ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কঙ্গোয় বিদ্রোহী মিলিশিয়া হামলায় রিজার্ভ ফরেষ্ট পার্কে দুই রেঞ্জার নিহত

ডেস্ক
December 25, 2022 10:14 am
Link Copied!

গণপ্রজাতান্ত্রিক কঙ্গোর অস্থির পূর্বাঞ্চলের ভিরুঙ্গা জাতীয় উদ্যানে সন্দেহভাজন মিলিশিয়াদের হামলায় সংরক্ষিত প্রাকৃতিক বনাঞ্চলের ওই বিশ্ব বিখ্যাত পার্কে টহলরত দুই রেঞ্জার নিহত ও অপর একজন আহত হয়েছে।

কর্তৃপক্ষ শনিবার এ কথা জানায়।

উগান্ডা ও রুয়ান্ডার সীমান্তে একটি বিশাল এলাকা জুড়ে বিস্তৃত ওই ভিরুঙ্গা উদ্যান আফ্রিকার প্রাচীনতম প্রকৃতি সংরক্ষণাগার। এটি পর্বত গরিলসহ অনেক বিরল প্রজাতির একটি অভয়ারণ্য হিসেবে বিশ্বখ্যাত। তবে এই ন্যাশনাল পার্কটি বছরের পর বছর ধরে এই অঞ্চলে সক্রিয় সশস্ত্র গোষ্ঠীগুলির গোপন আস্তানা হিসেবেও  ব্যবহৃত হচ্ছে।

কঙ্গোলিজ ইনস্টিটিউট ফর দ্য কনজারভেশন অফ  নেচার (আইসিসিএন) জানিয়েছে,  কেন্দ্রিয় সেক্টরে রেঞ্জাররা যখন টহল দিচ্ছিল, তখন তাদের উপর হামলা চালানো হয়। নিহত  রেঞ্জারদের বয়স ২৯ ও ৩১ বছর। আহত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আইসিসিএন বলেছে যে, আততায়ীদের ‘মাই-মাই’ মিলিশিয়া বলে সন্দেহ করা হচ্ছে। কয়েক দশক ধরে কঙ্গো’র পূর্বাঞ্চলের এই খনিজ সমৃদ্ধ অঞ্চলে ১২০টিরও বেশি সশস্ত্র দল সক্রিয় রয়েছে। এতে করে অঞ্চলটি অস্থিরতায় জর্জরিত হয়ে উঠেছে। ‘এম ২৩’ বিদ্রোহীরা,  সাম্প্রতিক মাসগুলিতে দেশটির পূর্বাঞ্চলের বেশ কিছু অঞ্চল দখল করেছে। ন্যাশনাল পার্কের বড় একটা অংশই তাদের দখলে।

http://www.anandalokfoundation.com/