13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রধান শিক্ষিকার দূর্নীতি ও স্বেচ্ছাচারিতায় ডুবতে বসেছে শৈলকুপা পাইলট বালিকা বিদ্যালয়

admin
July 29, 2018 7:25 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার,ঝিনাইদহ॥ ২৯জুলাই’২০১৮:   প্রধান শিক্ষিকার দূর্নীতি ও স্বেচ্ছাচারিতায় ডুবতে বসেছে শৈলকুপা পাইলট বালিকা বিদ্যালয়। অভিযোগ রয়েছে মাত্র ১১ মাস আগে মোটা অংকের অর্থের বিনিময়ে নিয়োগ পান প্রধান শিক্ষিকা দিলারা ইয়াসমিন জোয়ার্দ্দার। নিয়োগের এ টাকা তুলতে তিনি স্কুলের তহবিল তছরুপ সহ বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়েছেন। শিক্ষকদের চাকুরী থেকে অব্যাহতি দেওয়ার হুমকী ও বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে তিনি বেপরোয়া হয়ে উঠেছেন বলে বিভিন্ন সূত্রে জানা যায়।

দূদকের যশোর অফিসে দায়ের করা অভিযোগ থেকে জানা যায়, তিনি ১১ মাসে ১০ লক্ষের উপর তহবিল তছরুপ করেছেন। তিনি সোনালী ব্যাংক শৈলকুপা শাখায় স্কুলের নামে আলাদা একটি ব্যাংক একাউন্ট ( শৈলকুপা পাইলট বালিকা বিদ্যালয় স্কাউটস) খুলে নিজের একক স্বাক্ষরে টাকা উত্তোলন করেন যা ব্যাংকে অনুসন্ধান করে দেখা যায়। এ ব্যাপারে শৈলকুপা সোনালী ব্যাংকের ব্যাবস্থাপক মো: বশির উদ্দিন বলেন একাউন্ট খোলার সময় তিনি ম্যানেজিং কমিটির রেজুলেশন দেন কিন্ত এখন দেখছি তিনি একক স্বাক্ষরে টাকা উত্তোলন করেছেন। কোন প্রতিষ্ঠানের এ্যাকাউন্ট থেকে এভাবে টাকা উত্তোলন বিধি সম্মত না। এছাড়া তিনি বিগত ম্যানেজিং কমিটির সভাপতির অনুমোদন ছাড়ায় ভূয়া বিল ভাউচার, প্রতি মাসে হ্যান্ড ক্যাসের নামে ৫ হাজার টাকা সহ বিভিন্ন ভাবে অর্থ আত্মসাত করেছেন।

স্কুলের একাধিক শিক্ষকের সাথে কথা হলে তারা জানান স্কুলটিতে বর্তমানে বিভিন্ন শ্রেনীতে ১১শত শিক্ষার্থী পড়াশোনা করছে। এদের কাছ থেকে প্রতিদিন আনুমানিক ১ হাজার টাকা অনুপস্থিত জরিমানা আদায় করে তহবিলে জমা না দিয়ে নিজে পকটস্থ্য করেন। গত এস.এস.সি পরীক্ষায় তিনি শিক্ষার্থীদের কাছ থেকে ফরমপূরনে বোর্ড নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত টাকা আদায় করেন। তিনি শিক্ষার্থীদের কাছ থেকে গড়ে ১৯৪০ টাকা আদায় করলেও জমা দেন ১৫৭৫ টাকা যা স্কুল স্টুডেন্ট লিস্ট থেকে জানা যায়।

শৈলকুপা বাজারের কলা ব্যাবসায়ী আব্দুর রশীদ এ ব্যাপারে বলেন পরীক্ষার ফরমপূরনের সময় প্রধান শিক্ষিকা আমার কাছ থেকে ৪ হাজার টাকা নেন কিন্ত পরে জানতে পারি তিনি স্কুলে জমা দেন ১৯৪০ টাকা। সর্বশেষ তিনি স্কুলের অডিট আপত্তি নিস্পত্তির জন্য শিক্ষকদের কাছে এক এমপিও’র ( ৮ লাখ টাকা) টাকা দাবি করেন যা শিক্ষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক একজন সহকারী শিক্ষক বলেন আমরা অডিট নিস্পত্তির জন্য টাকা দিতে ইচ্ছুক, তবে প্রধান শিক্ষকের কাছে না বর্তমান কমিটির সভাপতির নিকট রশিদের মাধ্যমে।

স্কুলের সাবেক প্রধান শিক্ষক সামছুল ইসলাম বলেন কোন প্রতিষ্ঠানের নামে ব্যাংক এ্যাকাউন্ট থেকে যৌথ স্বাক্ষওে টাকা উত্তোলন করা হয়। একক স্বাক্ষরে টাকা উত্তোলন করার কোন নিয়ম নেয়। যদি এ ধরনের কোন ঘটনা ঘটে তাহলে তা বিধি সম্মত না। স্কুল পরিচালনা কমিটির সাবেক সভাপতি মেয়র কাজী আশরাফুল আজম বলেন স্কুলের অন্যান্য শিক্ষকদের সাথে তার আচরন ভালো না।

এব্যাপারে তাকে কয়েকবার সতর্ক করা হয়। এছাড়া তিনি জালিয়াতির মাধ্যমে ব্যাংক থেকে একক স্বাক্ষরে টাকা লেনদেন করেছেন বলে জানতে পারি। স্কুল পরিচালনা এ্যাডহক কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি বলেন শৈলকুপা পাইলট বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার বিরুদ্ধে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ তিনিও পেয়েছেন এ ব্যাপারে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

অভিযোগ সম্পর্কে প্রধান শিক্ষিকা দিলারা ইয়াসমিন জোয়ার্দ্দার বলেন তার বিরুদ্ধে আনিত অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন।

http://www.anandalokfoundation.com/