13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৭০নং ভেল্লাকান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের নিয়ে খোলা আকাশের নিচে ক্লাস করছেন

admin
October 2, 2016 3:25 pm
Link Copied!

মধুখালী প্রতিনিধিঃ ফরিদপুর জেলায় মধুখালী উপজেলার মধ্যে ডুমাইন ইউনিয়নে ভেল্লাকান্দী গ্রামে ঢাকা – খুলনা  মহাসড়কের পশ্চিম উত্তর পাশে অত্যন্ত মনোরম পরিবেশে গড়ে ওঠেছে ৭০নং ভেল্লাকান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই স্কুল ১৯৬২ সনে স্থাপিত।

শিক্ষকের সংখ্যা ৫জন, ছাত্র-ছাত্রীর সংখ্যা ১২৪ জন। এই স্কুলের বিল্ডিং ১৯৯৩-১৯৯৪ সনে নির্মাণ করা হয়। প্রাকৃতিক দূর্যোগ, ও ভূমিকম্পে গত ০৮-১১-২০১৫ইং তারিখে স্কুলের বিল্ডিংয়ে ফাটল ধরেছে। তাই মধুখালী উপজেলা প্রাথমিক শিক্ষা সহকারী অফিসার মোসাঃ নাসিমা আক্তারকে অবগত করার পর তিনি সরেজমিন পরিদর্শন করে গত ১৩-১১-২০১৫ই তারিখে স্কুলের ভিতরে ক্লাস করানোর নিষেধাজ্ঞা জারি করেন।

বর্তমান অত্র স্কুলের প্রধান শিক্ষক মোঃ কামরুল আহ্্সান (মামুন) সাথে সাক্ষাৎ করলে তিনি বলেন যে কোন পরিস্থিতি ও যে কোন মুহুতে বিল্ডিং ধসে পরে যেতে পারে এবং শিক্ষক, ছাত্র-ছাত্রীর প্রাণহানি ঘটতে পারে। এই ভয়ে খোলা আকাশের নিচে শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের ক্লাস করাচ্ছেন। ক্লাস শিক্ষক জামিলা সুলতানা বলেন, খোলা আকাশে, নারিকেল গাছ এবং মেহগনি গাছের নিচে ক্লাস করানো ঝুকিপূর্ণ। কারন উপর থেকে গাছের ঢাল ভেঙ্গে ও পোকামাকড় পড়ে ছাত্র-শিক্ষকের ক্ষতি হতে পারে বর্তমান প্রেক্ষাপট দেখে মধুখালী উপজেলা প্রাথমিক শিক্ষা সহকারী অফিসার মোসাঃ নাসিমা আক্তারের সাথে আলাপ আলোচনা করলে তিনি বলেন স্কুল মেরামতের চাহিদা ০১ নাম্বারে দেওয়া আছে অনুমোদন হলেই নতুন করে মেরামত করা হবে।

সব পরিস্থিতি বিচার বিশ্লেষণ এবং আলাপ আলোচনা করে স্কুলের শিক্ষা ব্যবস্থাকে ধরে রাখার জন্য এবং ছাত্র-ছাত্রীদের সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের দাবি আপাতত যতদিন বিল্ডিং মেরামত না হয় ততদিন পর্যন্ত একটি বাংলা ঘর তৈরি করে সুন্দরভাবে ও সুন্দর পরিবেশে ক্লাস নেওয়ার এবং পাশাপাশি শিক্ষা ফ্যাসালিটিজ ডির্পাটমেন্টের নিকট দাবি জানান। যত দ্রুত সম্ভব স্কুলটি পুনরায় মেরামত করা যায় এবং শিক্ষা ব্যবস্থাকে উন্নত করে গড়ে তোলা যায়।

http://www.anandalokfoundation.com/