13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যোগ-বিজ্ঞানের আলোকে একাদশী উপবাস

Brinda Chowdhury
February 5, 2020 10:54 am
Link Copied!

উপ-বস-ঘঞ প্রত্যয়ে উপবাস এর প্রকৃত অর্থ ‘সামীপ্য বাস’ অর্থাৎ ভগবৎ সমীপে বাস করার নামই উপবাস। পাঁচটি কর্মেন্দ্রিয় ও পাঁচটি জ্ঞানেন্দ্রিয় এই দশ ইন্দ্রিয় ও মন স্থির করে ভগবৎ সমীপে উপবেশন করাই একাদশী উপবাসের প্রকৃত অর্থ।

কেবল অনাহার বা অভুক্ত অবস্থায় ধর্মকর্মাদি করলেই এই ইন্দ্রিয় স্থির করা সম্ভব নয়। শুদ্ধ খাবার ও যোগাভ্যাসের মাধ্যমে ইন্দ্রিয়াদির স্থিরত্ব লাভ করতে পারলেই ইন্দ্রিয় সংযম স্থায়ী হয়। তখন আর বাইরের অনিত্য সুখ-ভোগের কামনা বাসনা ও মায়া মোহে চিত্তকে অভিভূত করতে পারে না। সেই অবস্থায় সাধকের ক্ষুধা তৃষ্ণা আপনা আপনি হ্রাস পেতে থাকে। সাধক সর্ব্বদা আত্মানন্দে বিভোর থাকাতে স্থিত প্রজ্ঞারূপ পারণ বা পূর্ণভাবে “তৎপরায়ন” অবস্থায় বাইরের কর্ম্মানুষ্ঠান করলেও সাধক কর্ম্মে আবদ্ধ বা ভবিষ্যত প্রারদ্ধেরও সৃষ্টি হতে হয় না।

একাদশ রুদ্র হলেন মানব শরীরের দশ চালিকা শক্তি এবং এক আত্মা। বৃহদারন্যক উপনিষদে একাদশ রুদ্র হলেনঃ প্রাণ, অপান, উদান, ব্যান, সমান, নাগ, কুর্ম্ম, কৃকল, দেবদত্ত, ধনঞ্জয় ও আত্মা।

মানব দেহের দশ চালিকা শক্তি কি ও নিয়ন্ত্রণের উপায়ঃ প্রাণ বায়ু হৃদয়ে অবস্থান করে না‌সিকার মাধ্য‌মে নিঃশ্বাস-প্রশ্বাস প্রবা‌হিত হয়। এই বায়ু অন্যান্য বায়ুর ক্রিয়াকে পরিচালিত করে তাই এই বায়ুকে প্রধান বায়ু বলা হয়। আর অপান বায়ু গুহ্যে অবস্থান করে মলাশয় দি‌য়ে মল নিষ্ক্রমণ ক‌রে। এই দুই বায়ু নিয়ন্ত্রণ করার কৌশল একমাত্র প্রাণায়াম।

উদান বায়ুর অবস্থান কণ্ঠে। কন্ঠনালী দি‌য়ে প্রবা‌হিত হয় এবং যার অব‌রো‌ধের ফ‌লে শ্বাসরোধ হয়, তা‌কে উদান বায়ু বলে। আর ব্যান বায়ু সর্ব শরীরে অবস্থান করে। এদের নিয়ন্ত্রণ করার কৌশল মহামুদ্রা।

সমান বায়ুর অবস্থান নাভিমূলে। উদ‌রে খাদ্যদ্রব্য সং‌যোজন করে এবং কখনও কখনও শব্দ ক‌রে ঢেকুর তোলায় তা‌কে সমান বায়ু বলে। এই বায়ু স্থির করার উপায় নাভি ক্রিয়া।

নাগ বায়ুঃ যা চক্ষু, মুখ ইত্যা‌দি‌কে বিস্তার কর‌তে সাহায্য ক‌রে, তা‌কে ব‌লে নাগ বায়ু। মুদ্রা ও প্রাণায়ামের দ্বারা এই বায়ু স্থির করা যায়।

কৃকর বায়ু– যে বায়ু ক্ষুধা বৃ‌দ্ধি ক‌রে, তা‌কে ব‌লে কৃকর বায়ু। খেচরী মুদ্রা ও প্রাণায়ামের দ্বারা এই বায়ুকে নিয়ন্ত্রণ করা যায়।

কূর্ম বায়ু– যে বায়ু সং‌কোচ‌নে সাহায্য ক‌রে, তা‌কে ব‌লে কূর্ম বায়ু। এই বায়ুকেও নিয়ন্ত্রণ করার উপায় প্রাণায়াম।

দেবদত্ত বায়ু– যে বায়ু হাই তোলার মাধ্য‌মে ক্লা‌ন্তি দূরীকর‌ণে সাহায্য ক‌রে, তা‌কে ব‌লে দেবদত্ত বায়ু। কিছু আসন ও প্রাণায়ামের দ্বারা এই বায়ুকে নিয়ন্ত্রণ করা যায়।

ধনঞ্জয় বায়ু– যে বায়ু পু‌ষ্টি সাধ‌নে সাহায্য ক‌রে, তা‌কে ব‌লে ধনঞ্জয় বায়ু। যোগ সাধন ও প্রাণায়ামের দ্বারা একে স্থির করা যায়।

মানব দেহের দশ চালিকা শক্তি ও মন অর্থাৎ একাদশ রুদ্রের কথা ভাগবতের ৩/৬/৯ উল্লেখিত রয়েছে।

অর্থাৎ দেহস্থ ইন্দ্রিয় ও একাদশ রুদ্রের নিয়ন্ত্রণ করাই একাদশী উপবাসের উদ্দেশ্য। একমাত্র শুদ্ধ খাবার ও যোগাভ্যাসের মাধ্যমেই দেহস্থ ইন্দ্রিয় ও বায়ুকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

যোগী পিকেবি প্রকাশ, পরিচালক, আনন্দম্‌ ইনস্টিটিউট অব যোগ  মেইলঃ yogabangla@gmail.com

http://www.anandalokfoundation.com/