ২০২০ তারিখে ঋণের শ্রেণিমান যা ছিল, আগামী ৩০ জুন ২০২০ পর্যন্ত উক্ত ঋণ তদাপেক্ষা বিরুপমানে শ্রেণিকরণ করা যাবে না। তবে কোন ঋণের শ্রেণিমানের উন্নতি হলে তা বিদ্যমান নিয়মানুযায়ী শ্রেণিকরণ করা যাবে।

করোনাভাইরাস এর ভয়াবহ পরিস্থিতি প্রতিরোধে দরিদ্র মানুষের অবস্থা বিবেচনা করে জেলায় সকল এনজিওর কিস্তি আদায় স্থগিত করা হয়েছে।

সোমবার (২৩ মার্চ) দুপুরে জরুরি এক সভায় বর্তমান করোনা ভাইরাস সংক্রান্ত পরিস্থিতিতে এনজিও সমূহের যৌথসভায় জনস্বার্থে ২৪ মার্চ থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ফরিদপুর জেলার সকল এনজিও সমূহের ঋণের কিস্তি আদায় স্থগিত করা হয়।

এফডিএ এর নির্বাহী পরিচালক আজাহরুল ইসলামের সভাপতিতে আরো উপস্তিত ছিলেন,ফজলুল হাদী ছাব্বির,কাজী আশরাফ হোসেন,সুরেশ হালদার প্রমুখ।

http://www.anandalokfoundation.com/