বিশ্ব সেরার শিরোপায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

    Rai Kishori
    September 5, 2021 7:47 am
    Link Copied!

    আমেরিকার ডেটা ইন্টেলিজেন্স সংস্থা ‘মর্নিং কনসাল্ট” এর সমীক্ষায় বিশ্ব সেরার শিরোপা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্ব নেতাদের মধ্যে সর্বোচ্চ স্থান দখল করলেন তিনি। এমনকি সুপার পাওয়ার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও ওনার থেকে অনেক পিছিয়ে। একটি সংস্থার সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

    বিশ্বের ১৩টি দেশে এই সমীক্ষা চালিয়েছে আমেরিকার ডেটা ইন্টেলিজেন্স সংস্থা ‘মর্নিং কনসাল্ট”। দেশগুলি হল ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, স্পেন, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, কানাডা, মেক্সিকো, ফ্রান্স, জাপান, জার্মানি ও ইতালি। মর্নিং কনসাল্ট প্রতিটি দেশের রাষ্ট্রনেতাদের গ্রহণযোগ্যতা কতটা, সেটা নিয়েই সমীক্ষা চালিয়েছে। তাঁদের সমীক্ষায় অংশগ্রহণ করেছেন দেশের প্রাপ্তবয়স্ক নাগরিকরা।

    মর্নিং কনসাল্টের সমীক্ষায় অনুযায়ী, গত মাসের ৩১ তারিখ পর্যন্ত গোটা ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গ্রহণযোগ্যতা দাঁড়িয়েছে ৭০ শতাংশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই গ্রহণযোগ্যতা বাকি ১২ দেশের রাষ্ট্রনেতাদের থেকে অনেক বেশি। সংস্থা জানিয়েছে যে, ভারতের মোট ২ হাজার ১১৬ জনের কাছে এই নিয়ে প্রশ্ন করা হয়েছিল।

    জানা গিয়েছে ওই সমীক্ষায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের মোট ৭৫ শতাংশ মানুষের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছেন। এছাড়াও ওই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ অবরাদোর। তিনি মোট ওনার দেশের ৩৮ শতাংশ মানুষের ভোট পেয়েছেন। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। তিনি দেশের ১২ শতাংশ মানুষের ভোট পেয়েছেন। তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি দেশের চার শতাংশ মানুষের কাছে গ্রহণযোগ্য মাত্র।