13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সেমিতে বার্সা

admin
January 28, 2016 12:05 pm
Link Copied!

ক্রীড়া ডেস্ক: চলতি মৌসুমে ৩০ গোল করলেন লুইস সুয়ারেজ। চোট কাটিয়ে ফিরে নেইমারও গোল পেলেন। দুজনের সঙ্গে জেরার্ড পিকের একটি গোলে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে বার্সেলোনাও পেল দারুণ এক জয়। আর তাতে লুইস এনরিকের দল নিশ্চিত করল কোপা ডেল রের সেমিফাইনালের টিকিট।

বুধবার রাতে ন্যু ক্যাম্পে কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগের এই ম্যাচে বিলবাওকে ৩-১ গোলে হারিয়েছে বার্সা। প্রথম লেগে ছিল ২-১ গোলের জয়। দুই লেগ মিলিয়ে ৫-২ ব্যবধানে জিতে টুর্নামেন্টের শেষ চারে উঠে গেছে গতবারের চ্যাম্পিয়নরা।

প্রথম লেগে বিলবাওয়ের মাঠে লিওনেল মেসি ও সুয়ারেজের অনুপস্থিতিতে নেইমার ও মুনির এল হাদ্দাদির গোলে জিতেছিল বার্সা। তবে ঘরের মাঠে ফিরতি লেগে নেইমারের খেলা নিয়েই ছিল শঙ্কা।

পায়ের পেশির চোটের কারণে গত শনিবার লা লিগায় মালাগার বিপক্ষে ছিলেন না নেইমার। বিলবাওয়ের বিপক্ষে ম্যাচের আগে সুস্থ হয়ে উঠলেও ব্রাজিল ফরোয়ার্ডকে নিয়ে কোনোরকম ঝুঁকি না নেওয়ার কথা জানিয়েছিলেন কোচ লুইস এনরিক।

শেষ পর্যন্ত সব শঙ্কা কাটিয়ে শুরুর একাদশেই মাঠে নামেন নেইমার। দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরেন সুয়ারেজ। সঙ্গে তো দলের সেরা তারকা মেসি ছিলেনই। টানা তিন ম্যাচ পর একসঙ্গে মাঠে দেখা মিলল বার্সার আক্রমণভাগের ত্রিফলাকে। তবে ঘরের মাঠে বার্সার শুরুটা ছিল হতাশারই।

ম্যাচের বয়স তখন ১২ মিনিট। ন্যু ক্যাম্পের ৬৩ হাজার দর্শককে হতাশায় ডুবিয়ে ১-০ গোলে এগিয়ে যায় বিলবাও। অতিথিদের লিড এনে দেন উইলিয়ামস ড্যানিস। সতীর্থ আরিতজ আদুরিজের ক্রস ধরে বার্সার গোলরক্ষক টের স্টেগেনকে ফাঁকি দিয়ে বল জালে জড়িয়ে দেন উইলিয়ামস।

শুরুর ধাক্কাটা অবশ্য দ্রুতই কাটিয়ে ওঠে বার্সেলোনা। মেসি-নেইমার-সুয়ারেজরা একের পর এক আক্রমণ চালান বিলবাওয়ের রক্ষণে। প্রথমার্ধের শেষ পাঁচ মিনিটে টানা কয়েকটি আক্রমণ করেও অবশ্য সাফল্য পায়নি স্বাগতিকরা। ফলে পিছিয়ে থেকেই বিরতিতে যেতে হয় তাদের।

অবশ্য বিরতির পর শুরুতেই (৫৩ মিনিট) বার্সাকে ১-১ সমতায় ফেরান সুয়ারেজ। ডি বক্সের মধ্যে বাঁদিক থেকে মেসির আড়াআড়ি পাসে প্রথম শটেই লক্ষ্যভেদ করেন এই উরুগুইয়ান স্ট্রাইকার।

কোপা ডেল রের এবারের আসরে এটা সুয়ারেজের প্রথম এবং চলতি মৌসুমে ক্লাবের হয়ে ৩০তম গোল। চলতি মৌসুমে এখন পর্যন্ত ইউরোপের আর কোনো স্ট্রাইকারই ৩০ গোল করতে পারেনি।

সমতায় ফেরার পর অধিকাংশ সময়ই একচেটিয়া আক্রমণ করে যেতে থাকেন মেসি-নেইমার-সুয়ারেজরা। কিন্তু লিড নিতে পারছিলেন না। অবশেষে  ৮১ মিনিটে দারুণ এক হেডে বার্সাকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন জেরার্ড পিকে। আর অতিরিক্ত সময়ে নেইমারের গোল বার্সার জয়ের পাল্লাটা করে আরো ভারী।

http://www.anandalokfoundation.com/