13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইন্টারনেট দেখে স্কোয়াস চাষ করে চরম লোকসানের চাষিরা

Ovi Pandey
February 12, 2020 2:31 pm
Link Copied!

আঃজলিল, শার্শা বেনাপোলঃ ইন্টারনেট দেখে লাভ জনক ও উন্নত জাতের সবজি স্কোয়াস চাষ করতে গিয়ে ভাইরাসে আক্রান্ত হয়ে চরম লোকসানের মুখে কৃষকেরা।

অতি পুষ্টিকর, সু-স্বাদু, স্বল্পমেয়াদী, লাভ জনক ও উন্নত জাতের সবজি স্কোয়াস চাষ হচ্ছে যশোরের ঝিকরগাছা উপজেলায়। প্রথমবারের মত ইন্টারনেট থেকে দেখে এই সবজিটি চাষ করলেও খুশি নয় নতুন চাষীরা।

চারা থেকে ফল আসা পর্যন্ত চাষীর মুখে হাসি ফুটলেও কিছুদিন পর গাছে ভাইরাস দেখা দেওয়ায় তারা লাভের পরিবর্তে চরমভাবে লোকসানে পড়েছে। স্থানীয় কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অভিযোগ থাকায়, সরকারীভাবে কৃষি অফিসের পরামর্শ ও সহযোগিতা পেলে নতুন জাতের সবজিটি দিয়ে মিটানো যাবে পুষ্টির চাহিদা।

তথ্য অনুসন্ধানে জানা যায়, স্কোয়াস পুষ্টিকর, সু-স্বাদু, লাভজনক শীতকালীন একটি বিদেশী নতুন জাতের সবজি। লম্বা, গাঢ় কালচে সবুজ, আগা গোড়া সমান, খাওয়ায় খুব উপাদেয় এবং এটি লাউ গোত্রের সবজি। অন্যান্য ফসলের চেয়ে স্কোয়াস চাষের খরচ অনেক কম লাগে এবং ভাদ্র  থেকে মাঘ মাস পর্যন্ত বীজ বপনের উপযুক্ত সময়। বীজ বপনের সময় থেকে ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে ফসল বাজারজাত করা যায়। তবে ছোট থাকলে সংগ্রহ করলে বেশী ফলন পাওয়া যায়।

ফসল আসা থেকে দেড় মাস পর্যন্ত ফলন পাওয়া সম্ভব। মাছ, মাংসের সঙ্গে রান্না করে এবং সালাদ হিসেবেও খাওয়া যায়। উপজেলার বিভিন্ন পাইকারি হাট-বাজারে এক থেকে দুই কেজি ওজনের স্কোয়াস কেজি ৩০ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। গাছ ও ফলন ভাল হলেও কিছুদিন পরেই ভাইরাসে আক্রান্ত হয়ে গাছের পাতা কুকড়ে হলুদবর্ণ ধারণ করে মারা যাচ্ছে। তাই নতুন জাতের উৎপাদিত এই স্কোয়াস চাষে চরম লোকসানে পড়েছে কৃষকেরা।

কৃষকের অভিযোগ স্থানীয় কৃষি বিভাগ কখনও কোন চাষের ব্যাপারে খোঁজ খবর রাখেন না। কৃষি কর্মকর্তা খোঁজ খবর নিলে বা পরামর্শ দিলে হয়ত আমাদের এভাবে লোকসান পড়তে হতো না। তারা উপজেলায় আছে কিনা তা কারো জানা নাই।

ঝিকরগাছা উপজেলা কৃষি অফিসার ঝিকরগাছা মাসুদ হোসেন পলাশ বলেন, উপজেলায় সাড়ে ৩ হেক্টর জমিতে স্কোয়াস চাষ হচ্ছে। এটি বাংলাদেশে নতুন একটি সবজি। এর অনেক সম্ভাবনা রয়েছে আমাদের বাংলাদেশের মার্কেটে সবজি হিসাবে। এবং এটার নিউটিশেয়ারস্ ভ্যালু অনেক বেশি। এটির ভিটামিন এবং পুষ্টিমান অনেক বেশি।

যাহার ফলশ্রতিতে এটা খুব দ্রতই আমাদের বাংলাদেশের মার্কেট দখল করে নিবে বলে আমার বিশ্বাস। বিঘা প্রতি খরচ হয় ১৩-১৪ হাজার টাকা এবং লাভ হয় ৫০ থেকে ৭০ হাজার টাকা। আমরা ঢাকার মার্কেটটা যদি ধরতে পারি তাহলে লাভ বেশী হয়। আমাদের মাঠ পর্যায়ে যারা উপসহকারী কৃষি কর্মকর্তারা আছেন তাদের বিরুদ্ধে যদি কোন অভিযোগ থাকে সাথে সাথে সেটা নিস্পত্তি করার জন্য প্রত্যয় ব্যক্ত করছি।

কৃষি বিভাগের কর্মকর্তা যদি খোঁজ নিয়ে কৃষকদের এই নতুন চাষ সম্পর্কে সঠিক পরামর্শ ও ভাইরাস প্রতিকারের ব্যবস্থা করে দিলে স্কোয়াসই হবে একটি লাভজনক ফসল। সরকারীভাবে পৃষ্ঠপোষকতা পেলে এই চাষে বিঘা প্রতি লাখ টাকা আয় করা সম্ভব।

http://www.anandalokfoundation.com/