13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমিরাত অনভিজ্ঞতার কারণে হারল

admin
February 26, 2016 1:41 pm
Link Copied!

ক্রীড়া প্রতিবেদক: আরব আমিরাতের (ইউএই) শ্রীলঙ্কার কাছে হেরে গেলেও হারানোর কিছু নেই। অভিজ্ঞতা সঞ্চার হওয়াই বড় কথা! কিন্তু ফল হারের বিপরীত হলেই ইতিহাস। সে লক্ষ্যেই ছিল সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটাররা।

মূলত শ্রীলঙ্কা ও আমিরাতের লড়াইটা অভিজ্ঞ ও অনভিজ্ঞের মধ্যেই সীমাবদ্ধ। টি-টোয়েন্টির বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা পুচকে ইউএই’র বিপক্ষে জিতবে তা ম্যাচের আগেই অনুমান করতে পেরেছিলেন অনেকে। তবুও লড়াকু ইউএইকে দেখার অপেক্ষায় অনেকেই মাঠে কিংবা টেলিভিশনের সামনে আশায় বুক বেঁধেছিলেন। ম্যাচের প্রথম অর্ধে সেরকমই কিছুর ইঙ্গিত দিয়েছিলো ইউএইর ‘অপেশাদার’ ক্রিকেটাররা। কিন্তু দ্বিতীয় অর্ধে অভিজ্ঞতা খাটিয়ে ম্যাচটি জিতে নিয়েছে এশিয়ার বর্তমান রাজা শ্রীলঙ্কা।

ফল এশিয়া কাপের নিজেদের প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১৪ রানের জয় শ্রীলঙ্কার। মিরপুর শের-ই-বাংলায় টস হেরে ব্যাটিং করতে নেমে ৮ উইকেটে ১২৯ রানের ‘মামুলি’ পুঁজি পায় লঙ্কানরা। এ রান অবশ্য লঙ্কানদের জন্যে লজ্জার! আইসিসির সহযোগী দেশগুলোর বিপক্ষে এটিই তাদের সর্বনিম্ন রান। এর আগে ১৪৪ রান করেছিল আয়ারল্যান্ডের বিপক্ষে, লর্ডসে ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে।

মামুলি পুঁজি নিয়েও বেশ লড়াকু লঙ্কানরা। প্রথম ৬ ওভারে ইউএইকে জয়ের চিন্তা বাদ দিয়ে দিতে বলেন লাসিথ মালিঙ্গা ও নুয়ান কুলাসেকারা। ৬ ওভারে ইউএই তুলে মাত্র ২৭ রান। যেখানে উইকেট হারায় ৪টি। দুই পেসার মালিঙ্গা ও কুলাসেকারা ২টি করে উইকেট নেন পাওয়ার প্লেতে। এরপর স্পিনার হেরাথ জোড়া আঘাত করেন সহযোগী দেশটির শিবিরে।

৪৭ রানে ৬ উইকেট হারানোর পরও মনোবল না ভেঙ্গে পরাজয়ের ব্যবধান কমাতে শুরু করে ইউএইর শেষদিকের ব্যাটসম্যানরা। সে যাত্রায় সফল স্বপ্নিল পাটিল ও অধিনায়ক আমজাদ জাভেদ। দুজনের ব্যাট থেকে আসে ৩৮ রান। বিপদজনক হয়ে উঠা এ জুটিকে ভাঙেন মালিঙ্গা।

সর্বোচ্চ ৩৭ রান করা পাটিল ডানহাতি এ পেসারের বলে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন। এরপর আর পাওয়া যায়নি ইউএইকে। সিংহের দলের বিপক্ষে ১১৫ রানে শেষ তাদের ইনিংস।
লঙ্কানদের সেরা বোলার মালিঙ্গা। ২৬ রানে ৪ উইকেট নেন তিনি। এছাড়া কুলাসেকারা ৩টি ও হেরাথ ২টি করে উইকেট নেন।

এর আগে সবুজ উইকেট ও শিশিরের কথা মাথায় রেখে লঙ্কানদের আগে ব্যাটিংয়ে পাঠায় ইউএই। ইনিংসের শুরুতে বোলাররা দাপট দেখাতে না পারলে মাঝপথে ও শেষদিকে এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে চেপে ধরে ইউএই।

ইনিংসের প্রথম ১০ ওভারে ৭.২০ রান রেটে ৭২ রান তুলে নেয় শ্রীলঙ্কা। এ রান তুলতে মাত্র ১ উইকেট হারায় তারা। অবশ্য দশম ওভারে এসে প্রথম সাফল্য পায় এশিয়া কাপের নতুন সদস্যভুক্ত দলটি। এর আগের গল্পটা রচনা করেছিলেন তিলকারত্নে দিলশান ও দিনেশ চান্দিমাল। দ্রুত রান তুলে নেন এ দুই ডানহাতি ব্যাটসম্যান। দিলশানকে ২৭ রানে ফিরিয়ে আমজাদ জাভেদ ইউএইকে প্রথম সাফল্য এনে দেন। এরপরই শুরু হয় ইউএইর চমক।

শতরানের আগে শ্রীলঙ্কার আরও ৩ উইকেট তুলে নেয় তারা। শ্রীবর্ধনে (৬), দিনেশ চান্দিমাল (৫০) ও শানাঙ্কা (৫) ফিরে যান। দলীয় ১০৫ রানে অ্যাঞ্জেলো ম্যাথুসকে আউট করেন স্পিনার রোহান মুস্তাফা (৮)। ১০৫ রানে অর্ধেক ব্যাটসম্যান সাজঘরে ফেরার পর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি লঙ্কানরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১২৯ রানে শেষ হয় তাদের ইনিংস।  শেষ দিকে সিহান জয়াসুরিয়া ও চামারা কাপুগেরার ১০ করে রান করে লড়াকু পুঁজি এনে দেয়।

সংযুক্ত আরব আমিরাতের সেরা বোলার দলটির অধিনায়ক আমজাদ জাভেদ। ৪ ওভারে ২৫ রানে নেন ৩ উইকেট। ২টি করে উইকেট নেন মোহাম্মদ নাভিদ ও মোহাম্মদ শাহজাদ। ১টি নেন রোহান মুস্তাফা।

লঙ্কানদের বিপক্ষে না পারলেও স্বাগতিক বাংলাদেশকে অগ্রিম চ্যালেঞ্জ জানিয়ে রাখল সংযুক্ত আরব আমিরাত। শুক্রবার তাদের প্রতিপক্ষ এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে ৪৫ রানের হারের তিক্ত স্বাদ পাওয়া বাংলাদেশ।

http://www.anandalokfoundation.com/