13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশে তিন বছরে ২১ পুলিশ হত্যা

admin
November 19, 2015 12:18 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশে গত তিন বছরে পুলিশ হত্যার ঘটনা ঘটেছে ২১টি। কিছু হত্যা মামলার তদন্ত করছে সংশ্লিষ্ট থানা আর বাকিগুলো ডিবি এবং সিআইডিতে। কয়েকটি মামলায় সন্দেহভাজন কিছু আসামি আটক হলেও, অভিযোগ পত্র দাখিল এবং বিচার প্রক্রিয়ায় চলছে ধীরগতিতে। এসব বিষয় নিয়ে কথা বলতে গিয়ে পাওয়া যায়নি পুলিশের কোনো শীর্ষ কর্মকর্তাকে।

এদিকে, অপরাধ বিজ্ঞানী ও সাবেক পুলিশ মহাপরিদর্শকের মতে, বিচারহীনতায় ধীরগতি এবং বিচারহীনতার সংস্কৃতি, অপরাধীদের অপরাধ প্রবণতা বাড়িয়ে দেয় বহুগুণে।

২০১৩ সালে ১৪ জন, ২০১৪ সালে ৩জন আর চলতি বছর খুন হয়েছেন ৪ পুলিশ সদস্য। ২২ অক্টোবর দুর্গাপূজা উপলক্ষে কড়া নিরাপত্তার মাঝে গাবতলির পর্বত সিনেমা হলের সামনে একটি চেকপোস্টে দুর্বৃত্তের হামলায় নিহত হন এএসআই ইব্রাহিম মোল্লা। ৪ নভেম্বর আশুলিয়ার ঢাকা টাঙ্গাইল মহাসড়কে একইভাবে নিহত হন কনস্টেবল মুকুল হোসেন। মুকুল হত্যার তদন্ত নিয়ে প্রশ্ন ছিল আশুলিয়া থানা পুলিশের কাছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসীনুল কাদির জানান, বিষয়টি স্পর্শকাতর হওয়ায় ভিন্ন আঙ্গিকে তদন্ত কাজ চালাচ্ছেন তারা। পুলিশ হত্যার তদন্ত সম্পর্কে জানতে, পুলিশ সদর দপ্তরে গণমাধ্যম শাখার এআইজির মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করে নম্বরটি বন্ধ পাওয়া যায়।

মহানগর গোয়েন্দা পুলিশের বিভিন্ন কর্মকর্তারাও এ নিয়ে কিছু বলতে রাজি হননি। সবশেষ গণমাধ্যম শাখার উপ-পুলিশ কমিশনারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও বিষয়টি এড়িয়ে যান। তবে অপরাধ বিজ্ঞানী ও পুলিশের সাবেক মহাপরিদর্শকের মতে, তদন্তে ধীর গতি পরিহার করে, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা উচিৎ। অপরাধ বিজ্ঞানী অধ্যাপক জিয়া রহমান বলেন, ‘চার্জশিট দেয়া হয়েছে অনেক সেগুলো কোর্টে ঝুলে আছে।’

বাংলাদেশ পুলিশ সাবেক মহাপরিদর্শক নুরুল হুদা বলেন, ‘সেজন্য উচিত এগুলো খুব দ্রুত এ্যাকশন নেয়া। বিচার পড়ের কথা, বিচারের আগে তদন্ত করা যেমন তথ্য পাওয়া এবং আটক করা এই কাজগুলো দ্রুত করতে হবে।’

তারা আরো জানান, পুলিশ সদস্যরা যেমনি রাষ্ট্রের নাগরিক, তেমনি পুলিশের প্রতি রাষ্ট্রের জনগণের আস্থার বিষয়টি যেন প্রশ্নবিদ্ধ না হয়, সেই বিষয়গুলো মাথায় রেখেই এই হত্যাকাণ্ডের তদন্ত করা উচিৎ।

http://www.anandalokfoundation.com/