13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অটল বিহারী বাজপেয়ীর জন্ম দিবস

ডেস্ক
December 25, 2022 12:32 pm
Link Copied!

আজ ভারতের দশম প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর ৯৮তম জন্মবার্ষিকী।  আজ রবিবার সকালে সদৈব অটল-এ প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু, উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনকড়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অন্য কেন্দ্রীয় মন্ত্রী ও নেতারা প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অটল বিহারি বাজপেয়ীর সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন ৷ সেই ছবি পোস্ট করে টুইট করেন তিনি ৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও টুইট করেন, “অটলজিকে তাঁর জয়ন্তীতে শুভেচ্ছা ৷ ভারতে তাঁর অবদান অবিস্মরণীয় ৷ তিনি নেতৃত্ব এবং দূরদর্শিতা লক্ষ লক্ষ মানুষে অনুপ্রেরণা ৷” টুইটে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রীর বিভিন্ন মুহূর্তে একটি ভিডিয়ো পোস্ট করেন ৷

১৯২৪ সালের ২৫শে ডিসেম্বর মধ্যপ্রদেশের গোয়ালিয়রে একটি হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার মাতা কৃষ্ণ দেবী ও পিতা কৃষ্ণবিহারী বাজপেয়ী। তার বাবা তাদের নিজ শহরে একটি স্কুলের শিক্ষক ছিলেন। তাঁর পিতামহ শ্যাম লাল বাজপেয়ী উত্তর প্রদেশের আগ্রা জেলার বাতেশ্বর গ্রামে তাঁর পৈতৃক গ্রাম থেকে গোয়ালিয়রের কাছে মোরেনায় চলে এসেছিলেন।

বাজপেয়ী গোয়ালিয়রের সরস্বতী শিশু মন্দিরে পড়াশোনা শুরু করেন। ১৯৩৪ সালে তার বাবা প্রধান শিক্ষক হিসেবে যোগ দেওয়ার পর ১৯৩৪ সালে তিনি উজ্জয়িনী জেলার বারনগরের অ্যাংলো-ভার্নাকুলার মিডল (এভিএম) স্কুলে ভর্তি হন। পরবর্তীকালে তিনি গোয়ালিয়রের ভিক্টোরিয়া কলেজে (বর্তমানে মহারানি লক্ষ্মী বাই গভর্নমেন্ট কলেজ অফ এক্সেলেন্স) হিন্দি, ইংরেজি ও সংস্কৃতে বিএ ডিগ্ৰীর জন্য পড়াশোনা করেন। তিনি কানপুরের ডিএভি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ পাশ করেন।

তিনি ১৯৩৯ সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) একটি স্বয়ংসেবক বা স্বেচ্ছাসেবক হিসেবে যোগদান করেন। বাবাসাহেব আপ্তে দ্বারা প্রভাবিত হয়ে তিনি ১৯৪০ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত আরএসএস-এর অফিসার্স ট্রেনিং ক্যাম্পে যোগ দেন। তিনি ১৯৪৭ সালে প্রচারক (পূর্ণ সময়ের কর্মীর জন্য আরএসএস পরিভাষা) হয়ে উঠেন। তিনি ভারত বিভাজনের কারণে আইন অধ্যয়ন ছেড়ে দেন। তাকে একজন ভিস্তারাক (একটি পরীক্ষামূলক প্রাচরক) হিসাবে উত্তর প্রদেশে পাঠানো হয় এবং পরপরই তিনি দীনদয়াল উপাধ্যায়ের রাষ্ট্রধর্ম (একটি হিন্দি মাসিক), পঞ্চজানিয়া (একটি হিন্দি সাপ্তাহিক) এবং দৈনিক স্বদেশ এবং বীর অর্জুন পত্রিকায় কাজ শুরু করেন।

১৯৪২ সালে মাত্র ১৬ বছর বয়সে, বাজপেয়ী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সক্রিয় সদস্য হয়েছিলেন। যদিও আরএসএস ভারত ছাড়ো আন্দোলনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিল তবুও ১৯৪২ সালের আগস্ট মাসে, বাজপেয়ী এবং তার বড়ো ভাই প্রেমকে ভারত ছাড়ো আন্দোলনের সময় ২৪ দিনের জন্য গ্রেফতার করা হয়। জনসমাগমের অংশ থাকা অবস্থায় ১৯৪৪ সালের ২৭ আগস্ট বাটেশ্বরে জঙ্গিদের অনুষ্ঠানে তিনি অংশ নেননি বলে লিখিত বক্তব্য দেওয়ার পরে তাকে মুক্তি দেওয়া হয়। প্রধানমন্ত্রী হওয়ার পরও তিনি সারা জীবনে এই অভিযোগকে একটি মিথ্যা গুজব হিসাবে চিহ্নিত করেছেন।

১৯৫১ সালে বাজপেয়ী, আ সহ, আরএসএস সঙ্গে যুক্ত একটি হিন্দু ডানপন্থী রাজনৈতিক দল নবগঠিত ভারতীয় গণ সংঘের হয়ে কাজ করার জন্য যুক্ত হন। তিনি দিল্লি ভিত্তিক উত্তর অঞ্চলের দায়িত্বে থাকা দলের জাতীয় সম্পাদক হিসেবে নিযুক্ত হন। তিনি এর পরপরই দলীয় নেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের অনুগামী এবং সহযোগী হয়ে ওঠেন। ১৯৫৭ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে বাজপেয়ী ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি নির্বাচনে মথুরার রাজা মহেন্দ্র প্রতাপের কাছে পরাজিত হন কিন্তু বলরামপুর থেকে জয়লাভ করেন। লোকসভায় এক বক্তৃতায় প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ভবিষ্যদ্বাণী করেন যে “বাজপেয়ী একদিন ভারতের প্রধানমন্ত্রী হবেন।” বাজপেয়ী বক্তৃতার মাধ্যমে জনসংঘের নীতির সবচেয়ে বাকপটু হিসেবে খ্যাতি অর্জন করেন। দীনদয়াল উপাধ্যায় এর মৃত্যুর পর জনসংঘের নেতৃত্ব বাজপেয়ীর কাছে চলে যায়। তিনি ১৯৬৮ সালে জনসংঘের জাতীয় সভাপতি হন ও নানাজি দেশমুখ, বলরাজ মাধোক এবং লালকৃষ্ণ আদভানির সাথে দল পরিচালনা শুরু করেন।

বাজপেয়ী ১৯৭৫ সালে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দ্বারা আরোপিত অভ্যন্তরীণ জরুরি অবস্থার সময় আরও কয়েকজন বিরোধী দলীয় নেতাসহ তাকে গ্রেফতার করা হয়। প্রাথমিকভাবে বেঙ্গালুরে বন্দী থাকাবস্থায় বাজপেয়ী খারাপ স্বাস্থ্যের কারণে তার কারাদণ্ডের আবেদন করেন, এবং দিল্লির একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। গান্ধী ১৯৭৭ সালে জরুরি অবস্থা শেষ করেন। বিজেএস সহ বিভিন্ন দলের একটি জোট একত্রিত হয়ে জনতা পার্টি গঠন করে ও ১৯৭৭ সালের সাধারণ নির্বাচনে জয়লাভ করে। জোটের নির্বাচিত নেতা মোরারজি দেসাই প্রধানমন্ত্রী হন। বাজপেয়ী দেসাইয়ের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে, বাজপেয়ী ১৯৭৭ সালে হিন্দিতে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়া প্রথম ব্যক্তি হন।

১৯৭৯ সালে দেসাই এবং বাজপেয়ীর পদত্যাগ করা ফলে জনতা পার্টির পতন ঘটে। ভারতীয় জনসংঘের পুরনো কর্মীরা ১৯৮০ সালে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) গঠন করতে প্রথম রাষ্ট্রপতি হিসেবে বাজপেয়ী সঙ্গে একত্রিত হন।প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর শিখ দেহরক্ষীদের দ্বারা হত্যার পরিপ্রেক্ষিতে ১৯৮৪ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। যদিও তিনি ১৯৭৭ এবং ১৯৮০ সালে নয়া দিল্লি থেকে নির্বাচনে জিতেছিলেন, বাজপেয়ী নির্বাচনের জন্য তার নিজের শহর গোয়ালিয়রে চলে যান। বিদ্যা রাজদানকে প্রাথমিকভাবে কংগ্রেস (আমি) প্রার্থী হওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছিল। পরবর্তীতে, গোয়ালিয়র রাজপরিবারের বংশধর মাধবরাও সিন্ধিয়া, শেষ দিনে মনোনয়ন দাখিল করেন। বাজপেয়ী সিন্ধিয়ার কাছে মাত্র ২৯% ভোটের ব্যবধানে সিন্ধিয়ার কাছে পরাজিত হন।

বাজপেয়ীর অধীনে বিজেপি জনসংঘের হিন্দু-জাতীয়তাবাদী অবস্থান সংযত করে, জনতা পার্টির সাথে যোগাযোগের উপর জোর দেয় এবং গান্ধীবাদী সমাজতন্ত্রের প্রতি সমর্থন প্রকাশ করে। আদর্শগত পরিবর্তনের ফলে বিজেপিকে সাফল্য এনে দেয়নি বরং ইন্দিরা গান্ধীর হত্যাকাণ্ড কংগ্রেসের প্রতি সহানুভূতি রটাচ্ছে, যার ফলে নির্বাচনে ব্যাপক জয় লাভ করেছে। বিজেপি সংসদে মাত্র দুটি আসন জিতে। নির্বাচনে বিজেপির হতাশাজনক ফলাফলের পর বাজপেয়ী দলীয় সভাপতির পদ থেকে পদত্যাগের প্রস্তাব দেন। কিন্তু ১৯৮৬ সাল পর্যন্ত পদে ছিলেন। তিনি ১৯৮৬ সালে মধ্যপ্রদেশ থেকে রাজ্যসভায় নির্বাচিত হন, এবং সংসদে বিজেপি নেতা ছিলেন।

১৯৮৬ সালে লালকৃষ্ণ আদভানি বিজেপির সভাপতির দায়িত্ব গ্রহণ করেন। তার অধীনে বিজেপি কট্টর হিন্দু জাতীয়তাবাদের নীতিতে ফিরে আসে। হিন্দু দেবতা রামের সম্মানে রামের জন্মভূমিতে মন্দির নির্মাণ করার জন্য রাজনৈতিক আন্দোলন জোরদার হয়ে উঠে। ১৬ শতকের একটি বাবরি মসজিদ ভেঙ্গে [[অযোধ্যা|অযোধ্যায় মন্দির নির্মাণ করতে চেয়েছিল, যা রামের জন্মস্থান বলে বিশ্বাস করা হত। এই কৌশলের ফলে বিজেপির ১৯৮৯ সালের সাধারণ নির্বাচনে লোকসভায় ৮৬ আসন জয়লাভ করে, ভি পি সিং সরকারের সমর্থন গুরুত্বপূর্ণ করে তোলে। ১৯৯২ সালের ডিসেম্বর মাসে বিজেপি, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এবং বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) সদস্যদের নেতৃত্বে একদল ধর্মীয় স্বেচ্ছাসেবক মসজিদটি ভেঙ্গে ফেলে।

১৯৫৭ থেকে ১৯৬২ সাল পর্যন্ত বলরামপুরে শুরু হয়ে বিভিন্ন মেয়াদে তিনি লোকসভার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৭-১৯৭১ সাল পর্যন্ত বলরামপুর থেকে আবার দায়িত্ব পালন করেন, তারপর ১৯৭১-১৯৭৭ সাল পর্যন্ত গোয়ালিয়র থেকে এবং তারপর ১৯৭৭-১৯৮৪ সাল পর্যন্ত নয়া দিল্লি থেকে ও অবশেষে, তিনি ১৯৯১-২০০৯ পর্যন্ত লখনউ থেকে নির্বাচিত হন।

বাজপেয়ী তার সারা জীবন অবিবাহিত ছিলেন। তিনি নমিতা ভট্টাচার্যকে দত্তক নেন এবং লালন-পালন করেন তার নিজের সন্তান হিসেবে, দীর্ঘদিনের বন্ধু রাজকুমারী কাউল এবং তার স্বামী অধ্যাপক বি এন কাউলের কন্যা হিসেবে। তার দত্তক নেওয়া পরিবার তার সাথে থাকত।

তিনি একজন প্রখ্যাত কবি ছিলেন, হিন্দিতে লিখতেন। তাঁর প্রকাশিত কাজের মধ্যে রয়েছে কাদি কবিরাজ কি কুন্দলিয়ান, ১৯৭৫-৭৭ সালের জরুরি অবস্থার সময় তিনি যখন বন্দী ছিলেন তখন লেখা কবিতার একটি সংকলন অমর আগ হ্যায় প্রকাশিত হয়। তাঁর কবিতা প্রসঙ্গে তিনি লিখেছেন, “আমার কবিতা যুদ্ধের ঘোষণা, পরাজয়ের জন্য নয়। এটা পরাজিত সৈনিকের হতাশার ডঙ্কা নয়, কিন্তু যুদ্ধ যোদ্ধার জেতার ইচ্ছা। এটা হতাশার বিষণ্ণ কণ্ঠস্বর নয়, বিজয়ের উত্তেজক চিৎকার।”

বাজপেয়ী ২০০৯ সালে স্ট্রোকে ভুগছিলেন যার ফলে তার কথা বলতে কষ্ট হত। তার স্বাস্থ্য উদ্বেগের একটি প্রধান কারণ ছিল তাকে হুইলচেয়ারে বন্দী করে রাখা হত এবং মানুষকে চিনতে পারতেন না। এছাড়াও তিনি ডিমেনশিয়া এবং দীর্ঘমেয়াদী ডায়াবেটিসে রোগে ভুগছিলেন। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে চেকআপ ছাড়া বহু বছর ধরে তিনি কোন জনসংযোগে অংশ নেননি। তিনি খুব কমই বাড়ি থেকে বের হতেন। ১১ই জুন ২০১৮ সালে, বাজপেয়ী একটি কিডনিতে সংক্রমণ দেখার পর গুরুতর অবস্থায় এইমস হাসপাতালে ভর্তি করা হয়। ১৬ আগস্ট, ২০১৮ তারিখে ৯৩ বছর বয়সে ৫:০৫ মিনিটে ভারতের প্রমাণ সময়ে তাকে আনুষ্ঠানিকভাবে মৃত ঘোষণা করা হয়। কিছু সূত্র দাবি করে যে তিনি আগের দিন মারা গেছেন। ১৭ আগস্ট সকালে ভারতীয় পতাকায় আবৃত বাজপেয়ীর মৃতদেহ ভারতীয় জনতা পার্টির সদর দপ্তরে নিয়ে যাওয়া হয় যেখানে দলীয় কর্মীরা দুপুর ১টা পর্যন্ত শ্রদ্ধা নিবেদন করে। পরে বিকেল ৪টায় রাজ ঘাটের কাছে রাষ্ট্রীয় স্মৃতি শালে বাজপেয়ীর শেষকৃত্য সম্পন্ন হয় এবং তার চিতায় তার পালিত কন্যা নমিতা কৌল ভট্টাচার্য দ্বারা আলোকিত করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সহ তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া শোভাযাত্রায় হাজার হাজার মানুষ এবং অনেক বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। ১৯শে আগস্ট, তার ছাই কউল দ্বারা হরিদ্বারের গঙ্গা নদীতে নিমজ্জিত হয়।

http://www.anandalokfoundation.com/