13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীনতার ৫১ বছরেও ২৬ লাখ একর হিন্দু সম্পত্তি বেদখল

নিউজ ডেস্ক
March 29, 2022 12:53 pm
Link Copied!

স্বাধীনতা যুদ্ধে দেশের হিন্দু সম্প্রদায় সর্বোচ্চ ত্যাগ স্বীকার করলেও ৫১ বছরেও স্বাধীনতার সুফল আজও ভোগ করতে পারেনি। সাম্প্রদায়িক পাকিস্তান রাষ্ট্রকে আমরা নাকচ করে দিলেও শত্রু সম্পত্তি নামের কালো আইনটি বাতিল করতে পারিনি।স্বাধীনতার পরপরই মৃত শত্রু সম্পত্তি আইন ভিন্ন নামে পূর্ণবহাল করে এদেশের হিন্দু সম্প্রদায়ের ২৬ লাখ একর সম্পত্তি প্রশাসনের সহায়তায় দখল করে সরকার।  শত্রু অর্পিত সম্পত্তি আইনে ভূমি-জলা ও স্থানান্তরযোগ্য সম্পদ হারানোর আর্থিক ক্ষতি প্রায়  ২০ লাখ কোটি টাকা।

মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত বাংলাদেশ,যার মৌলনীতি হিসেবে ধর্মনিরপেক্ষতাকে গ্রহণ করা হয়েছিল। স্বাধীনতার ৫১ বছর পরও সেই আইন কেবল হিন্দু নয়,অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের গলার কাঁটা হয়ে আছে। কীভাবে তাঁরা বাপ-দাদার সম্পত্তি থেকে বিতাড়িত হয়েছেন। পাকিস্তান আমলের সেই চরম বৈরী পরিবেশে হয়তো এক ভাই দেশ ছেড়ে চলে গেছেন, সে জন্য অন্য ভাইকে বা ভাইদের এখনো কাফফারা দিতে হচ্ছে; এক ভাইয়ের কারণে সবার সম্পত্তি শত্রু সম্পত্তি হয়ে গেছে।

একাত্তরের আগে সংখ্যালঘু সম্প্রদায়ের যেসব সদস্য দেশ ছেড়ে চলে গিয়েছিলেন, তাঁরা পাকিস্তানের চোখে শত্রু হতে পারেন; বাংলাদেশের চোখে শত্রু হলেন কীভাবে? মনে রাখা প্রয়োজন, ১৯৭১ সালে পাকিস্তানি দখলদার বাহিনীর প্রথম আঘাতটি এসেছিল এই সংখ্যালঘুদের ওপরই। ১৯৭২ সালের ২৯ নম্বর রাষ্ট্রপতির আদেশে শত্রু সম্পত্তিকে অর্পিত সম্পত্তি করা হয়। এরপর ১৯৭৪ সালের ২৩ মার্চ জাতীয় সংসদে Property (Continuance of Emergency Provions) (Repeal) Act, 1974 (ACXLVOT 1974) আইনটি জারি হয়। সে ক্ষেত্রে এই তারিখের পর সংখ্যালঘু সম্প্রদায়ের কোনো সম্পত্তি অর্পিত হওয়ার সুযোগ নেই। আরতি রানী দাশ বনাম সুদর্শন কুমার পাল এবং অন্যান্য মামলায় (৫৬ ডিএলআর ৭৩ এডি) সুপ্রিম কোর্ট এই মত পোষণ করেন যে ‘শত্রু সম্পত্তি আইন Continuance No. 1 of 1969 রহিতকরণের সঙ্গে সঙ্গে আপনাআপনি বাতিল হয়ে গেছে এবং ২৩-০৩-১৯৭৪ তারিখের পর থেকে নতুন কোনো সম্পত্তি অর্পিত হিসেবে গণ্য করা যাবে না ওই আইনের আলোকে, যা ইতিমধ্যে মৃত।’

মুক্তিযুদ্ধোত্তর স্বাধীন বাংলাদেশে জনগণের সরাসরি ভোটে ৩০০ সংসদীয় আসনে প্রথম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালের ৭ মার্চ। তখন দেশের প্রধানমন্ত্রী ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর ১৯৭৩ সালের ১৩ মে বুলডোজার দিয়ে ধ্বংস করা হয় রমনা কালিমন্দির।

লে. জেনারেল জিয়াউর রহমান রাষ্ট্রক্ষমতায় থাকাকালীন ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সে আমলেও সংখ্যালঘুদের শত্রু সম্পত্তি আইনের কোন সুরাহা হয়নি। লে. জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রীয় ক্ষমতায় থাকাকালীন ১৯৮৬ সালের ৭ মে তৃতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ফিরে পায়নি সম্পত্তির অধিকার, নাগরিক স্বাধীনতা, কমেনি নির্যাতন নিপীড়নসহ দেশত্যাগে বাধ্যকরনের মতো ঘটনা।

 ১৯৮৮ সালের ৩ মার্চ লে. জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রীয় ক্ষমতায় থাকাকালীন চতুর্থ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৫৪.৯৩% ভোট পেয়ে ৩০০টি আসনের মধ্যে এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি ২৫১টি আসন লাভ করে। ১৯৮৮ সালের ১৫ এপ্রিল হতে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত সংসদের ৭টি অধিবেশনে ১৬৮ কার্যদিবসে ১৪২টি আইন পাস হলেও পাস হয়নি শত্রু সম্পত্তি নামের কালো আইন।  এই এরশাদের শাসন আমলেও ফিরে পায়নি সংখ্যালঘুদের অধিকার।

প্রধান বিচারপতি সাহাবুদ্দিন আহমদের নেতৃত্বাধীন নির্দলীয় সরকারের অধীনে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।  নির্বাচনে ৭৫টি রাজনৈতিক দল অংশ নেয়। মোট  ভোট পড়েছিল ৫৫.৪৫% ভাগ। নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ১৪০টি ও জামায়াতে ইসলামী ১৮ টি আসন নিয়ে বিএনপি জামায়াত সরকার গঠন করে।  ১৯৯১ সালে পঞ্চম সংসদ নির্বাচনে বিএনপি-জামায়াত জয়ে পরবর্তী সহিংসতা এবং বর্তমান সরকারের সময় চট্টগ্রামের রাউজন, ফটিকছড়ি, যশোর, কুমিল্লা, খুলনা, নোয়াখালী, চাঁদপুর,হাতিয়া ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর, লুটপাট ও দখল, ধর্ষণ করা হয়েছে। কিন্তু সরকার কোনো ঘটনারই বিচার করেনি। কোনো অপরাধীও শাস্তি পায়নি। ফলে দেশের বিভিন্ন স্থানে হিন্দুদের জমি দখল, মন্দির ও প্রতিমা ভাঙচুর নিত্য দিনের সঙ্গী হয়ে উঠেছে। এমনকি সরকার বিচার করতেও আগ্রহী না। ১৯৯১ সালের ৫ এপ্রিল হতে ১৯৯৫ সালের ২৪ নভেম্বর পর্যন্ত এই সংসদের ২২টি অধিবেশনে ৪০০ কার্যদিবস ১৭৩টি আইন সংসদে পাস হয়। তথাপি পাস হয়নি শত্রু সম্পত্তি নামের কালো আইন। অন্যদিকে ধর্ম অবমাননার অযুহাতে শত শত হিন্দু যুবককে মিথ্যা মামলায় জড়িয়ে নির্দোষ প্রমাণিত হওয়ার পরেও জেল হাজতে আটক রাখা হয়েছে। পক্ষান্তরে অপরাধ প্রমাণিত হওয়ার পরেও দোষীকে শাস্তি দেওয়া হয়নি।

সাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সপ্তম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯৬ সালের ১২ জুন।  সংসদের ৩০০টি আসনের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগ ১৪৬টি আসনে জয়লাভ করে। ১৯৯৬ সালের ১৪ জুলাই হতে ২০০১ সালের ১৩ জুলাই পর্যন্ত পাঁচ বছরে সংসদের ২৩টি অধিবেশনে ৩৮৩ কার্যদিবসে  মোট আইন পাস হয় ১৯১টি। পাস হয়নি সংখ্যালঘুদের পক্ষে কোন আইন।

২০০১ সালের ১ অক্টোবর সাবেক প্রধান বিচারপতি লতিফুর রহমানের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অষ্টম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংসদের ৩০০টি আসনের মধ্যে বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপির আসন ছিল ১৯৩টি।  প্রধানমন্ত্রী নির্বাচিত হন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিরোধীদলীয় নেতা নির্বাচিত হন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।  ২০০১ সালের ২৮ অক্টোবর হতে ২০০৬ সালের ২৭ অক্টোবর পর্যন্ত পাঁচ বছরে সংসদের ২৩টি অধিবেশনে ৩৭৩ কার্যদিবসে আইন পাস হয় ১৮৫টি। ফিরে পায়নি সম্পত্তির অধিকার, নাগরিক স্বাধীনতা, কমেনি নির্যাতন নিপীড়নসহ দেশত্যাগে বাধ্যকরনের মতো ঘটনা।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদের  নেতৃত্বাধীন সরকারের অধীনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২৩০ আসনে বিজয়ী হয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে সরকার গঠন করে। ২০০৯ সালের ২৫ জানুয়ারি হতে ২০১৪ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত। সংসদের ২৩টি অধিবেশনে ৪১৮ কার্যদিবসে ২৭১টি আইন পাস হলেও বাতিল হয়নি শত্রু সম্পত্তি নামে কালো আইন।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংসদের প্রধান বিরোধী দল বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দলই বর্জন করে। তবে  আওয়ামী লীগসহ ১৭টি দল ও স্বতন্ত্র সদস্যরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ২৩৩ আসন পায় বাংলাদেশ আওয়ামী লীগ। এর মধ্যে ১৫৪টি আসনে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয় লাভ করেন। দশম সংসদের সংসদ নেতা ও প্রধানমন্ত্রী নির্বাচিত হন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সংসদের মেয়াদ ২০১৯ সালের  ২৯ জানুয়ারি শেষ হওয়ার কথা থাকলে আগেই নির্বাচন দেয় আওয়ামীলীগ। দশম সংসদের ২৩তম অধিবেশন পর্যন্ত ৪১০টি কার্যদিবসে ১৯৩টি আইন পাস হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল সংবিধানের ষোড়শ ও সপ্তদশ সংশোধনী। এবারেও বাতিল হয়নি শত্রু/অর্পিত সম্পত্তি নামে কালো আইন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।  এতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোর নিরঙ্কুশ বিজয় লাভ করে টানা তৃতীয় বারের মতো সরকার গঠন করে।  ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত সরকারে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।  এই একাদশ সংসদের তিন বছর পেড়িয়ে গেলেও বাতিল করেনি শত্রু সম্পত্তি/অর্পিত সম্পত্তি নামে কালো আইন। পাস করেনি সংখ্যালঘু সুরক্ষায় কোন আইন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বারকাতের ‘বাংলাদেশে কৃষি-ভূমি-জলা সংস্কারের রাজনৈতিক অর্থনীতি’ শীর্ষক এক গবেষণায় উল্লেখ করা হয়েছে, প্রতি বছর গড়ে ২ লাখ ৩০ হাজার ৬১২ জন হিন্দু ধর্মাবলম্বি মানুষ নিরুদ্দিষ্ট বা দেশত্যাগে বাধ্য হয়েছেন।

ড. বারকাতের গবেষণায় বলা হয়েছে, ১৯৬৪ থেকে ১৯৭১ পর্যন্ত পাকিস্থানের শেষ ৭ বছরে প্রতিদিন নিরুদ্দেশ হয়েছেন ৭০৫ জন হিন্দু। ১৯৭১ থেকে ১৯৮১ সাল পর্যন্ত প্রতিদিন নিরুদ্দেশ হয়েছেন ৫২১ জন। ১৯৮১ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত প্রতিদিন নিরুদ্দেশ হয়েছেন ৪৩৮ জন। ১৯৯১ থেকে ২০০১ পর্যন্ত প্রতিদিন ৭৬৭ জন হিন্দু দেশ ছাড়তে বাধ্য হয়েছেন। আর ২০০১ থেকে ২০১২ সাল পর্যন্ত প্রতিদিন গড়ে ৬৭৪ জন হিন্দু সম্প্রদায়ের মানুষ দেশ থেকে নিরুদ্দেশ হয়েছেন। আর প্রতিদিন দেশ ছেড়েছেন গড়ে ৬৩২ জন হিন্দু।  এই নিরুদ্দেশ প্রক্রিয়ার প্রবণতা বজায় থাকলে আগামী দু’তিন দশক পরে এদেশে হিন্দু ধর্মাবলম্বি কোনও মানুষ আর খুঁজে পাওয়া যাবে না।

আবুল বারকাতের গবেষণায় দেখা গেছে, শত্রু সম্পত্তি আইনে হিন্দু সম্প্রদায়ের মূল মালিকানার ২৬ লাখ একর বেদখল বা ভূমিচ্যুত করা হয়েছে। এই ২৬ লাখ একরের মধ্যে প্রায় ৮২ শতাংশই কৃষি জমি, ২৯ শতাংশ বসতভিটা, ৪ শতাংশ বাগান, ৩ শতাংশ পতিত, ১ শতাংশ পুকুর ও ১৯ শতাংশ অন্যান্য জমি বেদখল হয়েছে। শত্রু অর্পিত সম্পত্তি আইনে ভূমি-জলা ও স্থানান্তরযোগ্য সম্পদ হারানোর আর্থিক ক্ষতি  ২০ লাখ কোটি টাকা।

http://www.anandalokfoundation.com/