13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হকার পুর্নবাসন করার দাবি

admin
December 21, 2019 4:14 pm
Link Copied!

হকার শব্দটি সর্বমহলে পরিচিত একটি বিষয়। রাস্তার পাশে, ফুটপাতের অংশজুড়ে, মার্কেটের পাশে পরিত্যাক্ত জায়গা, লঞ্চ, যাত্রীবাহী বাস, ট্রেনে এবং সকল ষ্টেশনে ক্ষুদ্র ও ভ্রাম্যমান ব্যবসায়ীদের আমরা হকার হিসেবে জানি। একজন মানুষ কখন কেন, ও কিভাবে হকারী পেশায় নামে এটা আমরা অনেক সময় জানার চেষ্টা করিনা। মানুষ কর্মজীবনে সকল চেষ্টা ব্যর্থ হয়ে জীবন জীবিকার তাগিদে নেমে পড়ে ক্ষুদ্র ব্যবসায়। কম পুঁজি ও মার্কেটে অথবা কোথাও দোকান ভাড়া নেয়ার সামর্থ না থাকায় হকারী ব্যবসা শুরু করে।

এক সময়ে কাজের খোঁজে চাকুরীর আশায় ঢাকা আসা যুবকটি হয়ে যায় হকার। বাংলাদেশের রাজধানী ঢাকা, বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামসহ প্রতিটি বিভাগীয় জেলা, উপজেলা শহর এমনকি ইউনিয়ন পর্যায়েও কাজ করছে হকাররা। এরা কমপুঁজি ব্যবহার করে বিভিন্ন মালামাল যেমন, সবজি থেকে পোশাক ইলেক্ট্রনিক সামগ্রী, নিত্য প্রয়োজনীয় জিনিস, ভোজ্যদ্রব্য ইত্যাদী স্বল্প আয়ের মানুষের হাতে তুলে দেয়।
গবেষণা করে দেখা গেছে, নদীর রাক্ষুসী ভাংগনের শিকার সাধারণ মানুষ। কোন বড় ধরণের দুর্যোগে আক্রান্ত হয়ে স্বর্বস্ব হারানো জনগণ বেশীর ভাগ সময় উপায়ান্তর না পেয়ে হকার হিসেবে ব্যবসা শুরু করে। একজন হকার তার সামান্য পুঁজি ব্যবহার করে হাজারো প্রতিকূলতা উপেক্ষা করে ব্যবসা করে তার পরিবার পরিজন চালায়। সন্তানদের লেখাপড়ার মাধ্যমে মানুষ করার চেষ্টা করে। সব হারিয়ে একটু বেঁচে থাকার স্বপ্ন দেখে এই স্বল্প আয়ের মানুষগুলো।
একজন হকারকে ফুটপাতে অথবা শহরের খোলা জায়গায় একটু বসার জন্য নানা বিড়ম্বনার শিকার হতে হয়্ প্রথমে লাইনম্যান নামক দালালদের হাতে তুলে দিতে হয় তার মূলধনের মোটা অংশ। তার পর পুলিশি ঝামেলা। স্থানীয় ছোট বড় নেতা থেকে পাতিনেতা পর্যন্ত ম্যানেজ করতে হয়। ক্ষমতাসীন দলের প্রতিটি অঙ্গ সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের স্থানীয় নেতারাও নিয়মিত চাঁদা নিয়ে থাকে এই হকারের কাছ থেকে।

লাইনম্যান, পুলিশ ও স্থানীয় প্রভাবশালীদের ম্যানেজ করতে চলে যায় একজন হকারের দিনের আয়ের বড় অংশ। অনেক সময় বেচা বিক্রি না হলে নিজের মুলধন থেকেই পরিশোধ করতে হয় নিয়মিত বখড়া। এরপরও নানা রকম অত্যাচার, শারীরিক নির্যাতন সহ্য করতে হয় হকারদেরকে। অনেক সময় ভিআইপি বিরম্বনায় ব্যবসা বন্ধ করে হাত পা গুটিয়ে বসে থাকতে হয় হকারদের। মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দহ দেশ এবং বিদেশের সাংবিধানিক ভিআইপিদের চলাচলের সময় হকারদেরকে সড়িয়ে দেয়া হয়। এছাড়াও রোদ, বৃষ্টি, দুর্যোগপূর্ণ আবহাওয়াও বন্ধ থাকে হকারদের কষ্টসাধ্য এ ব্যবসা। হকারদের প্রায় সহ্য করতে হয় উচ্ছেদের যন্ত্রণা।

লাইনম্যান, পুলিশ, স্থানীয় প্রভাবশালীরা অর্থের বিনিময় হকার বসিয়ে নিজেরা লাভবান হয়, কিন্তু আবার সামান্য উছিলায় হকার উচ্ছেদের প্রতিযোগীতায় নেমে পড়ে। সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদগুলো বিভিন্ন সময়ে শহর পরিস্কারের নামে হকার উচ্ছেদের আইন জারি করে। পুলিশ দিয়ে শুরু হয় হকার উচ্ছেদ। বিনা নোটিশ বা অন্যকোন মাধ্যমে হকার উচ্ছেদ করতে গিয়ে গরীব, অসহায় এই মানুষগুলোর শেষ সম্বলগুলোও ফেলে দেয়া হয়। অনেক সময় পুলিশের গাড়ীতে করে নিয়ে যাওয়া হয় মালামাল। পরে টাকার বিনিময়ে আবার তা ছেড়ে দেয়া হয়।
হকারদের উপর বিভিন্ন সময় নানা আইন প্রয়োগ করলেও তাদের পুর্ণবাসনের জন্য কোন আইন এ যাবৎ গ্রহণ হয়নি। সরকারের পর সরকার পরিবর্তন হয়, কিন্তু হকারদের ভাগ্যের কোন পরিবর্তন হয় না। প্রায়ই দায়িত্বশীলদের মুখে হকার পুর্ণবাসনের বক্তৃতা শুনলেও বাস্তবে তার দেখা পাওয়া যায়নি। সপ্তাহে ২দিন হলিডে মার্কেট চালু করলেও সেখানকার জায়গা বরাদ্দ নিয়েও রয়েছে হাজারো অভিযোগ। ক্ষমতাসীন দলের হকার সংগঠনগুলো মাঝে মাঝেই হকার পুণর্বাসনের ধোয়া তুলে কার্ড বা তালিকাভুক্ত করার জন্য মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। কিন্তু বাস্তবায়ন কোনদিনই হকাররা পুণর্বাসনের মুখ দেখে না। হকার পুণর্বাসন নিয়ে উচ্চ আদালতে মামলা পর্যন্ত রয়েছে বেশ কয়েকটি।

বিভিন্ন সময় সিটি কর্পোরেশন, পৌরসভা বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হকার সংগঠনের নেতাদের নিয়ে মাঝে মাঝে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সভা, সেমিনার করে বিভিন্ন প্রস্তাবনা দিলেও তার আর বাস্তবায়ন হয়নি। হকার পুণর্বাসন সুস্থভাবে হকারী ব্যবসা পরিচালনা করতে হকারদের সংগঠিত করে সরাদেশে বেশ কিছু হকার সংগঠন কাজ করছে। তবে এই হকার সংগঠনগুলোর সঠিক সংখ্যার তথ্য পাওয়া যায়নি। তবে আনুমানিকভাবে ধরা যায় সারাদেশে প্রায় দুই শতাধিক হকার সংগঠন কাজ করছে। তবে বাংলাদেশ হকার্স ফেডারেশনের সভাপতি এম এ কাশেম জানান, সারাদেশ থেকে তাদের ফেডারেশনে অন্তর্ভূক্তির মাত্র ১৮টি সংগঠন আবেদন করেছে।

এর বাহিরেও পৃথকভাবে অনেক হকার সংগঠন একই বিষয়ে কাজ করছে। তবে সব সংগঠনের দাবি একটাই হকার পুণর্বাসন করে তাদের সুষ্ঠভাবে জীবন-যাপন করার সুযোগ দেয়া। হকার পুণর্বাসনে বিভিন্ন ভূমিকা সরকার ইচ্ছা করলে পালন করতে পারে। যেমন, যার যার এলাকায় সরকারি খাস জমি বরাদ্দ দিয়ে তাদের সহজ শর্তে লোন দিয়ে স্ব স্ব এলাকায় বসবাস ও ব্যবসার সুযোগ করে দেয়া যেতে পারে। হকারদের মাঝে জরিপ কাজ পরিচালনা করে এতের মধ্যে যারা শিক্ষত, অর্ধ শিক্ষিত তাদের তালিকা প্রণয়ন করে যোগ্যতা অনুযায়ী তাদের চাকুরীর ব্যবস্থা করা যেতে পারে। অশিক্ষিত হকারদের বিভিন্ন শিল্প কারখানায় শ্রমিক হিসেবে কাজ দেয়া যেতে পারে।

এছাড়াও সরকারি ব্যবস্থাপনায় হকারদেরকে বিভিন্ন ট্রেডের টেকনিক্যাল কাজ শিখিয়ে তাদের শক্তিশালী জনশক্তিতে ব্যবহার করা যেতে পারে। তবে দেশের সুশিল সমাজ ও বিশিষ্ট জনদের একটাই দাবি জীবন যাত্রার মান নিয়ন্ত্রণের জন্য হকারদের পুণর্বাসন করে তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে। হকারদের সন্তানদের বিনা বেতনে লেখা পড়া করার সুযোগ দিতে পারে। সর্বোপরি হকার পুণর্বাসনে একটি মহাপরিকল্পনা সরকার গ্রহণ করে তা বাস্তবায়ন করতে পারে। তাতে এ দেশের একটি বৃহৎ নিম্ন আয়ের জনগোষ্ঠি উপকৃত হবে।

লেখক

http://www.anandalokfoundation.com/