13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এই মাসেই শুরু হচ্ছে নারী উদ্যোক্তাদের জন্য অল অ্যাবাউট সফট স্কিলস ট্রেনিং প্রোগ্রাম সিরিজ

Rai Kishori
September 2, 2021 8:04 am
Link Copied!

বাংলাদেশের নারী উদ্যোক্তাদের জন্য এক বছরব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি – ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ সিরিজ চলতি সেপ্টেম্বর থেকেই শুরু হতে যাচ্ছে।

ভারতীয় হাই কমিশন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, মহিলা ও ই-কমার্স এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের সহযোগিতায় এক বছরব্যাপী ‘অল অ্যাবাউট সফট স্কিলস’শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করছে। কর্মসূচিটি সরাসরি কর্মশালার পাশাপাশি ভার্চুয়াল শিক্ষণ পদ্ধতিতে পরিচালিত হবে। বাংলাদেশের নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রচেষ্টার সুবিধার্থে প্রয়োজনীয় দক্ষতা প্রদান করে সহায়তা করাই এই কর্মসূচির লক্ষ্য। প্রশিক্ষণ সিরিজটির মিডিয়া অংশীদার দৈনিক ইত্তেফাক এবং ডিবিসি নিউজ। ‘অল অ্যাবাউট সফট স্কিলস ট্রেনিং’ কর্মসূচিটি ‘বাংলাদেশের ৫০ বছর’ উদযাপনের পাশাপাশি ‘ভারতীয় স্বাধীনতার ৭৫ বছর’ উদযাপন- ‘আজাদী কা অমৃত মহোৎসব’ এর অংশ।

১ সেপ্টেম্বর ২০২১ মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী যৌথভাবে ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ প্রশিক্ষণ সিরিজটি উদ্বোধন করেন।

বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলমও উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। মহিলা ও ই-কমার্সের (WE) প্রতিষ্ঠাতা ও সভাপতি মিস নাসিমা আক্তার নিশা এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের প্রধান নির্বাহী ও সভাপতি এবং WE-র গ্লোবাল অ্যাডভাইজার শ্রী সৌম্য বসু প্রশিক্ষণ সিরিজের সহ-আয়োজক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে ইত্তেফাক.কম.বিডির নির্বাহী সম্পাদক মিস তারীন হোসেন এবং ডিবিসি নিউজের প্রধান সংবাদ সম্পাদক শ্রী প্রণব সাহাও অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক সকল অংশগ্রহণকারীদের শুভ কামনা জানান এবং এই মিশ্র প্রশিক্ষণ কর্মসূচির নকশার প্রশংসা করেন, যা সারা বাংলাদেশের নারী উদ্যোক্তাদের সাহায্য করবে। তিনি অনুষ্ঠানের সার্বিক সাফল্য কামনা করেন। হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বাংলাদেশে দক্ষ ও গতিশীল নারী উদ্যোক্তাদের উন্নয়নে নেয়া বাস্তবসম্মত প্রচেষ্টাকে সমর্থন করার ব্যাপারে ভারতের অগ্রাধিকারের প্রতি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বছরব্যাপী পরিচালিত সফট স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং প্রোগ্রামটি অংশগ্রহণকারীদের যোগাযোগ দক্ষতা, উপস্থাপনা দক্ষতা ইত্যাদি বিকাশে সহায়তা করবে যা তাদের ব্যবসায়িক কার্যক্রমের জন্য উপকারী হবে। তিনি মহিলা ও ই-কমার্স এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডকে এই কর্মসূচি আয়োজন করার জন্য এবং ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ প্রশিক্ষণ সিরিজের জন্য ইতোমধ্যে ৭০০ জনের বেশি মহিলা উদ্যোক্তাদের নিবন্ধন করার জন্য প্রশংসা করেছেন।

তিনি আরও ঘোষণা করেন যে, ভারতীয় হাই কমিশন বই এবং ই-রিডার প্রদানের মাধ্যমে নারী ও ই-কমার্স কর্তৃক তাদের প্রাঙ্গনে স্থাপিত বিদ্যাসাগর গ্রন্থাগারে সহযোগিতা করবে। তিনি মহান বাঙালি সমাজ সংস্কারক ও আমাদের অন্যতম অভিন্ন আদর্শ ব্যক্তত্বের প্রতি শ্রদ্ধা হিসেবে তাঁর নামে এই গ্রন্থাগার প্রতিষ্ঠাকে স্বাগত জানান।

 ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ সিরিজের প্রথম প্রশিক্ষণ কর্মসূচি ২ সেপ্টেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে। ব্যবসায়ীদের জন্য প্রয়োজনীয় কোমল দক্ষতা বিকাশের এই কর্মসূচিতে ৭০০ জনেরও বেশি মহিলা উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/