13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাটলারের সেঞ্চুরিতে ইংল্যান্ডের জয়

admin
February 4, 2016 10:35 am
Link Copied!

ক্রীড়া ডেস্ক: সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ইংল্যান্ড জস বাটলারের ঝোড়ো সেঞ্চুরিতে। অপরাজিত ১৩৮ রানের অসাধারণ এক ইনিংস খেলেও প্রোটিয়াদের জেতাতে পারেননি কুইন্টন ডি কক।

বৃষ্টিবিঘ্নিত এই ম্যাচে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৩৯ রানে জিতে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ইংল্যান্ড।

বুধবার ব্লুমফন্টেইনে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ৩৯৯ রান করে ইংল্যান্ড। ওয়ানডেতে ইংল্যান্ডের এটা দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ।

জবাবে দক্ষিণ আফ্রিকা ৩৩.৩ ওভারে ৫ উইকেটে ২৫০ রান করার পর বৃষ্টি নামলে সেখানেই খেলার সমাপ্তি হয়। জয়ের জন্য ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে সে সময় প্রোটিয়াদের প্রয়োজন ছিল ২৯০ রান।

৪০০ রানের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ১১ রানেই হাশিম আমলার (৬) উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। তবে দ্বিতীয় উইকেটে ফাফ ডু প্লেসিসের সঙ্গে ১১০ রানের বড় জুটি গড়েন ডি কক। প্লেসিসের বিদায়ে ভাঙে এ জুটি। ৪৪ বলে ৭টি চার ও এক ছক্কায় ৫৫ রান করেন প্লেসিস।

এরপর এবি ডি ভিলিয়ার্স (৮), জেপি ডুমিনি (১৩), রাইলি রুশো (১৯) বড় ইনিংস খেলতে ব্যর্থ হলেও এক প্রান্ত আগলে রেখে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন ডি কক। কিন্তু দলীয় ২৫০ রানের সময় হানা দেয় বেরসিক বৃষ্টি। ফলে ১৩৮ রানে অপরাজিত থেকেও পরাজয়ের তিক্ত স্বাদ নিতে হয় ডি কককে। তার ৯৬ বলের ইনিংসে ছিল ১২টি চার ও ৬টি ছক্কার মার। ফারহান বেহারদিয়েন অপরাজিত ছিলেন ৭ রানে।

ইংল্যান্ডের পক্ষে মঈন আলী ৩ উইকেট নেন ৪৩ রানের বিনিময়ে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে বাটলারের ১০৫, বেন স্টোকস ও অ্যালেক্স হেলসের ৫৭, জো রুটের ৫২ এবং জেসন রয়ের ৪৮ রানের সুবাদে ৩৯৯ রানের বড় পুঁজি গড়ে ইংল্যান্ড। বাটলারের ৭৬ বলের ইনিংসে ছিল ১১টি চার ও ৫টি ছক্কার মার। তবে ম্যাচসেরার পুরস্কারটা তিনি পাননি, পেয়েছেন ১৩৮ রান করা ডি কক।

http://www.anandalokfoundation.com/