13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দশাবতার রহস্য

admin
January 14, 2016 9:48 am
Link Copied!

প্রাচীন কালে মুনি ঋষিদের ধারণা ছিল পৃথিবীতে জীবের বিবর্তন ধারায় ভগবানের আবির্ভাব ঘটে । উদাহরণ  স্বরুপ, পৃথিবীতে জীবনের প্রথম অভিব্যক্তি ঘটে জলচর প্রাণী রূপে। তারপর এক ধরণের প্রাণী জন্মায় যারা জল ও স্থল উভয় স্থানেই বাস করতে পারে।  পরবর্তী কালে স্থলচর প্রাণীর উদ্ভব হলো। তার পর মনুষ্যেতর  প্রাণী সৃষ্টি হলো । তারপর এল মানুষ। ক্রম বিবর্তনের ধারায় অনুন্নত জীব থেকে উন্নততর মানুষের আবির্ভাব ঘটলো।

মধ্য যুগের এক কবি এইটাই রুপকের মাধ্যমে দশাবতারের নামে সুললিত কাব্যিক ভাষায় সুন্দর ভাবে প্রকাশ করেছেন। এই দশাবতার হলো,- মৎস্য অবতার , কুর্ম অবতার, বরাহ অবতার, নৃসিংহ অবতার, বামন অবতার, পরশুরাম অবতার, রাম অবতার, বলরাম অবতার, বুদ্ধ অবতার ও কল্কি অবতার।

মৎস্য অবতারঃ  প্রথম মৎস্য অবতার। মৎস্য মানে মাছ। ঈশ্বরের প্রথম অবতার হলো মৎস্য রুপে অর্থাৎ জীবনের প্রথম বিকাশ ঘটে জলচর প্রাণী রূপে। আর তারই প্রতিভূ হলো মাছ। আধুনিক বিজ্ঞানও স্বীকার করে যে জীবনের প্রথম বিকাশ ঘটেছিল জলে। এমিবা, ইউগ্লেনা প্রভৃতি এককোষী জীবের প্রথম বিকাশ জলে হয়েছিল ।

কুর্ম অবতারঃ  তৃতীয় অবতার হচ্ছে এমন একটা জীব যা  জল ও স্থল উভয় স্থানে বাস করতে পারে অর্থাৎ কচ্ছপ। ক্রম  বিবর্তনের ধারায় ধীরে ধীরে এককোষী জীব বহুকোষী  জীবে উন্নীত হলো। ক্রমশ এমন বহু কোষী জীবের সৃষ্টি হলো যারা জলেও থাকতে পারে আবার স্থলেও থাকতে পারে। এদের সরিসৃপ বলে। এরা উভচর। যেমন,- সাপ, কুমীর, কচ্ছপ ইত্যাদি। তাই ক্রম বিবর্তনের দ্বিতীয় ধারায় ঈশ্বরের অবতার রূপে এই সরিসৃপ জাতীয় জীবের প্রতিভূ হিসাবে কচ্ছপ অবতার কল্পনা করা হয়েছে।

বরাহ অবতারঃ  ক্রম বিবর্তনের ধারায় জীব আরও এগিয়ে চললো। ক্রমে এমন জীব সমূহের সৃষ্টি হলো যারা সব সময় স্থলেই বাস করতে লাগলো।অনুন্নত এই স্থলচর জীবের প্রতিভূ হিসাবে বরাহ অবতারের কল্পনা করা হয়েছে।

নৃসিংহ অবতারঃ  জীবের অগ্রগতি এগিয়ে  চলেছে। ক্রম বিবর্তনের ধারায়  এক সময় এমন সব জীবের সৃষ্টি হলো যাদের ঠিক পশুও বলা যায় না , আবার তারা মানুষও নয়। দেখতে অনেকটা মানুষের মত কিন্তু ব্যবহার সম্পূর্ণ  পশুর মত। যেমন,- গরিলা, ওরাংওটাং, শিম্পাঞ্জি ইত্যাদি। এই না মানুষ , না পশু স্থরের প্রতিভূ হিসাবে কল্পনা করা হয়েছে নৃসিংহ অবতারের। নৃসিংহের দেহটা মানুষের  কিন্তু মাথাটা সিংহের অর্থাৎ সে মানুষের আকৃতি পেলেও তার আচার ব্যবহার সিংহ অর্থাৎ হিংস্র পশুর মত।

বামন অবতারঃ   এর পরে এলো বামন অবতার। অর্থাৎ অনুন্নত আদিম মানুষ। পুরাতন পাথরের যুগের মানুষ। গাছে, পাহাড়ের গুহায় বাস করে। পশুর মত আদিম হিংস্রতা আর নেই। শুধু মাত্র পাশবিক বৃত্তির দ্বারাই আর সে পরিচালিত হয় না, বুদ্ধির সাহায্যেও সে চলতে শুরু করেছে মাঝে মাঝে। এমনই একটা স্তরের প্রতিভূ হলো বামন অবতার।

পরশুরাম অবতারঃ  তারপরে এলো  আরও কিছুটা   উন্নত মানুষ।  শারীরিক শক্তির সাহায্যে সে প্রকৃতিকে জয় করতে চেষ্টা করতে লাগলো। সাধারণ মানুষ তার শক্তির কাছে মাথা নত করলো। তাকে দল নেতা হিসাবে স্বীকার করে নিল। শুরু হলো শারীরিক শক্তির যুগ, ক্ষত্রিয় যুগ। এই যুগের প্রতিভূ ভৃগুপতি অবতার  বা পরশুরাম অবতার।পরশুরামের একহাতে কুঠার আর অন্য হাতে ধনুর্বান। এটা ক্ষত্রিয় মানসিকতারই প্রতীক।

রাম অবতারঃ পরবর্তী কালে আরও  উন্নততর মানুষ  জন্মালো। যারা কেবল মাত্র শারীরিক ক্ষেত্রে নয়,  মানসিক ক্ষেত্রেও উন্নত। রাম এই মানুষদের প্রতিনিধিত্ব করছেন। যুগের পর যুগ বিবর্তনের ধারায় এগিয়ে চলেছে।

বলরাম অবতারঃ  মানুষ কৃষিকাজ শিখলো। তারা পারিবারিক জীবনে শৃঙ্খলা স্থাপনা করলো আর শহর নগরে বড় বড় বসত বাড়ী নির্মানের কৌশলও শিখলো।এই উন্নত মানুষের প্রতীকরূপেই গ্রহণ করা হচ্ছে বলরামকে। তিনি নিজেও একজন বড় ইঞ্জিনিয়ার ছিলেন। শ্রীকৃষ্ণের পুরানো রাজধানী ছিল মথুরায়। মগধের রাজা জরাসন্ধ অত্যন্ত দুষ্ট প্রকৃতির লোক ছিলো।  সে বার বার মথুরা আক্রমন করেছিলো। তাই কৃষ্ণ দ্বারকায় রাজধানী সরিয়ে নেন । কেননা মথুরা ও দ্বারকা উভয় শহরের মাঝখানে রয়েছে রাজস্থানের মরুভূমি। তার ফলে মগধের সৈন্য বাহিনী এই মরূভূমি অতিক্রম করতে পারতো না । এই দ্বারকা নগরীর পরিকল্পনা করেছিলেন বলরাম। তিনি কৃষি বিজ্ঞান ও নগর নির্মান শিল্পে প্রভূত বুৎপত্তি সম্পন্ন ছিলেন।

বুদ্ধ অবতারঃ  এই সব উন্নতির সর্বশেষ স্তরে রয়েছে মানবতা। আর এই মানবতার মূর্ত রূপ হলেন ভগবান বুদ্ধ।

কল্কি অবতারঃ   অতঃপর পাপ নিধনের জন্য অস্ত্রের প্রয়োজন। বর্তমান কলি যুগে নিপীড়িত মানবতাকে রক্ষা করতে, অত্যাচারী শোষকের অত্যাচার, শোষনের হাত থেকে সাধারণ মানুষকে বাঁচাতে তিনি আবার আসবেন অবতার রূপে। এবার তিনি আসবেন কল্কি অবতার রূপে অস্ত্র হাতে পাপ শক্তিকে বিনাশ করে ধর্ম রাজ্য প্রতিষ্ঠা করতে।

এখানে একটা জিনিস লক্ষ্য করার বিষয় যে, শিব ও কৃষ্ণ ভগবানের অবতার নন। তাঁরা এই দশাবতারের মধ্যে নেই। কারণ শিব ও কৃষ্ণ হচ্ছেন মহাসম্ভূতি।   (সংক্ষেপিত,আনন্দবচনামৃতম্‌)

 

 

http://www.anandalokfoundation.com/