13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যেকোনো দুর্যোগে স্বেচ্ছাসেবক হিসেবে সর্বদাই দায়িত্ব পালন করে সাংবাদিক

Rai Kishori
April 20, 2020 7:37 am
Link Copied!

আঃজলিল, লেখক সাংবাদিকঃ যেকোনো দূর্যোগে স্বেচ্ছাসেবক হিসেবে সর্বদাই দ্বায়িত্ব পালন করে আসছে সাংবাদিক। লেখনির মাধ্যমে সমসাময়িক চিত্র, অন্যায়, অবিচার ও সমাজের প্রয়োজনের তথ্যচিত্র তুলে ধরে প্রতিনিয়তই সাংবাদিকরা।

বর্তমান কোভিড-১৯ করোনা ভাইরাস চলমান পরিস্থিতে সংক্রমণ এড়াতে গোটা দেশ প্রায় লকডাউনে। উদ্দেশ্য করোনায় আক্রান্ত সনাক্তকরণ এবং প্রতিরোধে এলোমেলো না থেকে জনসাধারণকে স্থীর রাখা মূলনীতিতে। কিন্তু ঘরে নেই সাংবাদিকগণ, অন্যান্য জরুরি সেবাদানকারীর সাথে থেকে একযোগে কাজ করছে সতর্কতায় ও দুরত্ব বজায় রেখে।

দেশের প্রয়োজনে সর্বদাই নিয়োজিত তথ্য প্রবাহের বাহক হিসেবে কাজ করে সাংবাদিকরা। সাংবাদিকদের জীবিকায় বেতন, সংবাদ সম্মেলন, সভা সমাবেশে আলোচনা সাপেক্ষে একটা বিল মাত্র। চলমান করোনা সংকটে গণজমায়েত বন্ধ থাকায় নাই সভা সমাবেশ, লকডাউনের কারণে তুলনামূলকভাবে নাই সংবাদ সম্মেলন, শুধু চলমান আছে অনলাইন।

দেশের অধিকাংশ সাংবাদিক পায়না কোন বেতন ভাতা কিংবা সম্মানী অত্যন্ত সাদাসিধাভাবে সাংবাদিকদের জীবন জীবিকা। এর পাশাপাশি গণমাধ্যমকর্মীগণ অনেকটা মানবেতর জীবনযাপন করছে, তবে অধিকাংশ প্রকাশিত নয়।

গভীর দুঃখেই বলতে হয় সাংবাদিকগণ নয় নিম্নবৃত্ত নয় মধ্যবিত্ত নয় উচ্চবিত্ত ফলে নজরে আসেনা জেলা উপজেলা পর্যায়ে প্রশাসনের দৃষ্টিতে। দেয়া হয়না মুখের মাস্ক, হ্যান্ড সেনিটাইজার, সুরক্ষা পোশাক, নেওয়া হয়না কোনো খোঁজ খবর। বিপরীতে খবর ও ঘটনার সন্ধানে ছুটে চলছে জরুরী সেবাদানের সাথেই।

বর্তমান বিশ্ব করোনা সংক্রামণে এক মহামারিতে রুপ নিচ্ছে এর প্রতিরোধে দিনরাত সচেতনতা চালিয়ে যাচ্ছে সাংবাদিকগণ দ্বায়িত্ব হিসেবেই।

কোভিড-১৯ বিশ্ববাসীকে অনেক শিক্ষা দিয়ে যাবে প্রতিটি স্থানের ক্ষত রেখে যাবে এর সাথে সাথে সাংবাদিক জীবন দিয়ে দিবে নয়তো জয় করেই ছাড়বে। চলমান এই শিক্ষা সাংবাদিক হালচাল অভিযোগের দৃষ্টিতে নয় সামাজিক চিত্র হিসেবেই দেখছে।

http://www.anandalokfoundation.com/