13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিয়ের প্রথম রাতের পরীক্ষায় পাস করলেই মিলে অভিনন্দন নতুবা তালাক

Biswajit Shil
November 28, 2019 1:53 pm
Link Copied!

ইউরোপ এশিয়ার মধ্যবর্তী সীমান্ত এলাকা ককেশাসে বিয়ের পর বাসর রাতের পরে প্রথম সকালে বিছানার চাদর পরীক্ষা করা হয়, এটা বিয়ের একটি প্রধান প্রচলিত প্রথা।

সব আত্মীয় স্বজন বিছানার চাদরে রক্তের দাগ দেখে নব বিবাতিতা নারীর কুমারীত্বের প্রমাণ করেন। এই পরিক্ষায় পাস করলে তবেই সব পরিবারের সদস্যরা নব দম্পতিকে তাদের বিয়ের জন্য অভিনন্দন জানান।

কারন শুধুমাত্র এই কুমারীত্ব প্রমাণের মাধ্যমেই বিয়ে সম্পন্ন হয়েছে বলে বিবেচনা করা হয়।

এ কারণে ককেশাসের মেয়েদের কাছে বিয়ের রাত অনেকটা রহস্যে ঘেরা ও আতঙ্কিত ও থাকে। যদি চাদরে দাগ না থাকে, তবে তাকে একঘরে হতে হবে। তাকে ত্রুটিযুক্ত বলে তার মা-বাবার বাড়িতেও পাঠিয়ে দেয়া হবে।

শুধু তাই না তাকে তালাকপ্রাপ্ত বলে মনে করা হবে। প্রায়শই এই নারীদের জন্য আরেকটি বিয়ে করা ও কঠিন হয়ে পড়ে।  আর এ কারণে মেয়েটিকে তার নিজ বাড়িতে মা বাবার নানা গঞ্জনা শুনে জীবন কাটিয়ে দিতে হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ধরণের প্রথাকে নারীদের জন্য অপমানজনক এবং আঘাতমূলক দাবি করে জাতিসংঘ ও  প্রথাগুলো বন্ধের আহ্বান জানিয়েছে। আন্তর্জাতিক সংস্থা দাবী করেন,  বিশ্বের বিভিন্ন প্রান্তে অন্তত ২০টি দেশে এসব প্রথা এখনও চলছে।

তবে বিশেষজ্ঞদের মতে, এটি কেবল সামাজিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় চিন্তাভাবনায় বিদ্যমান। চিকিৎসা বিজ্ঞানে এভাবে নারীর ‘কুমারীত্ব’ প্রমাণ কে অযৌক্তিক বলে বিবেচনা করে। কারন একজন নারী কোন পুরুষের সাথে যৌন সম্পর্ক স্থাপন না করলেও তার সতীছেদ্দন হতে পারে।

http://www.anandalokfoundation.com/